বুখারী শরীফ ৬ষ্ঠ খন্ড

বুখারী শরীফ ৬ষ্ঠ খন্ড pdf বই ডাউনলোড। আসার শব্দটিও কখনও কখনও রাসূল সাঃ এর হাদীস নির্দেশ করে। কিন্তু অনেকেই হাদীস ও আসার-এর মধ্যে কিছু পার্থক্য করে থাকেন। তাঁদের মতে সাহাবীগণ থেকে শরীয়াত সম্পর্কে যা কিছু উদ্ধৃত হয়েছে তাকে আসার বলে। তবে এ ব্যাপারে সবাই একমত যে, শরীয়ত সম্পর্কে সাহাবীগণের নিজস্ব ভাবে কোন বিধান দেওয়ার প্রশ্নই উঠে না। কাজেই এ ব্যাপারে তাঁদের উদ্ধৃতসমূহ মূলত রাসূল সাঃ এর উদ্ধৃতি। কিন্তু কোন কারণে শুরুতে তাঁরা রাসূল সাঃ এর নাম উল্লেখ করেন নি। উসূলে হাদীসের পরিভাষায় এসব আসারকে বলা হয় ‘মাওকূফ হাদীস’।

আরও দেখুনঃ ইসলাহী খুতুবাত ৬ষ্ঠ খন্ড

ইলমে হাদীসের কতিপয় পরিভাষাঃ
সাহাবীঃ যে ব্যক্তি ঈমানের সঙ্গে রাসূল সাঃ এর সাহচর্য লাভ করেছেন বা তাঁকে দেখেছেন ও তাঁর একটি হাদীস বর্ণনা করেছেন, অথবা জীবনে একবার তাঁকে দেখেছেন এবং ঈমানের সঙ্গে মৃত্যুবরণ করেছেন তাঁকে রাসূল সাঃ এর সাহাবী বলে।

আরও দেখুনঃ সহীহ মুসলিম শরীফ ৬ষ্ঠ খন্ড

তাবিঈঃ যিনি রাসূলুল্লাহ সাঃ িএর কোন সাহাবীর নিকট হাদীস শিক্ষা করেছেন অথবা অন্ততপক্ষে তাঁকে দেখেছেন এবং মুসলমান হিসাবে মৃত্যুবরণ করেছেন তাঁকে তাবিঈ বলে।

মুহাদ্দিসঃ যে ব্যক্তি হাদীস চর্চা করেন িএবং বহু সংখ্যক হাদীসের সনদ ও মতন সম্পর্কে বিশেষ জ্ঞান রাখেন তাঁকে মুহাদ্দিস বলে।

শায়খায়নঃ সাহাবীদের মধ্যে আবূ বকর ও উমার রাঃ কে একত্রে শায়খায়ন বলা হয়। কিন্তু হাদীসশাস্ত্রে ইমাম বুখারী ও ইমাম মুসলিম রাযিঃ কে এবং ফিকহ এর পরিভাষায় ইমাম আবূ হানীফা রহঃ ও আবূ ইউসূফ রহঃ কে একত্রে শায়খায়ন বলা হয়।

আরও দেখুনঃ দরসে ইবনে মাজাহ

রিওয়ায়তঃ হাদীস বর্ণনা করাকে রিওয়ায়ত বলে। কখনও কখনও মূল হাদীসকেও রিওয়ায়ত বলা হয়। যেমন, এই কথার সমর্থনে একটি রওয়ায়ত (হাদীস) আছে।

সনদঃ হাদীসের মূল কথাটুকু যে সূত্র পরম্পরায় গ্রন্থ সংকলনকারী পর্যন্ত পৌঁছেছে তাকে সনদ বলা হয়। এতে হাদীস বর্ণনাকারীদের নাম একর পর এক সজ্জিত থাকে।

আরও দেখুনঃ বুখারী শরীফ ৫ম খন্ড 

নিচে সহীহ বুখারী শরীফ ৬ষ্ঠ খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

বুখারী শরীফ ৬ষ্ঠ খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ
বইয়ের ধরণঃ সহীহ বুখারী হাদিস গ্রন্থ
বইয়ের সাইজঃ 11.4 MB
প্রকাশ সালঃ ২০০৩ ইং
বইয়ের সংকলনঃ আবূ আবদুল্লাহ মুহাম্মদ ইবনে ইসমাঈল আল-বুখারী
অনুবাদঃ ইসলামিক ফাউন্ডেশন 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group