বুখারী শরীফ ৯ম খন্ড

হাদীসের কিতাবসমূহের স্তরবিভাগঃ

বুখারী শরীফ ৯ম খন্ড pdf বই ডাউনলোড। হাদীসের কিতাবসমূহকে মোটামুটিভাবে পাঁচটি স্তর বা তাবাকয় ভাগ করা হয়েছে। শাহ ওয়ালী উল্লাহ মুহাদ্দিস দেহলবী রহঃ তাঁর ‘হুজ্জাতুল্লাহিল বালিগা’ নামক কিতাবে এরূপ পাঁচ স্তরে ভাগ করেছেন।

আরও দেখুনঃ ইসলাহী খুতুবাত ৯ম খন্ড

প্রথম স্তরঃ এ স্থরের কিতাবসমূহে কেবল সাহীহ হাদীসই রয়েছে এ স্তরের কিতাব মাত্র তিনটিঃ ‘মুওয়াত্তা ইমাম মালিক, বুখারী শরীফ, ও মুসলিম শরীফ। সকল হাদীস বিশেষজ্ঞ এ বিষয়ে একমত যে,এ তিনটি কিতাবের সমস্ত হাদীসই নিশ্চিতরূপে সহীহ।

আরও দেখুনঃ ইসলামী ব্যাংকিং ও অর্থায়ন পদ্ধতি

দ্বিতীয় স্তরঃ এ স্তরের কিতাবসমূহ প্রথম স্তরের খুব কাছাকাছি। এ স্তরের কিতাবে সাধারণতঃ সহীহ ও হাসান হাদীসই রয়েছে। যঈফ হাদীস এতে খুব কমই আছে। নাসাঈ শরীফ, আবূ দাউদ শরীফ ও তিরমিযী শরীফ এ স্তরেরই কিতাব সুনান দারিমী, সুনান ইবনে মাজা এবং শাহ ওয়ালী উল্লাহ রহঃ এর মতে মুসনাদ ইমাম আহমদকেও এ স্তরে শামিল করা যেতে পারে। এই দুই স্তরের কিতাবের উপরই সকল মাযহাবের ফকীহ্গণ নির্ভর করে থাকেন।

আরও দেখুনঃ বুখারী শরীফ ৮ম খন্ড

তৃতীয় স্তরঃ এ স্তরের কিতাবে সহীহ, হাসান, যঈফ, মা’রূফ, ও মুনকার সকল প্রকারের হাদীসই রয়েছে। মুসনাদ আবী ইয়অ’লঅ, মুসনাদ আবদুর রাযযাক, বায়হাকী, তাহাবী, ও তাবারানী রহঃ এর কিতাবসমূহ এ স্তরেরই অন্তর্ভুক্ত।

চতুর্থ স্তরঃ হাদীস বিশেষজ্ঞগণের বাছাই ব্যতীত এ সকল কিতাবের হাদীস গ্রহণ করা হয় না। এ স্তরেরর কিতাবসমূহে সাধারণতঃ যঈফ হাদীসই রয়েছে। ইবনে হিব্বানের কিতাবুয যুআফা, ইবনুল-আছীরের কামিল ও খতীব বাগদাদী, আবূ নুআয়ম-এর কিতাবসমূহ এই স্তরের কিতাব।

পঞ্চমঃ উপরিউক্ত স্তরে যে সকল কিতাবের স্থান নেই সে সকল কিতাবই এ স্তরের কিতাব।

নিচে সহীহ বুখারী শরীফ ৯ম খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

বুখারী শরীফ ৯ম খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ
বইয়ের ধরণঃ সহীহ বুখারী হাদিস গ্রন্থ
বইয়ের সাইজঃ 17.0 MB
প্রকাশ সালঃ ২০০৩ ইং
বইয়ের সংকলনঃ আবূ আবদুল্লাহ মুহাম্মদ ইবনে ইসমাঈল আল-বুখারী
অনুবাদঃ ইসলামিক ফাউন্ডেশন 

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group