বুস্তানুল মুহাদ্দিসীন

বুস্তানুল মুহাদ্দিসীন pdf বই ডাউনলোড। বুস্তানুল মুহাদ্দিসীন – ফার্সী ভাষায় রচিত হাদীস চর্চা বিষয়ক একটি মূল্যবান গ্রন্থ। লেখক ভারতীয় উপমহাদেশের শ্রেষ্ঠ ইসলামী ব্যক্তিত্ব শাহ আবদুল আযীয মুহাদ্দিস দেহলভী রহঃ। জন্ম ১৭৪৬ এবং মৃত্যুঃ ১৮২৩ সনে। তাঁর পিতা ছিলেন শাহ ওয়ালীউল্লাহ। মুহাদ্দিস দেহলভী রহঃ ছিলেন তৎকালীন পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ আলিম ও মুজতাহিদ। বিশেষ করে হাদীস চর্চায় শাহ পরিবারের অবদান ভারতীয় উপমহাদেশে সর্বমহলে স্বীকৃত।

এ গ্রন্থটিতে হাদীস, মুহাদ্দিস ও হাদীসের ৯৫টি গ্রন্থের পর্যালোচনাসহ এসবের চর্চার বিভিন্ন দিকের উপর আলোচনা করা হয়েছে। মূল ফার্সী বইটি অনুবাদ করতে গিয়ে অনুবাদকদ্বয় উর্দু অনুবাদের সহায়তা নিয়েছেন। উর্দু অনুবাদ করেছেন মাওলানা আবদুস সামী।

আরও দেখুনঃ আশরাফুল জাওয়াব ১ম খন্ড pdf বই

এই পুস্তিকার নাম বুস্তানুল মুহাদ্দিসীন। যেহেতু অধিকাংশ পুস্তক পুস্তিকা ও রচনায় এমন অনেকজ কিতাব হতে হাদীস সমূহ উধৃত করা হয়, যে গুলো সম্পর্কে অবগতির অভাবে শ্রুতিমণ্ডলী উধৃত হাদীসসমূহ সম্পর্কে নিশ্চিত হতে পারেন না। তাই কিতাবসমূহের আলোচনাই আসল প্রতিপাদ্য, কিন্তু সাথে সাথে ঐ সমস্ত কিতাবের রচয়িতা তথা সংকলকগণের প্রস্তাব ও আলোচিত হবে। কেননা, রচয়িতাও সংকলকের দ্বারাই তাঁর রচনা ও সংকলনের মান নির্ধারিত হয়ে থাকে।

এর সাথে সাথে আর একটি কথা। এই কিতাবের মুল প্রতিপাদ্য হচ্ছে হাদীসের পাঠসমূহ। অর্থাৎ হাদীসের পাঠ সম্বলিত কিতাব সমূহের আলোচনাই আমাদের মূল প্রতিপাদ্য, কিন্তু কোন কোন শারহ্ বা ব্যাখ্যাগ্রন্থের আলোচনাও এতে স্থান পাবে।

আরও দেখুনঃ মুয়াত্তা (ইমাম মালিক) ১ম খন্ড pdf বই 

কেননা ঐ সম্সত ব্যাখ্যা গ্রন্থ এতই বিখ্যাত, বহুল উধৃত ও নির্ভরযোগ্য বলে স্বীকৃত যে, সেগুলোকেও যদি পাঠ প্রন্থের সম মর্যদাসম্পন্ন বলা হয়। তবে তাতে অত্যুক্তি হবে না। আল্লাহ তায়ালা আমাদেরকে ভুলত্রুটি হতে হিফাজতে রেখে পদস্থলনের স্থানসমূহে আমাদেরকে স্থির ও নিরাপদ দুরত্বে রাখুন। দুনিয়া ও আখিরাতের প্রতিটি ব্যাপারে তিনিই তো আমাদের আশা ও ভরসাস্থল।

নিচে বুস্তানুল মুহাদ্দিসীন pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

বুস্তানুল মুহাদ্দিসীন pdf বই ডাউনলোড

প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন
বইয়ের ধরণঃ মুহাদ্দিসদের বাগান
বইয়ের সাইজঃ 9.90 MB
প্রকাশ সালঃ  ২০১৪ ইং
বইয়ের লেখকঃ শাহ আব্দুল আযীয মুহাদ্দিস দেহলভী রহঃ
অনুবাদঃ ইসলামিক ফাউন্ডেশন
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group