বেহেশতী গাওহার

বেহেশতী গাওহার pdf বই ডাউনলোড। মানুষের দৈনন্দিন জীবনের যাবতীয় প্রয়োজন সংক্রান্ত জরুরী মাসায়েলের নির্ভরযোগ্য গ্রন্থরূপে বেহশতী জেওর একটি সুপরিচিত নাম। এ বেহেশতী গাওহার গ্রন্থখানি তারই পরিশিষ্ট।

এটি বাংলাদেশের অনেক দীনী শিক্ষা প্রতিষ্ঠানের প্রাথমিক ক্লাসে দরসের অন্তর্ভুক্ত। এ জন্য নিচের ক্লাসের ছাত্ররা গ্রন্থখানির বিশুদ্ধ বঙ্গানুবাদের প্রতি মুখাপেক্ষী । তাছাড়া সাধারন মুসলমানের আমলী ময়দানে নানাবিধ সমস্যার শরয়ী সমাধান জানার জন্যও গ্রন্থখানি কম গুরুত্বপূর্ন নয়।

আরও দেখুনঃ আশুরা ও কারবালা pdf বই 

এ বেহেশতী গাওহার পুস্তিকাখানি বেহেশতী যেওয়ারের পরিশিষ্ট। বেহেশতী যেওয়ার গ্রন্থখানি দশটি খন্ডে প্রকাশিত হয়েছে। তার শেষ খন্ডের শেষাংশে এ পরিশিষ্ট। রচনার ঘোষনা ও প্রয়োজনীয়তার কথা উল্লেখ করা হয়েছিল। কিন্তু সময়ের স্বল্পতার কারণে এর সব গুলো মাসআলা ফিকাহ শাস্ত্রের প্রসিদ্ধ মৌল গ্রন্থাবলী থেকে উদ্ধৃত করার সুযোগ হয়নি। বরং লখনৌ থেকে প্রকাশিত “ইলমুল ফিকাহ“ নামক একখানি গ্রন্থ। 

যার অধিকাংশ ক্ষেত্রে মৌল গ্রন্থবলীর উদ্ধৃতিও দেয়া হয়েছে। ছাত্রসুলভ দৃষ্টিতে দেখে সেখান থেকে এ পরিশিষ্টের সাথে সংশ্লিষ্ট প্রধানতঃ পুরুষদের যাবতীয় বিষায়দি সংক্রান্ত জরুরী মাসায়েলে এবং বিশেষ উপযোগিতার বিবেচনায় প্রাসঙ্গিকভাবে নারী ও পুরুষের যৌথ প্রয়োজনীয় মাসআলা গুলো সংকলন করে এক যায়গায় একত্র করে দেয়া যথেষ্ট মনে করেছি।

আরও দেখুনঃ আযাদী আন্দোলন ১৮৫৭ pdf বই

অবশ্য প্রয়োজনের ক্ষেত্রে মৌল গ্রন্থাবলীর সাতে মিলিয়ে নিয়ে নিঃসংশয় হওয়ার চেষ্টা করা হয়েছে। যেখানে যেখানে বিষয়বস্তু বা মূল গ্রন্থের উদ্ধৃতির ক্ষেত্রে ভূল-ভ্রান্তি পাওয়া গেছে সেগুলো সংশোধন ও পরিমার্জন করে দেয়া হয়েছে। কোথায়ও কোথাও কিছুটা সংযোজন-বিয়েোজন এবং ইবারতের পরিবর্তন -পরিবর্ধন ও করা হয়েছে। ফলে এটি এক দৃষ্টিতে স্বতন্ত্র।

আবার ভিন্ন দৃষ্টিতে সংকলিত গ্রস্থে পরিণত হয়েছে। কতিপয় জরুরী মাসআলা “সাফায়ী মু’আমালাাত“ নামক প্রস্তিকা থেকে ও নেয় হয়েছে। এর পর ও কিছু কিছু প্রয়োজনীয় মাসআলা এ থেকে বাদ পড়ে যাওয়া অসম্ভব কিছু নয়।

আরও দেখুনঃ আল বিদায়া ওয়ান নিহায়া ৭ম খন্ড

নিচে বেহেশতী গাওহার বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

বেহেশতী গাওহার pdf বই ডাউনলোড

প্রকাশকঃ ইসলামিয়া কুতুবখানা
বইয়ের ধরণঃ মাসআলা মাসায়েল
বইয়ের সাইজঃ 5.51 MB
প্রকাশ সালঃ ১৯৯৯ ইং
বইয়ের লেখকঃ মাওলানা আশরাফ আলী থানভী রহঃ
অনুবাদঃ মাওলানা আহমদ মায়মূন
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group