ব্যবসায় ইসলামি নৈতিকতা

ব্যবসায় ইসলামি নৈতিকতা pdf বই ডাউনলোড। ব্যবসা এমন একটি উপায় যার মাধ্যমে জীবিকার অধিকাংশই অর্জিত হয়ে থাকে। আর একজন সৎ ব্যবসায়ী পরকালে শহীদর মর্যাদায় ভুষিত হবেন নিঃসন্দেহে। কিন্তু বর্তমানে অধিকাংশ ব্যবসায়ীদের মাঝে এমন এক অসম প্রতিযোগিতা চলছে যাতে না আছে কোনো নীতি আর না আছে কোনো নৈতিকতা। আর এর যাতাকলে নিষ্পেশিত হয়ে নাভিশ্বাস অবস্থা ক্রেতা সাধারণের ।

নীতিমালা-যা ন্যায় ও অন্যায়ের মধ্যে পার্থক্য নির্দেশ করে। এটা একটা আদর্শিক বিষয়-যা একজনকে তার করণীয় এবং বর্জনীয় সম্পর্কে শিক্ষা দেয়। বাণিজ্যিক ন্যায়-নীতি যা কেনো সময় ব্যবস্থাপনা কর্তৃপক্ষ বা প্রতিষ্ঠানিক নৈতিকতা বুঝিয়ে থাকে; সাধারণত তা প্রতিষ্ঠানসমূহের ক্ষেত্রেই প্রাসঙ্গিক বলে বিবেচিত হয়।

আরও দেখুনঃ কুফরের পরিণতি pdf বই ডাউনলোড

ইসলামের প্রাসঙ্গিকতায় পবিত্র কুরআনের পরিভাষায় নৈতিকতার সাথে খুলুক শব্দটির নিবিড় সম্পর্ক রয়েছে। খুলুক -এর অর্থ হলো মহান চরিত্রে অধিকারী। পবিত্র কুরআনে কল্যান শব্দটিকে একাধিক শব্দমালা দ্বারা বুঝানো হয়েছে। যেমন খায়ের (কল্যাণ বা মঙ্গল), বীর (ন্যায়পরায়ণতা), কিসত (সাম্যতা), আদল (ভারসাম্যপূর্ণ এবং ন্যায়বিচার ) হক্ক (সত্য এবং সঠিক), মারুফ (জ্ঞাত এবং অনুমোদিত বা জায়েজ), এবং তাকওয়া (পরহেজগারী বা ধর্মীয় মনোভাব)। ন্যায়পরায়ণতার কাজগুলোকে সালিহাত এবং খারাপ কাজগুলোকে সায়ীয়াত হিবেবে বর্ণনা করা হয়েছে।

মহানবি হযরত মুহাম্মাদ সাঃ ব্যবসায়িক লেন-দেন দ্রব্যাদি মালামালের পরিমান সুনির্দিষ্টভাবে উল্লেখ না থাকলে অর্থাৎ এ ধরনের অনিশ্চিত কোনো কিছু থাকলে সে ব্যবসায়কে নিষিদ্ধ করেছেন। ভবিষ্যত কল্পনার বাণিজ্যকে ইসলারেম নিষিদ্ধ করা হয়েছে। এ ধরণের ব্যবসায়ের মধ্যে রয়েছে বিক্রেতার নিকট বা মালিকানায় নেই এমন পণ্য বিক্রির আশ্বাস, জন্ম দেয়নি এমন পশু বিক্রি, এখনও উৎপাদিত হয়নি এমন শস্যাদি বিক্রি ইত্যাদি। আল্লাহর রাসুল সাঃ ফল পাকা শুরু না হওয়া পর্যন্ত তা বিক্রি করতে নিষেধ করেছেন। এ ধরণের বেচা-কেনা বিক্রেতা বা ক্রেতা উভয়ের জন্য নিষিদ্ধ বলে তিনি ঘোষণা করেছেন।

আরও দেখুঃ পর্দার গুরুত্ব pdf বই ডাউনলোড

নিচে ব্যবসায় ইসলামি নৈতিকতা pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ব্যবসায় ইসলামি নৈতিকতা pdf বই ডাউনলোড সুচীপত্র

প্রকাশকঃ বাংলাদেশ ইনিস্টিটিউট অব ইসলামীক থ্যট
বইয়ের ধরণঃ হাদীস বিষয়ক
বইয়ের সাইজঃ 3.78MB
প্রকাশ সালঃ ২০১৪ ইং
বইয়ের লেখকঃ রফিক ইসা বীকুন
অনুবাদঃ মুহাম্মদ নজরুল ইসলাম
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group