ব্যবসা বাণিজ্য করণীয় ও বর্জনীয় pdf বই ডাউনলোড। হালাল রিযিক আল্লাহ তাআলা দুনিয়াতে মানুষের জন্য বিভিন্নভাবে ব্যবস্থা করে থাকেন । হালাল রিযিক উপার্জন করার জন্য বিভিন্ন পদ্ধতিকে আল্লাহ তাআলা স্বীকৃতি দিয়েছেন। হালাল জীবিকা উপার্জনের যত পদ্ধতি আছে, ব্যবসা-বাণিজ্যই এসবের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য পৃথিবীতে অর্থনৈতিক কর্মকান্ডের মধ্যে ব্যবসাই উপার্জনের সবচেয়ে বড় মাধ্যম।

অর্থনৈতিক অগ্রগতি ও প্রাধান্যের অন্তর্নিহিত রহস্য সবচেয়ে বেশি ব্যবসা-বাণিজ্যে। এ অঙ্গনে যে জাতি যত বেশি মনোযোগী হয়, অর্থনৈতিক ক্ষেত্রে তারাই তত বেশি স্বয়ংসম্পূর্ণতা অর্জন করে।

আরও দেখুনঃ প্রতিদিনের নেক আমল pdf বই ডাউনলোড

ইসলাম ব্যবসা-বাণিজ্যকে। বিশেষভাবে গুরুত্ব এবং ব্যাপক উৎসাহ দিয়েছে। কুরআন মাজীদে আল্লাহ বলেন,তোমরা একে অপরের ধনসম্পদ অবৈধ উপায়ে আত্মসাৎ করো না। পাস্পরিক সম্মতিতে ব্যবসা -বাণিজ্যের মাধ্যমে মুনাফা অর্জন করো। (সূরা আন-নিসা,আয়াত: ২৯)। একজন মানুষের জন্য তার অপর ভাইয়ের সম্পদ কখনোই বৈধ হয় না।

বৈধ হওয়ার একমাত্র উপায় হলো, বিনিময় বা ব্যবসা। উভয়ের সম্মতিক্রমে যে ব্যবসা করা হয়, তাতে একে অপরের সম্পদকে নিজের জন্য হালাল করে নিতে। পারে এবং অপরের সম্পদের মালিকানা অর্জন করতে পারে। একেই বলা হয় ব্যবসার মাধ্যমে উপার্জন করা বা হালাল রুজী উপার্জন করা। এ ধরণের উপার্জনকে হাদীসে উত্তম উপার্জন বলে আখ্যায়িত করা হয়েছে।

আরও দেখুনঃ প্রত্যাবর্তন pdf বই ডাউনলোড

যেমন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, উত্তম কামাই হলো, একজন মানুষের তার নিজের হাতের কামাই এবং সব ধরণের মাবরুর ব্যবসা-বাণিজ্যের কামাই। মাবরুর ব্যবস্থা হলো, যে বেচা-কেনাতে কোনো প্রকার ধোঁকা,খিয়ানত,মিথ্যা ও প্রতারণা থাকে না।

পক্ষান্তরে যে ব্যবসার সাথে মিথ্যা, প্রতারণা, ধোঁকা ও খিয়ানতের সংমিশ্রণ ঘটে তাকে মাবরুর বলা যাবে না। এ ধরণের ব্যবসায়ীকে সত্যিকার ব্যবসায়ী বলা যাবে না। কিয়ামতের দিন ফাজের (অপরাধী) লোকদের সাথে হাশরের মাঠে তাদের পুণরুত্থান হবে। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, অবশ্যই ব্যবসায়ীদের কিয়ামতের দিন ফাজের হিসেবেই উপস্থিত করা হবে।

আরও দেখুনঃ রাসূল সাঃ সম্পর্কে ১০০০ প্রশ্ন pdf বই ডাউনলোড

নিচে ব্যবসা বাণিজ্য করণীয় ও বর্জনীয় pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

ব্যবসা বাণিজ্য করণীয় ও বর্জনীয় pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক 
বইয়ের সাইজঃ 1.28 MB
প্রকাশ সালঃ  ইং
বইয়ের লেখকঃ জাকের উল্লাহ আবুল খায়ের              
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group