বড় মানুষের গল্প

বড় মানুষের গল্প pdf বই ডাউনলোড। আরিফ সাহেব প্রতিদিনকার মতো দহলিজে বসে কোরআন পড়ছেন। বাইরে গুড়ি গুড়ি বৃষ্টি। সালেহা ও আমিরুলের আজ স্কুল বন্ধ। এই মাত্র পড়ার টেবিল থেকে উঠে এসেছে। বৃষ্টির দিনে গল্প শুনতে তাদের ভালেই লাগে। সালেহাই প্রথম বলল আমিরুলকে, চলো না ভাইয়অ দাদুর কাছে গল্প শুনি। হ্যাঁ, ঠিকই বলেছিস, তাই করতে হবে।

বলো আমিরুল। দুজনে দৌড়ে গেলো দহলিজে দাদুর কাছে। আরিফ সাহেব দেখেই জিজ্ঞেস করলেন, কি দাদুরা,লেখা-পড়া শেষ হলো? হ্যাঁ দাদু। একন কি দুষ্টুমি করবে, না পুতল খেলে সময় কাটাবে।

আরও দেখুনঃ আবুবকর রাঃ সম্পর্কে ১৫০টি ঘটনা pdf বই ডাউনলোড

না.. না. দাদু, আমরা কিন্তু একটা উদ্দেশ্য নিয়ে তোমার কাছে এসেছি। বললো, সালেহা । হ্যাঁ দাদু বলে ফেলো তাহলে। উদ্দেশ্যটা কি তাতো জানতে হবে। আমরা তোমার গল্প শুনবো। বাহ! আমার দাদুরা দেখছি আজকাল অনেক ভল হয়ে গেছে। বলবো। তাহলে ঠিক করে নাওতো কোন গল্পটা বলা যায়। আমাদের স্যার গতকাল বলেছেন, সিরাজ-উদ-দৌলা নামে নাকি একটি বিখ্যাত নাটক আছে, দাদু সেটাই বলো।

বলবো সালেহা! ঠিক আছে দাদু একটা বুদ্ধিমানের কথাই বলেছ।

বলবো সালেহা! ঠিক আছে দাদু, একটা বুদ্ধিমানের কথাই বলেছ। ঐ সিরাজ নাটকটিই তো হলো আমাদের বাঙ্গালী মুসলমানদের ইতিহাস। সে ইতিহাস শুনলে তোমাদের কাছে হয়তো রূপকথার গল্পের মতেই মনে হবে। কিন্তু রূপকথার গল্প নয়। সেটা আসলেই সত্য গল্প। যে যাই হোক। আজ থেকে প ২৪৪ বছর আগের কথা।

আরও দেখুনঃ  দুনিয়া কি এবং কেন pdf বই ডাউনলোড

তখন পাক-ভারত বাংলা উপমহাদেশ শাষন করতো মুসলমানরা। আর ঐ সময় বাংলার নবাব কে ছিলেন জানো? তখন নবাব ছিলেন আলীবর্দী খাঁ। তারাঁ এক সময় তুর্কিস্থানের বাসিন্দা ছিলেন। আলীবর্দী খাঁর কোন পুত্র সন্তান ছিল না। তারঁ ছিলো তিন কন্যা। এরা হলেন-মেহেরুন্নেসা, যাকে সবাই ঘসেটি বেগম বলে জানতো।

তারপর ময়মুনা বেগম আর সর্বশেষ হলো আমিনা বেগম। তখন পাটনার শসনকর্তা ছিলেন নবাবের এক মাত্র ভাই হাজী আহমেদ । এই হাজী আহমেদের ও ছিলো তিন তিন ছেলে। আলীবর্দী খাঁ যথাসময়ে তার তিন কন্যার সাথে ভাই হাজী আহমেদের তিন ছেলেন বিবাহ দেন। ১৭৩৩ সাল। নবাব আলী বর্দী খাঁর কন্যা আমিনার ঘরে জন্ম নিলো চাদেরঁ মতো ফুটফুটে একটি ছেলে।

আরও দেখুনঃ সালাফদের আত্মশুদ্বিমূলক বাণী pdf বই ডাউনলোড

নিচে বড় মানুষের গল্প pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

বড় মানুষের গল্প pdf বই ডাউনলোড সুচীপত্র

প্রকাশকঃ বাংলাদেশ কো-অপারেটিভ বুক সোসাইটি লিঃ
বইয়ের ধরণঃ ইতিহাস ঐতিহ্য
বইয়ের সাইজঃ 3.65 MB
প্রকাশ সালঃ ২০০৮ ইং 
বইয়ের লেখকঃ শরীফ আবদুল গোফরান
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group