বয়ানও খুতবাহ ১ম খন্ড

বয়ানও খুতবাহ ১ম খন্ড pdf বই ডাউনলোড। ইলম বা দ্বীনী জ্ঞান হচ্ছে আমলের বুনিয়াদ। সহীহ ইলম ছাড়া সহীহ আমল সম্ভব নয়। এজন্য ইলম শিক্ষা করাকে ফরয করে দেয়া হয়েছে। একজন মানুষের সারা জীবনের সব কিছু -নামায, রোযা, ধনী হলে হজ্জ, যাকাত, কুরবানী সহ উঠা -বসা চলা-ফেরা আহার-নিদ্রা, শয়ন -স্বপন ইত্যাদি যা কিছু তার জীবনের অংশ এই সব কিছু মাসআলা -মাসায়েল ও তরীকা শিক্ষার করা জরুরী।

মানুষ এই শিক্ষা অর্জন করতে পারে দ্বীনি কিতাবাদি পাঠ করে কিংবা উস্তাদ এবং ওয়ায়েজ ও মুসাল্লিগণণের মুখে শুনে। তবে আমাদের সমাজে সাধারণ মানুষের মধ্যে কিতাবাদি পাঠ করে বা ওয়াজের মজলিসে গিয়ে ওয়াজ শুনে শিক্ষা অর্জন করার লোকের সংখ্যা পর্যাপ্ত নয়।

আরও দেখুনঃ বয়ানও খুতবা ৩য় খন্ড pdf বই ডাউনলোড

আমাদের সমাজে সাধারণ মানুষের দ্বীনি কথা-বার্তা যা শোনে বা শেখে তা প্রায়শঃই মসজিদ থেকেই শোনে বা শেখে । জুমুআ, ঈদ ইত্যাদিতে ইমাম সাহেবান মসজিদে যে বয়ান পেশ করেন তা থেকেই তারা দ্বীনি জ্ঞান অর্জন করে থাকে। এ হিসাবে আমাদের সমাজে মসজিদ হল সাধারণ মানুষের জন্য দ্বীনি জ্ঞান অর্জনের একটি অন্যতম মারকাজ।

তাই দেখা যায় আইম্মা হযরত যে রকম বয়ান করেন, তাদের মুসল্লিদের ধ্যান-ধারণা এবং তাদের মন-মানসিকাতও সেভাবেই গড়ে ওঠে। যে মসজিদের ইমাম যেমন, সে মসজিদের মুসল্লিদের দ্বীনি রংও তেমন হয়ে ওঠে। ইমাম যদি বেদআত, কুসংস্কার ও গলত তরীকা থেকে পরহেয করণেওয়ালা হন এবং সেভাবে মানুষকে বোঝান, তাহলে তার মুসল্লিগ ণও ক্রমান্বয়ে সেরকমভাবেই গড়ে।

আরও দেখুনঃ পহেলা বৈশাখ একটি পৌত্তলিক উৎসব pdf 

ইমাম বেদআতী হলে মহল্লাও বেদআতী হয়ে যায়। ইমাম ভন্ড হলে মহল্লা ও ভন্ড হয়ে যায়। মোটকথা আইম্মায়ে কেরাম যেমন দ্বিনী রূহানী খোরাক দেন, তাদের মুসল্লিগণের দ্বীনী রূহানি শাস্থ্য সেভাবেই গড়ে ওঠে। এদিকে থেকে গভীর ভাবে চিন্তা করলে দেখা যায় সমাজের মন-মানসিকতা ও মেজায গঠনের ক্ষেত্রে ইমামগণের যে আছর, তার কোন বিকল্প নেই। ফলে মুসল্লীগণ দ্বীনি ইলম অর্জনের সম্ভাব্য সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন।

আরও দেখুনঃ ধর্ম নিরপেক্ষতা pdf বই ডাউনলোড

নিচে বয়ানও খুতবা ১ম খন্ড  pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

বয়ানও খুতবাহ ১ম খন্ড pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক
বইয়ের সাইজঃ 48.5 MB
প্রকাশ সালঃ  ইং 
বইয়ের লেখকঃ মাওলানা মুহাম্মদ হেমায়েত উদ্দীন
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group