ভারতবর্ষে মুসলামানদের অবদান pdf বই ডাউনলোড। ভারতবর্ষে মুসলামানদের অবদান অনস্বীকার্য। ভারতবর্ষে বিগত দেড় হাজার বছরের ইতিহাসে মুসলমানদের রয়ে গৌরবদীপ্ত অবদান। শিল্প, সাহিত্য, সংস্কৃতি, লোকাচার ও বৃহত্তর জনগোষ্ঠীর জীবন ধারায় মুসলমানদের প্রভাব অনস্বীকার্য। ভারতের জাতীয় উন্নয়ন ও অর্থনৈতিক সমৃদ্ধির ক্রমবিকাশ ধারায় মুসলমানদের স্বথঃস্ফুর্ত অংশ গ্রহণ ও দেশ মাতৃকায় মুক্তি সংগ্রামে তাদের নজীরবিহীন কুরবানী ভারতের ইতিহাসের অবিচ্ছেদ্য অংশ।

কোন কোন বিদ্বেষ ভাবাপন্ন ইতিহাসবিদ মুসলমানদের চিহ্নিত করছেন আগ্রাসী, লুটেরা ও অপাংক্তেয়রূপে। তাদের অভিযোগ, মুসলমানরা নিয়েছেনই কেবল ভারতবর্ষকে দিতে পারেনি কিছু। এ অভিযোগ একেবারে কাল্পনিক; ভিত্তিহীন ও সংকীর্ণতা প্রণোদিত। বক্ষমান গ্রন্থে বিশ্বের কীর্তিমান ইতিহাসবিদ , আরবী সাহিত্যের অন্যতম দিকপাল ও ভারতের অন্যতম শ্রেষ্ঠ সন্তান হযরত আল্লামা সাইয়েদ আবুল হাসান আলী নদভী (রঃ) ঐতিহাসিক উপাত্ত নির্ভর তথ্য ও যুক্তি ভিত্তিক পর্যালোচনার মাধ্যমে এ সত্য তুলে ধরতে সক্ষম হয়েছেন।

আরও দেখুনঃ আরাকানের মুসলমানদের ইতিহাস pdf বই

মিশনারী জাতি হিসেবে মুসলমানরা এ দেশকে ভালোবেসেছেন। এ দেশের সার্বিক উন্নয়নের জন্য নিজেদের উৎসর্গ করেছেন এবং এ দেশের মাটিতে তাঁরা সমাহিত হয়েছেন। মধ্য এশিয়ার মুসলমান সূফী, দরবেশ, বুদ্ধিজীবি, লেখক, এবং পন্ডিতরা এসে ভারতের সব্যতা, সংস্কৃতি ও সাহিত্যে যোগ করেছেন নতুন আঙ্গিক, নতুন মাত্রা ও নুতন রুচি বোধ।

ভারতের ধারাবাহিক ইতিহাস রচনায় মুসলমানদের যে অগ্রনী ভূমিকা রয়েছে তা কেউ অস্বকার করতে পারবে না। এগারোটি পরিচ্ছেদে বিভক্ত এ গ্রন্থটির প্রতিটি ছত্রে ছত্রে মুসলমানদের কীর্তি ও গৌরবগাঁথার বিবরণ ও বিশেষণ রয়েছে। ইতিপূর্বে আলোচ্য গ্রন্থটির একাধিক অনুবাদ বেরিয়েছে পৃতিবীর বিভিন্ন ভাষায়।

আল্লামা সাইয়্যেদ আবুল হাসান আলী নদভী (র.) এর আরও বইঃ তারুণ্যের প্রতি হৃদয়ের তপ্ত আহবান এবং মুসলমানদের পতনে বিশ্ব কি হারালো ঐতিহাসিক বইটি ডাউনলোড করে পড়তে পারেন।

নিচে ভারতবর্ষে মুসলমানদের অবদান pdf বই এর স্ক্রিনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

ভারতবর্ষে মুসলমানদের অবদান pdf বই ডাউনলোড

প্রকাশকঃ সেন্টার ফর রিসার্চ অন দ্যা কুরআন এন্ড সুন্নাহ
বইয়ের ধরণঃ ভারতবর্ষে মুসলমানগণ কি কি করেছেন
বইয়ের সাইজঃ ৮.৬২ MB
প্রকাশ সালঃ ২০০৪
বইয়ের লেখকঃ সাইয়্যেদ আবুল হাসান আলী নদভী
অনুবাদঃ অধ্যাপক আ.ফ.ম খালিদ হোসেন

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now