মক্কার পথ pdf বই ডাউনলোড । আমরা দুজন দুটি উটের উপর,চলেছি তো চলেছি; মাথার উপর সুর্য জ্বলছে, সর্বত্র আলো ঝলমল করছে,ঝলসাচ্ছে,সাতারঁ কাটছে। লালচে আর নারাংগী রঙের বালিয়াড়ি বালিয়াড়ির পর বালিয়াড়ি একাধারে নির্জনতা আর রোগ-ঝলসানো নীরবতা এবং তারই মধ্যে দিয়ে চলেছি আমরা দুটি মানুষ।

দুটি উটের উপর চলেছি দুলতে দুলতে,চলার সেই ছন্দে ও ভংগীতে যা মানুষকে নিদ্রালু করে তোলে, আর তাকে ভূলিয়ে দেয় দিনের কথা, রোদের কথা, উঞ্ষ হাওয়া আর সুদীর্ঘ পথের কথা।

আরও দেখুনঃ মন্ত্রীর ছেলে pdf বই ডাউনলোড

বালিয়াড়ির মাথায় কোথাও কোথাও হলদে ঘাসের গুচ্ছ আর সেখানে ওখানে গ্রন্থিল হামদ-লতার ঝোপ,মস্ত বড় আজগরের মত বালির উপর কুন্ডলী পাকিয়ে পড়ে আছে। ইন্দ্রিয়গুলি যেন ঘুমিয়ে পড়েছে। জিনের উপর বসে আমি দুলছি । কিছুই টের পাচ্ছি না উটের পায়ের নিচে বালি গুড়ানোর আওয়াজ এবং হাটুরঁ ভেতরের দিকে জিন–আটাঁনো কাঠের পেরেকের ঘষা ছাড়া ।

যে ব্যক্তি ১ মাইল পথ অতিক্রম করে তাকে মুসাফির বলা হয়।

রোদ আর বাতাসথেকে মুখটা বাচাঁনোর জন্য পাগড়ীর গুচ্চ দিয়ে মুখ ঢেকে রেখেছি। মনে হলো, আমি যেন আমার আপনে নিঃসংগতাকে একটি বস্তুবই মতো ধরাছোঁয়া যায় এমন একটা পদার্থেরই মতো এরই মধ্য দিয়ে, হ্যাঁ ঠিক এরই মধ্যে দিয়ে বয়ে চলেছি তায়েমার কুয়াগুলির দিকে..তায়েমার সেই গহীন কুয়াগুলির দিকে, যা পানি যোগায় তুষ্ঞার্তকে ঠিক নুফুদের ভেতরে দিয়ে তায়েমার দিকে।

আরও দেখুনঃ মানুষের চিরশত্রু শয়তান pdf বই ডাউনলোড

 আমি একটা স্বর শুনতে পেলাম,জানি না স্বপ্নে শোনা স্বর, না আমার সংগীর কন্ঠস্বরঃ তুমি কিছু বলছিলে জায়েদ? বলছিলাম আমার সংগী জবাব দেয়, তায়েমার কুয়া দেখার জন্য ঠিক আড়াআড়িভাবে নুফুদ পাড়ি দেবার দুঃসাহস খুব বেশি লোক করবে না। আমি আর জায়েদ গিয়েছিলাম নজদ-ইরাক সীমান্তের কসর আসাইমিনে, বাদশাহইবনে সউদের অনুরোধে।

সেখানে থেকে আমরা দুজন ফিরছিলাম। আমার কাজ শেষ করার পর হাতে ছিল প্রচুর অবসর। তাই ঠিক করলাম, প্রায় দুশ মাইল দক্ষিণ-পশ্চিমে অবস্থিত তায়েমার সুদুর এবং প্রাচীন মরূদ্যানটি একবার দেখতে যাবো। ওন্ড চেষ্টামেন্টের সেই তেমা আর এর সম্পর্কেই ঈসায়া বলেছিলেন, তেমার বাসিন্দারা তৃষঞার্তদের পানি যোগায়। তায়েমাপর অঢেল পানি আর বড়ো ইদারা, সারা আরবে এমনটি কোথাও মিলে না। 

আরও দেখুনঃ মুখতাসার যাদুল মাআদ pdf বই ডাউনলোড

নিচে মক্কার পথ pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

মক্কার পথ pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ  
বইয়ের ধরণঃ  ইসলামিক বিষয়ক       
বইয়ের সাইজঃ 14.5 MB
প্রকাশ সালঃ  ইং
বইয়ের লেখকঃ মুহাম্মাদ আসাদ
অনুবাদঃ শাহেদ আলী
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group