মন্ত্রীর ছেলে pdf বই ডাউনলোড। তখন আব্বাসীয় খলীফা মুক্তাদিরের শাসনকাল চলছিলো। তারঁ মন্ত্রী সভার এক প্রভাবশালী সদস্য ছিলেন । খলীফা সব সময় তাকে সঙ্গে রাখতেন। জরুরী রাজ-পরামর্শে শরীক রাখতেন। খলীফার ঘনিষ্ঠ মানুষ হওয়ার সুবাধে খলীফার পক্ষ থেকে মাঝে মধ্যেই লাভ করতেন তিনি মহামূল্যবান উপহার নয়!! যে তা পায় তার ভাগ্য খুলে যায়। আবদুল্লাহ আল-কাতিবের ভাগ্যও খুলে গেলো।

দেখতে দেখতেই তিনি বাগদাদের সেরা ধনীতে পরিণত হলেন। বাগদাদের কথা তোমাকে আমরা আগে বলে এসেছি। তখন বাগদাদ ছিলো পৃথিবীর সবচে বড় শহর। সবচে সুন্দর শহর সেখানে বাস করতো বিশ লাখ মানুষ।

আরও দেখুনঃ মাআল মুস্তফা pdf বই ডাউনলোড

মন্ত্রী আবদুল্লাহ আল-কাতিব বাগদাদে নিজের জন্য একটি প্রাসাদ তৈরীর সিদ্ধান্ত নিলেন। তিনিও উদ্দেশ্যে ডেকে আনলেন রাজ্যের সেরা সেরা নির্মাণ শিল্পীদের। জড়ো হলো শত শত রাজমিস্ত্রী। জোগাড় করা হলো যাবতীয় নির্মান-আয়োজন। তারপর একদিন শুরু হলো অত্যন্ত জাকঁজমকের সাথে প্রাসাদ নির্মাণের কাজ। দুহাতে টাকা ঢাললেন মন্ত্রী।

নির্মাণশিল্পীদের মাথা ঘামানো পরিকল্পনা আর শ্রমিকদের শরীল ঘামানো শ্রমে দেখতে দেখতেই একদিন তৈরি হয়ে গেলো দজলার কোল ঘেষেঁ মন্ত্রীর স্বপ্নের প্রাসাদ। স্বপ্নপুরী। মুখোমুখি নির্মিত হলো মোট চারটি আলিশান ভবন। প্রতিটি ভবনের উপরেই শোখা ছড়াচ্ছিলো সুদৃশ্য উচুঁ গম্বুজ। ভবনের অভ্যন্তর সাজানো হলো কারুকার্যময় সুপরিসর কামরায়। যেনো রাজপুরী।

আরও দেখুনঃ মুখতাসার যাদুল মাআদ pdf বই ডাউনলোড

ঠিক মাঝ-আঙ্গিনায় স্বাপন করা হলো নজরকাড়া একটা হাউজ। সেখানে সাতঁরে বেড়াচ্ছে দুর্লভ প্রজাতির রঙ-বেররঙের ছোট-বড় মাছ। হাউজ নির্মাণে ব্যবহার করা হলো দামী দামী সাদা-কালো -নীলাভ পাথর। হাউজের চারপাশে তৈরী হয়েছে ফুলে ফুলে সুশোভিত, ঘ্রাণে ঘ্রাণে সুরভিত ছায়া সুনিবিড় দৃষ্টিকাড়া এক কুসুম কানন।

এ ছাড়া উদ্যানের শেষ প্রান্তে দজলার তীরে বসানো হয়েছে সারি সারি আসন ও বেঞ্চি। তার একটু দূরেই তৈরী হয়েছে একটি ছো্ট্ট চিড়িয়াখানা। সেখানে রাখা হয়েছে দেশ-বিদেশের দুষ্প্রাপ্য ও অদ্ভুত সব পশু-পাখি। এমনি আরো নানা সৌন্দর্য-উপকরণ দিয়ে সদ্য নির্মিত মন্ত্রীর এ রাজপুরীটি যেনো দজলার তীরে দাড়িয়ে দাড়িঁয়ে হাসছিলো !! ।

আরও দেখুনঃ মুসলিম সমাজে প্রচলিত ১০১টি ভূল pdf বই ডাউনলোড

নিচে মন্ত্রীর ছেলে pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

মন্ত্রীর ছেলে pdf বই ডাউনলোড

প্রকাশকঃ কিতাব কানন
বইয়ের ধরণঃ সীরাত বিষয়ক       
বইয়ের সাইজঃ 4.09  MB
প্রকাশ সালঃ ২০০৮ ইং
বইয়ের লেখকঃ আলী তানতাভী
অনুবাদঃ ইয়াহইয়া ইউসুফ নদভী
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group