মহানবী সাঃ মহাজীবন

মহানবী সাঃ মহাজীবন pdf বই ডাউনলোড। রাসুল (সাঃ) এর জন্ম ষষ্ঠ শতাব্দীর তৃতীয় -পাদের একেবারে শেষদিকে (৫৭০ খ্রীঃ) হযরত ঈসা আঃ এর পর দীর্ঘ প্রায় সাড়ে-পাচঁশ বছরের মধ্যে আর কোন নবী আসেন নি। আল্লাহর রাসুল হজরত মোহাম্মদ মোস্তফা সাঃ ই সর্বশেষ নবী।

অবশ্য কেন তিনিই সর্বশেষ, অনেক গুরুত্বপূর্ণ জায়গা থাকতে, কোন তাকেঁ প্রায় ইতিহাস ও ঐতিহ্যরিক্ত একটি উষর মরুদেশে পাঠানো হলো, কেন এ রকম একটি এতীম, অসহায় ও নিরক্ষর মানুষকে আল্লাহ পাক নির্বাচন করলেন, এ-সকল প্রশ্ন, প্রশ্ন বটে। কিন্তু প্রকৃতপক্ষে এসব একেবারেই ইবলিসী প্ররোচনা।

আরও দেখুনঃ মহানবী সাঃ প্রতিরক্ষার কৌশল pdf বই ডাউনলোড

কারণ আল্লাহপাকেণ নির্বাচন ও সময়জ্ঞান নিয়ে, হিকমত নিয়ে যে কোন ধরণের প্রশ্ন উস্থাপন করা শুধু মূর্খতা নয়, রীতিমত কুফরি। কোন সন্দেহ নেই, তিনি যথাযসময়ে তাকেঁ পরিপূর্ণ হেদায়েতের আলোকবর্তিকা দিয়ে সমগ্র বিশ্বমানবের মুক্তি ও কল্যাণের জন্য পাঠিয়েছেন, সর্বাত্মক আনুগত্য নিয়ে তাকেঁ পরিপূর্ণ হেদায়েতের আলোকবর্তিকা দিয়ে সমগ্র বিশ্বমানবের মুক্তিও কল্যাণের জন্য পাঠিয়েছেন।

সর্বাত্মক আনুগত্য নিয়ে তাকেঁ মান্য ও অনুসরণ করা যেহেতু ফরজ, কৌতুহল নিবারণার্থে তারঁ সমসাময়িক সময় ও বিশ্বকে কিছু পরিমাণে হলেও অবলোকন ও অনুধাবন করা অপরিহার্য। যাই হোক, যে আরবদেশে রাসুল সাঃ এর জন্ম সেই দেশটির তখন বিশেষ কোন উল্লেখযোগ্যতাই ছিল না। থাকার কথাও নয়, কারণ ভৌগোলিক আয়তনে যত বিশালই হোক, বহির্বিশ্বের কাছে আরব নিতান্তই একটি বিশুস্ক বিস্তীর্ণ মরুভুমি।

আরও দেখুনঃ বিশ্বনবী সাঃ রাজনৈতিক-জীবন pdf বই ডাউনলোড

এখানে যারা বাস করে তারা অধিকাংশই ভ্রাম্যমান বেদুঈন। অধিকাংশেরই উপজীবিকা পশুপালন এবং কখনো কখনো রাহাজানি। কিছু মানুষ সৎভাবে ব্যবসা-বাণিজ্যের সঙ্গে যুক্ত ছিল; কিন্তু কিছু মানুষ আবার এমনও ছিল, দূরাগত কাফেলা লুটপাট করে সংসার নির্বাহ করতো।

অবশ্য পবিত্র কাবাগৃহের কারণে মক্কার একটি আলাদা মর্যাদা ছিল; এবং এটাও সত্য, এই নগরী ও নগরী ও নগরতলীর অধিবাসিরা বংশ ও গোত্রগত বিভেদ-প্রতিদ্বন্দিতার মধ্যেও একটা মোটামুটি স্থিতিশীল জীবনযাপন করতো।

আরও দেখুনঃ ছোটদের হযরত ওমর-রাঃ pdf বই ডাউনলোড

নিচে মহানবী সাঃ মহাজীবন pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

মহানবী সাঃ মহাজীবন pdf বই ডাউনলোড সুচীপত্র

 

প্রকাশকঃ পালাবদল পাবলিকেশন্স
বইয়ের ধরণঃ মহাজীবন
বইয়ের সাইজঃ 7.83 MB
প্রকাশ সালঃ ২০০২ ইং
বইয়ের লেখকঃ আবু জাফর
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group