মহান আল্লাহর মারিফাত pdf বই ডাউনলোড। মারিফাত শব্দটি আরবী, অর্থ-কোন ব্যক্তি বা বস্তু সম্পর্কে পরিচয় লাভ করা বা জানা। আর শব্দটি যখন কোনো অপরাধের ক্ষেত্রে ব্যবহৃত হবে, তখন অর্থ হবে স্বীকার করা। নিয়ামতের পরিচয় ও স্বীকৃতি প্রদান করার বেলায়ও এ শব্দটি প্রয়োগ হয়।

যেমন হাদীছে বর্ণিত আছে যে, রোজ ক্বিয়ামতে আল্লাহ তারঁ বান্দাহকে নিজ নিয়ামতের কথা স্মরণ করিয়ে দেবেন এবং তারা তখন তা স্বীকার করবে। হাদীছের ভাষা এই যে অর্থাৎ বান্দাহকে আল্লাহ তারঁ নিয়ামতের কথা স্মরণ করিয়ে দেবেন; অতঃপর সে তা স্বীকার করবে।

কারো পরিচয় লাভ করা অর্থে এ শব্দটি প্রয়োগ হয়ে থাকে। যেমন হাদীছে জিব্রীলে এসেছে; অর্থাৎ আমাদের কেউ তাকে চিনেন না। হক্ব জানার উদ্দেশ্যও শব্দটির প্রয়োগ লক্ষ্য করা যায়। যেমন হাদীছে এসেছে: অর্থাৎ আমি জানলাম যে, এটিই হক্ব।

দেখা যায় যে, মূল ধাতু হতে গৃহীত শব্দটি একাধিক অর্থে ব্যবহৃত হয়্ মোট কথা, কোন ব্যক্তি, বস্তু বা স্বত্তা সম্পর্কে যথাসম্ভব তাত্ত্বিক জ্ঞান লাভ করাকে মারিফাত বলা হয়।

আর যেহেতু অধিকাংশ ক্ষেত্রে শব্দটি মহিমান্বিত নাম আল্লাহ-এর সাথে সংযুক্ত হয়ে ব্যবহৃত হয়, সেহেতু তা অধিক স্পষ্ট যে, এখানে মারিফাত দ্বারা মহান আল্লাহ সম্পর্কে দলীল-প্রমাণ জানা ও যথাসম্ভব গভীর জ্ঞান অর্জন করা বুঝাবে। এক্ষেত্রে মনে রাখতে হবে যে, মহান আল্লাহর জাত-সত্ত্বাকে আয়ত্ব করা কোন সৃষ্টিরে পক্ষে সম্ভব নয়।

আরও ইসলামিক বই দেখুনঃ 

কুরআন হাদিসের আলোকে মারিফাতঃ

অভিধানবিদগন বলেন: আসলে মারেফাত শব্দটি গভীর জ্ঞান বা পরিপূর্ণ জ্ঞানের অর্থ দেয় না। কেননা, মূলত: শব্দটি অপূর্ণ অর্থজ্ঞাপক। আল্লামাহ রাগেব ইস্ফাহানী রাহি: বলেন: অর্থাৎ. মারিফাত ও ইরফান হল- কোন বস্তুকে তার চিনহ বা নিদর্শনের সাহায্য চিন্তা ও গবেষণা দ্বারা আয়ত্ব করা।

আর আল্লাহর মারিফাত বলতে দলিল-প্রমাণ দিয়ে এবং তারঁ নিদর্শনাদী নিয়ে চিন্তা-ভাবনা করে যথাসম্ভব তাকেঁ জানা ও তারঁ প্রতি প্রবল বিশ্বাস সৃষ্টি করাকে বুঝায়। কাজেই দলিল-প্রমাণ ছাড়া আল্লাহর মারিফাত হাসিল করার চেষ্টা অনর্থক। কেননা, মারিফাত মৌলিক অর্থেই ইলমে নাস্বেস বা অপূর্ণ অর্থজ্ঞাপক শব্দ।

যে বা যারা কুরআন ও সহীহ হাদীছের জ্ঞান ছাড়া তথাকথিত মারিফাত লাভের বৃথা চেষ্টা করবেন, তারা বিভ্রান্ত হবেন। সে জন্যে আমরা ইতোপূর্বে বলেছি যে, দলিল-প্রমাণসহ যথাসম্ভব মহান আল্লাহকে জানো। অতএব, আমাদের সংজ্ঞায়ণ ও অভিধানবিদদের প্রদত্ত সংজ্ঞায় আর কোন বিরোধ রইল না।

নিচে মহান আল্লাহর মারিফাত  pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

মহান আল্লাহর মারিফাত pdf বই ডাউনলোড

বইয়ের প্রকাশকঃ   
বইয়ের ধরণঃ    ঈমান বিষয়ক বই 
বইয়ের সাইজঃ   4.35  MB 
প্রকাশ সালঃ   
বইয়ের লেখকঃ   মুহাম্মাদ হারূন হুসাইন 
অনুবাদঃ   

 

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

Join Our Facebook Group

যদি ডাউনলোড করতে কোন সমস্যা হয়। আর ওয়েবসাইটটি আপনার উপকারে কাজে আসলে আপনি একটি শেয়ার করে দিন। শেয়ার করুন সওয়াবের আশায়, কারণ আপনি ভালো কাজে এবং ভালো উদ্দেশ্যে শেয়ার করছেন। আর প্রত্যেক ভালো কাজের বিনিময় আল্লাহ আপনাকে দিবেন।….!!