মহিলা সাহাবী

মহিলা সাহাবী pdf বই ডাউনলোড। মানুষের জীবন ধারায় নারী প্রসঙ্গটি ইদানীং এতটা গুরুত্ব অর্জন করেছে যে খোদার এই নাজুক অথচ অতীব গুরুত্বপর্নূ সৃষ্টি সম্পর্কে আলোচনা ছাড়া জীবনের কোন বিভাগ সম্পর্কেই আলোচনা পূনাঙ্গ হয় না। হতে পারে না।

আরও দেখুনঃ ইছলাহুল নিসওয়ান pdf বই 

কারণ নীতি -নৈতিকতা জগতের কোন দিককেই নারী থেকে বিচ্ছিন্ন করা যায় না। এ নাজুক শ্রেনীটিকে বাদ দিলে সমাজতত্ত আর সভ্যতার ধারণাই অচল হয়ে পড়ে। নারীর স্বভাব-সুলভ লাজ -লজ্জা ও নির্জন প্রীতি দেখে পুরুষ এ ধারনা করতে পারে যে, বিশ্ব -জাহানের এ কর্মশালয় তার কোন গুরুত্ব নেই । তার -নরম নাজুক দেহ, সূক্ষ্ম-ক্ষণভঙ্গুর ও দ্রুত প্রভাবিত হৃদয়ের কথা বিবেচনা করে পুরুষ মনে করতে পারে যে কেবল রোদন করা আর দুঃখ -যাতনা ভোগ করার জন্যই বুঝি নারীর জন্ম হয়েছে।

কিন্তু আমরা ক্ষণিকের তরেও এ কথা বিস্মৃতি হতে পারি না যে, তার এই নির্জন প্রীতিই এ বিশাল বিশ্ব -লোকের এক একটি রহস্য মানুষের নিকট উদ্ভাসিত করেছে। নারীর এ কুসুম কোমল নাজকতাই জীবনের কঠিন -কঠোর পর্যায় অতিক্রমণে পুরুষের সহায়তা করেছে।

আরও দেখুনঃ মহিলা বিষয়ক হাদীস সংকলন

সন্দেহ নেই যে, পুরুষ তার চেষ্টা-সাধনা বলে তমদ্দুনের ক্রববিকাশে গুরুত্বপূর্ন অবদান রেখেছে। এ জন্য সে গর্ব বোধ ও করতে পারে। নিঃসন্দেহে সে এ দাবী ও করতে পারে যে বিদ্যুৎ তার বাস্পকে অনুগত ও সেবকে পরিনত করে সে মানুষকে সত্যিকার অর্থে মানুষ হওয়ার সুযোগ দিয়েছে। সে একথাও বলতে পারে যে, আমেরিকার মতো নতুন নতুন দেশ সেই আবিষ্কার করেছে।

বিশ্বের সর্বচ্চো পর্বত শৃঙ্গে আরোহণের চেষ্টায় সে প্রাণ দিয়েছে। শিল্পকলা এবং নানাবিধ আবিষ্কার-উদ্ভাবনে দুনিয়ার সে আল্লাহর প্রতিনিধির তাৎপর্য প্রতিভাত করেছে। কিন্তু এ কথা আস্বীকার করার উপায় নেই যে নৈতিক বিশ্বই হচ্চে সভ্যতা-তমুদ্দুনের বিকাশের উৎসমূল। একথাও বলার অপেক্ষা রাখেন না যে, নারী বিহনে তমদ্দুনের বিকাশ সম্ভব নয়। তাই এ ক্ষেত্রে নারীর ভূমিকাও অস্বীকার করা যায় না।

আরও দেখুনঃ মিশকাতুল আনওয়ার pdf বই

নিচে মহিলা সাহাবী বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

মহিলা সাহাবী pdf বই ডাউনলোড

প্রকাশকঃ প্রফেসর’স বুক কর্ণার
বইয়ের ধরণঃ নারী সাহাবী
বইয়ের সাইজঃ 7.79 MB
প্রকাশ সালঃ  2007
বইয়ের লেখকঃ নিয়াজ ফতেহ্পুরী
অনুবাদঃ গোলাম সোবহান সিদ্দিকি

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group