মাতা পিতাও সন্তানের অধিকার

মাতা পিতাও সন্তানের অধিকার pdf বই ডাউনলোড।মানুষের প্রধানতম ফরয বা কর্তব্য হলো আল্লাহর উপর ঈমান আনয়ন এবং তার নিষ্ঠাপুর্ণ আনুগত্য বা বেন্দগী । এরপরই পারিবারিক বর্তব্য পালন শরু হয়। এ সকল দায়িত্ব পালন এবং পারিবারিক জীবন সংশোধন ও পুর্ণগঠনের চিন্তা করা এক দিকে দিয়ে সামাজিকভাবে যেমন প্রয়োজন, তেমনি এটা একটা দীনি কর্তব্যও। পারিবারিক জীবনের পর শুরু হয় সংশীয় জীবনের সীমা। এ জবীনে সবচেয়ে উচু স্থান এবং সবচেয়ে বড় অধিকার হলো মাতা-পিতার ।

মাতা-পিতার উঁচু মর্যাদা এবং অধিকাররের গুরুত্ব পবিত্র কুরআনের বর্নিত বর্ণনা ভঙ্গী থেকেই আচঁ করা যায়। পবিত্র কুরআনের স্থানে স্থানে আল্লাহর অধিকারের সাথে সাথে মাতা-পিতার অধিকাররের কথা বর্ণনা করা হয়েছে এবং আল্লাহর শোকর ও জারির সাথে মাতা-পিতার শোকর গুজারির প্রতি অধিক গুরুত্ব আরোপ করা হয়েছে।

আরও দেখুনঃ বাংলা ইংরেজী আরবী অভিধান pdf বই

এবং আপনার রব ফায়সালা করে দিয়েছেন যে, তোমরা তাকেঁ ছাড়া অবশ্যই অন্যের বন্দেগী করবে না এবং মাতা-পিতার সাথে সুন্দর ব্যবহার করতে থাকবে। তাদের মধ্যে কোনো একজন অথবা উভয়ের তোমাদের সামনে বাধক্যে পৌঁছে যায়, তাহলে তাদেরকে উহ! শব্দ পর্যন্ত বলবে না এবং তাদের কে ধমকের স্বরে অথবা ভর্ৎসনা করে কোনো কথার জবাব দেবে না।

বরং তাদের সাথে আদব ও সম্মানের সাথে কথা বলো এবং নরম ও বিনীতভাবে তাদেরঁ সামনে অবনত হয়ে থাকো এবং তাদের জন্য এ ভাষায় দোয়া করতে থাকে যেমন হে পরওয়ারদিগার! তাদেরঁ উপর (এ অসহায় জীবনে ) রহম করো। যেমন শিশু কালে (সহায়হীন সমায়ে ) তাঁরা আমাকে রহমত ও আপত্য স্নেহ দিয়ে লালন-পালন করেছিলেন। সুরা বনী ইসরাইলঃ ২৩-২৪

আরও দেখুনঃ  বিজ্ঞানময় কুরআন pdf বই

কুরআন হাকিমের এ দুটি আয়াত বার বার পাঠ করলে এবং এ সম্পর্কে চিন্তা করলে কতিপ্নয় জিনিস সুন্দর ভাবে ধরা দেবে প্রথমত, মুমিনের উপর আল্লাহর পর সবচেয়ে বড় অধিকার হলো মাতা-পিতার। কুরআনের হাকিমে রবের একত্ববাদের পর সর্বপ্রথম নির্দেশে বল হয়েছে যে, মাতা-পিতার সাথে ভালো ব্যবহান করো। অতপর এ তাকিদ একই ধরনের বর্ণনার মাধ্যমে কুরআনে বার বার উল্লেখ করা হয়েছে।

আরও দেখুনঃ মরন একদিন আসবেই pdf বই

নিচে মাতা পিতাও সন্তানের অধিকার pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

  মাতা পিতাও সন্তানের অধিকার pdf বই ডাউনলোড সুচীপত্র

প্রকাশকঃ আধুনিক প্রকাশনী
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক  
বইয়ের সাইজঃ 6.9MB
প্রকাশ সালঃ ২০১৩ ইং
বইয়ের লেখকঃ আল্লামা ইউসুফ ইসলাহী
অনুবাদঃ আব্দুল কাদের
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group