মাদকদ্রব্য সেবনকারীদের বিধান ও পরিণাম pdf বই ডাউনলোড। ১৪৯২ ইং সালে ইউরোপে সর্বপ্রথম তামাক সম্পর্কে ধারণা পাওয়া যায়। তামাক এক ধরনের গাছ। এর পাতা এবং ডাল থেকে নানা ধরনের দ্রব্য তৈরি হয়। এগুলো বিভিন্নভাবে ব্যবহার হয়ে থাকে।

যেমন- কেউ সরাসরি তামাকপাতা পানের সাথে ব্যবহার করে, আবার কেউ জর্দা হিসেবে ব্যবহার করে, আবার কেউ গুল হিসেবে ব্যবহার করে, আবার কেউ হুক্কা হিসেবেও ব্যববার করে। তবে বিড়ি-সিগারেট হিসেবেই তামাকের ব্যবহার বেশি হয়ে থাকে। এই ব্যবহারকে আমরা ধূমপান বলে থাকি। নিম্নে এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো। ধূম পান একটি রিব ঘাতক।

আরও দেখুনঃ যেমন ছিলেন সালফে সালিহগণ pdf বই ডাউনলোড 

এ ব্যাপারে কারো দ্বিমত নেই। আমরা সকলেই শ্লোগান দিই যে, ধুমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। অথচ ধূমপানের ক্ষতির তুলনায় আমাদের শ্লোগানটা খুবই হালকা। কারণ ধুমপান শুধু স্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয়: বরং মস্তিস্কের জন্য, আত্মার জন, স্বভাব-চরিত্রের জন্য এবং সমাজ ও পরিবেশের জন্যও ক্ষতিকর বড় ক্ষতিকর বিষয় হলো।

ধূম পান স্বাস্থ্যর জন্য ক্ষতিকর ।

ধূমপানের মাধ্যমে ইসলামি নৈতিকতা নষ্ট হওয়া। ধোঁয়ার কারণে যেমন রান্নাঘরে কালো আবরণ পড়ে, তেমনি ধূমপানের কারণে দাতেঁ , মুখে ও ফুসফুসে কালো আবরণ তৈরি হয়। ঘরের আবরণ পরিস্কার করা সহজ কিন্তু ফুসফুসের আবরণ পরিস্কার করা কঠিন তো বটে; বরং অসম্ভব। সমাজে যারা বিভিন্ন অপরাধ করে বেড়ায় তাদের ৯৮% ভাগ ধূমপান করে থাকে।

আরও দেখুনঃ কাশ্মীরের কান্না pdf বই ডাউনলোড

যারা মাদকদ্রব্য সেবক করে তাদের ৯৫% ভাগ প্রথমে ধুমপানে অভ্যস্ত হয়। তারপর মাদক সেবন শুরু করে। এমনকি ধূমপানকারী মায়ের সন্তানও উগ্র স্বভাবের হয়ে থাকে। ধূমপান নারীদের জরায়ূ ও স্তনে ক্যান্সারের ঝুকিঁ বাড়ায়। নারীর ধূমপানের ফলে গর্ভপাতের ঝুকিঁ বাড়ে, গর্ভের সন্তান বিকলাঙ্গ হওয়ার সম্ভাবনা তৈরি হয়।

মায়ের ধূমপানের কারণে বাচ্চার মধ্যে ঘনঘন খিচুনি ও রক্ত স্বল্পতা দেখা দেয় এবং বুক ও চামড়া সংবেদনশীল হয়। ব্যবসায়ীরা জীবনের মূল্য তেমন বুঝে না, যেমন বুঝে না অপ্রাপ্ত বয়স্করা। ফলে তামাক ব্যবসায়ীরা অর্থের লোভে এ ব্যবসা করে থাকে। ছোটরা কৌতুহলবশত এমন করে থাকে। আমাদের উচিত তাদেরকে সুদপদেশ দেওয়া এবং সতর্ক করা। 

আরও দেখুনঃ ইয়াজুজ ও মাজুজ pdf বই ডাউনলোড

নিচে মাদকদ্রব্য সেবনকারীদের বিধান ও পরিণাম  pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

মাদকদ্রব্য সেবনকারীদের বিধান ও পরিণাম pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ ওয়াহীদিয়া ইসলামিয়া লাইব্রেরী  
বইয়ের ধরণঃ  ইসলামিক বিষয়ক       
বইয়ের সাইজঃ 2.05 MB
প্রকাশ সালঃ ২০১৬ ইং
বইয়ের লেখকঃ কামরুল হাসান বিন আব্দুল মাজীজ 
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group