মারেফুল হাদীস ১ম খন্ড

মারেফুল হাদীস ১ম খন্ড pdf বই ডাউনলোড। আল্লাহ তায়ালা তাঁর বান্দাদের উপর যে অগণিত দয়া ও অনুগ্রহ করেছেন, এগুলোর মধ্যে সবচেয়ে বড় অনুগ্রহ হচ্ছে তিনি তাদের কল্যাণ ও মুক্তির জন্য নবুওয়াত ও রেসালাতের মহান ও মুবারক ধারা চালু করেছেন। এবং যখনই মানবজাতির জন্য আসমানী হেদায়াত ও পথ নির্দেশনার প্রয়োজন দেখা দিয়েছে। তখন তাদের মধ্য থেকেই কোন এক বান্দাকে নিজের নবী এবং তাদের পথপ্রদর্শক বানিয়ে আপন হেদায়াতসহ তাদের মধ্যে প্রেরণ করে দিয়েছেন।

আরও দেখুনঃ ইসলাহী খুতুবাত ১০ম খন্ড 

নবী-রাসূলদের আগমনের এই ধারা হাজার হাজার বছর পর্যন্ত অব্যাহত থাকে। অবশেষে শেষ নবী হযরত মুহাম্মদ সাঃ এর উপর এই ধারাকে সমাপ্ত করে দেওয়অ হয়। এবং তাঁর মাধ্যমে সেই সর্বশেষ এবং পূর্নাঙ্গ শিক্ষা ও গেদায়াত প্রেরণ করা হয়। যা সর্বকালের জন্য যথেষ্ঠ।

আরও দেখুনঃ শব্দার্থে আল কুরআনুল মাজীদ ১ম খন্ড

আসমানী শিক্ষা ও হেদায়াতের যে মাহসম্পদ খাতামুন নাবিয়্যিন হযরত মুহাম্মদ সাঃ এর মাধ্যমে এই জগত লাভ করেছে, এর দুটি অংশ রয়েছে। একটি আল্লাহর কিতাব কুরআন মাজীদ, যা শব্দ ও অর্থ উভয় দিক দিয়েই আল্লাহর কালাম। দ্বিতীয়টি হচ্ছে রাসূল সাঃ এর ঐসব বানী এবং তাঁর সকল বাচনিক ও বাস্তব কর্মধারা সংক্রান্ত শিক্ষা ও পথনির্দেশ, যা তিনি আল্লাহর রাসূল সাঃ ও তাঁর কিতাবের শিক্ষক ও ব্যাখ্যাতা এবং আল্লাহর ইচ্ছা ও অভিপ্রায়ের প্রতিনিধি হিসাবে উম্মতকে দান করতেন।

আরও দেখুনঃ পরকাল এবং ঈমানী দুর্বলতা

সাহাবায়ে কেরাম এবগুলো সংরক্ষণ করে উম্মতের পরবর্তী লোকদের কাছে পৌঁছে দিয়েছেন এবং পরবর্তী লোকেরা এগুলো পূর্ণ বর্ণনা পরম্পরা সাথে গ্রন্থাকারে সংরক্ষণ করে নিয়েছেন। তাঁর এ শিক্ষা ও পথ নির্দেশের শিরোনাম হচ্ছে হাদীস বা সুন্নাহ।

হাদীসের মাধ্যমে রাসূল সাঃ এর সুন্নাহ

রাসূল সাঃ তো নিজের স্বাভাবিক জীবন কাটিয়ে আল্লাহর ফায়সালা অনুযায়ী এই দুনিয়া থেকে বিদায় নিয়ে গেছেন। কিন্তু বিশ্বমানবের চিরকালীন পথপ্রদর্শনের জন্য নিজের আনীত শিক্ষা ও হেদায়াতের এই দুটি অংশ অর্থাৎ কুরআন ও সুন্নাহকে রেখে গিয়েছেন।

আরও দেখুনঃ ইসলামের দৃষ্টিতে সন্তান প্রতিপালন

আর আল্লাহ তায়ালা এ দুটি বিষয়কে (নিজ নিজ স্তর অনুযায়ী) প্রত্যেক যুগে সংরক্ষিত ও সমুজ্জ্বল রাখার এমন বাহ্যিক ও আভ্যন্তরীণ ব্যবস্থাপনা করেছেন যে, চিন্তাশীল ও বুদ্ধিমান লোকদের জন্য এটা আল্লাহ তায়ালার কুদরতের নিদর্শনাবলীর মধ্যে এক বিরটা নিদর্শন এবং খাতামুল আম্নিয়া সাঃ এর মুজেযা সমূহের মধ্যে এক বিরাট মুজেযা।

নিচে মারেফুল হাদীস ১ম খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

মারেফুল হাদীস ১ম খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ এমদাদীয়া লাইব্রেরী
বইয়ের ধরণঃ মারেফুল হাদীস গ্রন্থ
বইয়ের সাইজঃ 10.1 MB
প্রকাশ সালঃ ১৩৭৩ হিজরী
বইয়ের সংকলনঃ মাওলানা মুহাম্মদ মনযূর নোমানী রহঃ
অনুবাদঃ হাফেজ মাওলানা মুজিবুর রহমান

ডাউনলোড সার্ভার-১ঃ  Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group