মারেফুল হাদীস ৮ম খন্ড

মারেফুল হাদীস ৮ম খন্ড pdf বই ডাউনলোড। মারেফুল হাদীসের প্রথম খন্ড ১৩৭৩ হিজরী সালে প্রকাশিত হয়েছিল। আর এর প্রণেতা হযরত মাওলানা মুহাম্মদ মনযূর নু’মানী রহঃ এর ওফাতের প্রায় চার বছর পর এখন ১৪২১ হিজরী সালে এর শেষ ৮ম খন্ড প্রকাশিত হচ্ছে।

হযরত মাওলানার রোগ এবং অন্যান্য ইলমী ও দীনি ব্যস্ততার কারণে এ খন্ড প্রণয়ণে যথেষ্ট বিলম্ব হচ্ছিল। এর পূর্বের খন্ড (৭ম খন্ড) ১৪০২ হিজরী সালে প্রকাশিত হয়েছিল। অর্থাৎ সপ্তম ও অষ্টম খন্ড প্রকাশের মধ্যে প্রায় উনিশ বছর বিরতি ছিল।

মারেফুল হাদীসের কোন খন্ডে কি নিয়ে আলোচনা হয়েছে

মারেফুল হাদীসের প্রথম খন্ড (কিতাবুল ঈমানে) ঈমান এবং ঈমানের আবশ্যকীয় ও সংশ্লিষ্ট বিষয় সম্বন্ধে রাসূল সাঃ এর সেই সব হাদীস এক বিশেষ নীতি ও ধারাবাহিকতায় সংকলন করে সেগুলোর ব্যাখ্যা করা হয়েছে। যেগুলেঅ নিজেদের রচনায় মুহাদ্দিসীন ঈমান অধ্যায়ে লিপিবদ্ধ করেছেন। আর কিয়ামত ও আখিরাত, জান্নাত ও জাহান্নাম ইত্যাদি সসম্পর্কিত হাদীস গুলোও প্রথম খন্ডে অন্তর্ভূক্ত করা হয়েছে। কেননা, ঈমান ও আকীদার সাথেই এগুলো সংশ্লিষ্ট।

আরও দেখুনঃ শব্দার্থে কুরআনুল মাজীদ ৮ম খন্ড

দ্বিতীয় খন্ডে কিতাবুর রিকাক (নম্রতা অধ্যায়) ও কিতাবুল আখলাক (চারিত্রিক অধ্যায়) সম্পর্কিত হাদীসমূহ রয়েছে। রিকাকের অর্থ রাসূল সাঃ এর সেই সব বাণী , ভাষণ ও ওয়াজ এবং তাঁর জীন্দেগীর সেই অবস্থাদি ও ঘটনা যা পড়লে ও শুনলে অন্তরে নম্রতা ও ভীতির অবস্থা সৃষ্টি হয়। রিকাকের হাদীসগুলোতেই যুহ্দের হাদীসগুলোও উল্লেখ করা হয়েছে। এগুলো পড়লে দুনিয়ার প্রতি অনাগ্রহ ও আখিরাতের চিন্তা সৃষ্টি হয়। রিকাক ও যুহদের অধ্যায় যেহেতু ঈমান ইহসানের সাথে খুবই সামঞ্জস্যপূর্ণ, তাই এ অধ্যায়গুলোকে ঈমান ও ইহসানের পরেই রাখা হয়েছে।

আরও দেখুনঃ মারেফুল হাদীস ৫ম খন্ড 

কিতাবুল আখলাকে প্রথমে সেই হাদীসগুলো লিপিবদ্ধ হয়েছে। যেগুলো থেকে জানা যায় যে, ইসলামে উত্তম চিরত্রের স্থান কত উন্নত। আর মন্দ চরিত্র আল্লাহ ও রাসূল সাঃ এর নিকট কত বড় অপরাধ! এরপর উত্তম চরিত্রের বিভিন্ন শাখা যেমন – বদান্যতা, ইহসান, অন্যকে প্রাধান্য দেওয়া, ও কুরবানি, পরস্পর সম্প্রীতি, দীনি ভাতৃত্ব, নম্রস্বভাব ও সদালাপ, সত্যবাদিতা ও আমানত, বিনয়-নম্রতা, লজ্জ-শরম, সবর ও শোকর এবং নিষ্ঠা ও আন্তরিকতা সম্পর্কীয় হাদীসগুলো উল্লিখিত হয়েছে। পক্ষান্তরে মন্দ চরিত্রের বিভিন্ন শাখার নিন্দা ও এগুলোর মন্দ পরিণতি সম্বন্ধে ভয় প্রদর্শণকারী হাদীসগুলোও এরূপেই উল্লিখিত হয়েছে।

নিচে মারেফুল হাদীস ৮ম খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

মারেফুল হাদীস ৮ম খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ
বইয়ের ধরণঃ মারেফুল হাদীস গ্রন্থ
বইয়ের সাইজঃ 5.57 MB
প্রকাশ সালঃ 
বইয়ের সংকলনঃ মাওলানা মুহাম্মদ মনযূর নোমানী রহঃ
অনুবাদঃ মাওলানা আবু সাঈদ মোহাম্মদ আব্দুল হাই

 

Join Our Facebook Group

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group