মাসনা সুলাসা রুবাআ

মাসনা সুলাসা রুবাআ pdf বই ডাউনলোড। একাধিন বিয়ে কি সর্বদা সুন্নাহ নাকি সাধারণ কোন অনুমহিদ বিষয়, নাকি সর্বদা মাকরূহ? একাধিন বিয়েকে সুন্নাহ বললে দেখা যায় যে কিছু মানুষ তেলে-বেগুনে জ্বলে উঠৈ। আবার সুন্নাহ না বললেও অনেকে আছে বিষন্ন হয়। এবং উভয় পক্ষ দলীল দিয়ে প্রমাণ করতে পারে যে তাদের দাবী সঠিক ।

কিন্তু ব্যাপারটি হল উভয়পক্ষই একটি আয়াত, কিংবা অথবা গুটি কয়েক হাদিস দিযে দলীল দেয়। সবগুলো আয়াত হাদিস সাহাবাদের থেকে শুরু করে সালাফ- খালাফদের আমর এবং কওলগুলোকে একসাথে সামনে রাখে না।

আরও দেখুনঃ মহিমান্বিত আল্লাহর সৌন্দর্য pdf বই ডাউনলোড

যদি সামনে আনা হয়, তাহলে বুঝতে পারবেন যে, একাধিক বিয়ে মূলত মুবাহ, অনুমোদিত একটা বিষয়। শর্তা ছাড়াই মুবাহ। তার শর্ত পুরণের যোগ্যতা আছে কি নেই, জামাই -বউ রাজি থাকলেই বিয়ে ভ্যালিড, অর্থাৎ ব্যাপারটা হারাম নয়, প্রমাণিত হল। হারাম হলে তাদেরকে স্বামী স্ত্রী হিসেবে ধরা হত না।

এবার আশা যাক শর্তের কথায়। কেউ শর্ত ঠিকমত পালন করে, তখন তার একাধিক বিয়ে সুন্নাহ তে পরিণত হব কিন্তু কেউ যদি পালন করতে না পারে, সে সুন্নাহের সওয়াব পাবে না। হয়ত আল্লাহ তার চেষ্টার পরও ব্যর্থতার জন্য ক্ষমা করবেন। অথবা ব্যর্থ হবে জেনেও একাধিক বিয়ে করার কারণে তার গুনাহর খাতা খুলবেন ।

আরও দেখুনঃ বয়ানও খুতবাহ ১ম খন্ড pdf বই ডাউনলোড

ব্যাপারটা তখন সুন্নাহ না হয়ে মাকরূহ অথবা মাকরূহ তাহরিমী হয়ে যাবে। অর্থাৎ কাজটা অনুমোদিত, কিন্তু শর্ত পালন করার যোগ্যতা এবং বাস্তবে শর্তের উপর অটল থাকার উপর নির্ভর করবে যে সে একাধিক বিয়ের মাধ্যমে কি সুন্নাহর সওয়াব পাবে, নাকি মাকরূহে তাহরিমির গুনাহ নিয়ে নিজের দ্বীন-দুনিয়াকে কঠিন করে ফেলবে।

উভয় পক্ষ দলীল দিয়ে প্রমাণ করতে পারে যে তাদের দাবী সঠিক। কিন্তু ব্যাপারটি হল উভয়পক্ষিই একটি আয়াত, কিংবা অথবা গুটি কয়েক হাদিস দিয়ে দলীল দেয়। সবগুলো আয়াত, হাদিস সাহাবাদের থেকে শুরু করে সালাফ -খালাফদের আমল এবং কওলগুলোকে একাসাথে সামনে রাখে না।

আরও দেখুনঃ বয়ানও খুতবা ৩য় খন্ড pdf বই ডাউনলোড 

নিচে মাসনা সুলাসা রুবাআ pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

মাসনা সুলাসা রুবাআ pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক
বইয়ের সাইজঃ 22.1MB
প্রকাশ সালঃ  ইং 
বইয়ের লেখকঃ আসিফ আদনান, গং
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group