মাসায়েলে হজ্ব ও উমরাহ

মাসায়েলে হজ্ব ও উমরাহ pdf বই ডাউনলোড। “হজ্ব” আরবী শব্দ। হজ্ব-এর আভিধানিক অর্থ -ইচ্ছা, খেয়াল, আশা আকাঙ্কা, তামান্না, আরজু, নিয়ত, সংকল্প ইত্যাদি। শরীয়তের পরিভাষায় তাওয়াফ করা এবং মিনা, আরাফাত ও মুযদালিফায় নির্দিষ্ট তারিখে অবস্থান করা প্রভৃতি ক্রিয়াকর্মকে হজ্ব বলা হয়।

কারো উপর হজ্ব তখনই ফরয হয়, যখন হজ্বের মওসুমে তিনি এই পরিমান সম্পদের অধিকারী হন, যে সম্পদ দ্বারা সে বছর হজ্বের ব্যয়ভার বহন করা সম্ভব। তবে শর্ত এই যে, তার অধিকারভুক্ত সে সম্পদ অবশ্যিই নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি ও তার ঋণের অতিরিক্ত হতে হবে। এছাড়া নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি ও ঋণ ব্যতীত তার নিকট এ পরিমাণ সম্পদ থাকতে হবে, যা দিয়ে হজ্ব থেকে ফিরে আসা পর্যন্ত তার পরিবার- পরিজনের ভরণ-পোষনের ব্যবস্থা হয়।

আরও দেখুনঃ আহমদ দিদাত রচনাবলী

হজ্ব ফরয হওয়ার জন্য সম্পদ তার নিকট এক বছর যাবত থাকা শর্ত নয়। যে ব্যক্তির নিকট ও পরিমাণ জমি আছে, যার অংশ বিশেষ বিক্রি করে হজ্ব পালনের ব্যয়ভার বহনের পর অবশিষ্ট জমির ফসলাদি দিয়ে তার সারা বছর আহারের সংস্থান হবে, তার উপরও হজ্ব ফরয। তদ্রপ সারা বছরের খোরাক হয়েও যদি কারো নিকট এ পরিমাণ শস্য অতিরিক্ত থাকে, যা দিয়ে হজ্বের যাবতীয় খরচাদি নির্বাহ হবে, তবে তার উপর ও হজ্ব ফরয ।

তবে হজ্ব ফরয হওয়ার জন্য মুসলিম, প্রাপ্ত বয়স্ক, স্বাধীন ও জ্ঞানবান হওয়া শর্ত । এছাড়া হজ্ব ফরয হওয়ার জন্য শারীরিক সুস্থতা এবং পথের নিরাপত্তা থাকাও আবশ্যক। নফল হজ্বের ক্ষেত্রে মাতা-পিতার অনুমতি ছাড়া হজ্বে গমন করা সকল অবস্থায় মাকরূহ ।

আরও দেখুনঃ মাসায়েল শিরক ও বিদআত

আর যদি ফরয হজ্ব হয় এবং অসুস্থতা বা শারীরিক দুর্বলতাজনিত কারণে মাতা-পিতা অথবা দুই জনের কোন একজন সেবা -শুশ্রুষার মুখাপেক্ষী হয়ে পড়েন আর এমতাবস্থায় এমন কেউ নেই যিনি তার অনুপস্থিতিতে তাদের খেদমত করতে পারেন। তাহলে তাদের অনুমতি ছাড়া সন্তানের জন্য হজ্বে যাওয়া মাকরূহ।

মহিলাদের বেলায় হজ্বের সঙ্গী হিসাবে স্বামী বা কোন মাহরাম পুরুষ থাকা প্রয়োজন। কোন মাহরাম পুরুষকে সাথে না নিয়ে কোন মহিলার হজ্বে যাওয়া নিষিদ্ধ।

নিচে মাসায়েলে হজ্ব ও উমরাহ pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

মাসায়েলে হজ্ব ও উমরাহ pdf বই ডাউনলোড

প্রকাশকঃ হারামাইন প্রকাশনী
বইয়ের ধরণঃ মাসয়ালা বিষয়ক
বইয়ের সাইজঃ 7.02 MB
প্রকাশ সালঃ ২০০৬ ইং
বইয়ের লেখকঃ মাওলানা সাদেক আহমদ সিদ্দিক
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group