মিশকাতে বর্ণিত জাল জয়িফ হাদিস

মিশকাতে বর্ণিত জাল জয়িফ হাদিস pdf বই ডাউনলোড। মিশকাতুল মাছাবীহতে বিভিন্ন বিষয়ের হাদীছ অন্তর্ভুক্ত হওয়ার বেশ কিছু যঈফ ও জাল হাদীস সংযোজিত হয়েছে। আর যঈফ ও জাল হাদীছ মুসলিম এক্য ও সামাজিক নিরাপত্তার জন্য চরম হুমকি স্বরূপ। সেজন্য পরস্পরের আমলের মাঝে ভিন্নতা ও দ্বন্দ্ব পরিলক্ষিত হয়। ওলামায়ে কেরামও বিব্রতকর অবস্থায় পড়েন।

এই করুণ পরিণতির হাত থেকে মুক্তির লক্ষ্যে গত শতাব্দীর সংগ্রামী মুজাদ্দিদ, আপোসহীন মুহাদ্দিছ, দুরদর্শী মুজতাহিদ, হাদীছশাস্ত্রের এক উজ্জ্বল প্রতিভা শায়খ আল্লামা মুহাম্মাদ নাছিরুদ্দীন আলবানী রহঃ (১৩৩৩- ১৪২০হিঃ) মিশকাতুল মাছাবীহর হাদীছ সমূহের ছহীহ ও যঈফ বাছাইয়ের কাজে কঠোর সাধনা করেন।

আরও দেখুনঃ কোরআনই সমস্যার সমাধান pdf বই ডাউনলোড

শায়খ আলবানী রহঃ মিশকাতের তাহক্বীক্ব সম্পন্ন করেননি। তবে তারঁ অন্যান্য গ্রন্থের মধ্যে প্রায় হাদীছেরই তাহক্বীক্ব চলে এসেছে। এরপরও কিছু হাদীসের তাহক্বীক্ব তারঁ পক্ষ থেকে পাওয়া যায় না। ফলে ঐ সমস্ত হাদীছের ক্ষেত্রে নির্ভরযোগ্য অন্যান্য মুহাদ্দিছের মন্তব্য গ্রহণ করা হয়েছে। তবুও কিছু হাদীছ চূড়ান্ত করা যায়নি। আগামীতে সম্ভব হবে ইনশাআল্লাহ।

কিছু হাদীস এমন রয়েছে, যেগুলোর ব্যাপারে কোন কোন মুহাদ্দিছ শিথিলতা অবলম্বন করতে গিয়ে ছহীহ কিংবা যঈফ বলেছেন। কিন্তু পরবর্তীতে মুহাদ্দিছগনের সুক্ষ্ম গবেষণায় তার বিপরীত প্রমাণিত হয়েছে। যেমন ইমাম তিরমিযী, ইবনু খুযায়মাহ, ইবনু হিব্বান, হাকেম প্রমুখের ক্ষেত্রে এমনটি ঘটেছে।

আরও দেখুনঃ আল্লাহর অনেক নাম pdf বই ডাউনলোড

এছাড়াও কোন হাদীছকে পূর্বে ছহীহ কিংবা যঈফ বলেছেন পরে তার বিপরীত বলেছেন। মিশকাতের তাহক্বীক্বের ক্ষেত্রে অনেক জায়গায় এমনিট হয়েছে। তাই শুধু মিশকাতের তাহক্বীক্ব দেখেই কোন চুড়ান্ত সিদ্ধান্ত দেওয়া যাবে না।

একই হাদীছের মধ্যে একটি অংশ ছহীহ আবার অন্য অংশ যঈফ রয়েছে। কখনো কোন বাক্য ও শব্দও এমন রয়েছে। এর কারণ হল, ছহীহ অংশটুকু অন্য সনদে ছহীহ হিসাবে বর্ণিত হয়েছে। কিন্তু আলোচ্য হাদীসের সনদটি যঈফ হওয়ার কারণে সম্পূর্ন হাদীছকে ছহীহ বলা হয়নি।

আরও দেখুনঃ হারাম রুজি ও রোযগার pdf বই ডাউনলোড

নিচে মিশকাতে বর্ণিত জাল জয়িফ হাদিস  pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

মিশকাতে বর্ণিত জাল জয়িফ হাদিস pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ  আছ-ছিরাত প্রকাশনী 
বইয়ের ধরণঃ হাদিস বিষয়ক      
বইয়ের সাইজঃ 3.22 MB
প্রকাশ সালঃ ২০১১ ইং
বইয়ের লেখকঃ শাইখ মুহাম্মাদ নাছিরুদ্দীন আলবানী রহ.   
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group