মুসনাদে আহমদ ১ম খন্ড

মুসনাদে আহমদ ১ম খন্ড pdf বই ডাউনলোড। ইসলাম একটি পুর্ণাঙ্গ জীবন ব্যবস্থা। এ জীবন ব্যবস্থার দিক-নির্দেশক হিসেবে পবিত্র কুরআনের পরই হাদীসের অবস্থান। রাসূল সাঃ এর সুন্নতকে, তথা তাঁর বাণী, কাজ এবং অনুমোদনকে সঠিকভাবে সংরক্ষণের জন্য আমাদের শ্রদ্ধেয় ঈমামগণ প্রানান্ত পরিশ্রম করে গেছেন। যার ফলশ্রুতিতে আজ আমরা গর্বের সাথে সহীহ হাদীস সমূহের বিশাল ভান্ডার বিশ্বের সামনে তুলে ধরতে সক্ষম হচ্ছি।

হাদীসে রাসূল সাঃ সংগ্রহ ও সংরক্ষণের জন্য যে শ্রদ্ধেয় ইমামগণ অক্লান্ত পরিশ্রম করে গেছেন, তার ভিতর ইমাম আহমদ ইবনে হাম্বল রহঃ ( মৃত্যু ৮৫৫ খ্রীষ্টাব্দে) তাঁদের মধ্যে অন্যতম ছিলেন। ২৮,০০০ থেকে ২৯,০০০ হাদীসের বিশাল সংগ্রহ তাছর অমূল্য অবদান। মুসনাদে আহমদ – শীর্ষক তাঁর এ সংকলনকে ‘হাদীস শাস্ত্রের বিশ্বকোষ’ নামেও অভিহিত করা হয়।

আরও দেখুনঃ মুন্তাখাব হাদীস হাদীসে কুদসী 

হাদীস সংকলনের ক্ষেত্রে তিনি বিষয় ভিত্তিতে বিন্যস্ত না করে বর্ণনাকারী তথা সাহাবায়ে কিরাম রাঃ এর নামানুসারে হাদীস সন্নিবেশ করেছেন। ফলে একই সাহাবী বর্ণিত বিভিন্ন বিষয়ক হাদীস সংশ্লিষ্ট সাহাবী রাঃ এর শিরোনামেই সংকলিত হয়েছে। এবং এর বিপরীতে একই বিষয়ের হাদীস বিভিন্ন সাহাবী কর্তৃক বর্ণিত হওয়ায় ভিন্ন ভিন্ন শিরোনামে সংকলন করা হয়েছে।

আরও দেখুনঃ যঈফ আত তিরমিযী ২য় খন্ড 

পরবর্তীতে আহমদ ইবনে আবদুর রহমান ইবন মুহাম্মদ আল-বান্না রহঃ এর মুসনাদকে অপরাপর সহীহ হাদীস সংকলনের ন্যায় বিষয়ভিত্তিক অধ্যায় ও পরিচ্ছেদে সুবিন্যস্ত করেন এবং এর নামকরণ করেন ‘আল ফাতাহুর রাব্বানী ফী তারতীবি মুসনাদি আল-ইমাম আহমদ ইবন হাম্বল আশ-শায়বানী’। তবে হাদীস চর্চাকরীদের নিকট মুসনাদে আহমদের এ সংস্করণটি ‘আল-ফাতহুর রাব্বানী’ নামেই মসধিক পরিচিত।

আরও দেখুনঃ দরসে তিরমিযী ৪র্থ খন্ড 

নিচে মুসনাদে আহমদ ১ম খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

মুসনাদে আহমদ ১ম খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ
বইয়ের ধরণঃ মুসনাদে আহমদ হাদিস গ্রন্থ
বইয়ের সাইজঃ 20.6 MB
প্রকাশ সালঃ ২০০৮ ইং
বইয়ের সংকলনঃ ইমাম আহমদ ইবনে হাম্বল রহঃ
অনুবাদঃ ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group