মুসলিম আন্তর্জাতিক আইন

মুসলিম আন্তর্জাতিক আইন pdf বই ডাউনলোড।আধুনিক আন্তর্জাতিক আইনের পূর্ব শর্ত হল বিশ্বের বিভিন্ন সর্বভৌম রাষ্ট্রের সমন্বয়ের গঠিত একটি আন্তর্জাতিক সম্প্রদায়ের অবস্থিতি, যেখানে প্রতিটি রাষ্ট্রের নিজস্ব আভ্যন্তরীণ বা পৌর আইন থাকবে এবং প্রতিটি রাষ্ট্রের পৌর আইনের আওতায় স্বীয় কর্তৃত্ব কার্যকারী করার ক্ষমতা প্রয়োগের ক্ষেত্রে ও একমাত্র আন্তর্জাতিক আইনের বিধানাবলীর প্রতি বাধ্যবাধকতা ছাড়া আর কোন সীমাবদ্ধতা থাকবে না।

বিভিন্ন গোষ্ঠীভুক্ত রাষ্ট্রের মধ্যকার সম্পর্ক পরিচালনার উদ্দেশ্যে গঠিত এই আইন কোন সর্বময় ক্ষমতা কর্তৃক কার্যকারী করা হয় না। রাষ্ট্রপুঞ্জের বিভিন্ন সদস্যগণ নিজেরাই সমষ্টিগতভাবে এই আইন কার্যকারী করে। বর্তমান দৃষ্টিভঙ্গীতে আন্তর্জাতিক আইন হলো এক সম্প্রদায়ভুক্ত সার্বভৌম রাষ্ট্রপুঞ্জের রাষ্ট্রীয় আইন।

আরও দেখুনঃ মরন একদিন আসবেই pdf বই

প্রথম দিকে আন্তর্জাতিক আইনের যে পদ্ধতি ছিল তার প্রকৃতি সম-ছিল প্রধানত বিশ্বের কোন নির্দিষ্ট এলাকার এক বা একাধিক সভ্যতার অন্তর্গত বিভিন্ন জাতিগুলোর মধ্যে সম্পর্ক নির্ধারন সম্পর্কীয় । দেখা গেছে যে, প্রত্যেক সভ্যতার মধ্যে জনগন নিজেদের মধ্যে রাজনেতিক সত্তা- বিশিষ্ট একটা সম্প্রদায় গড়ে তোলে-যাকে বলা যায় এক পরিবারভুক্ত জাতিবর্গ-যাদের মধ্যে পারস্পরিক সম্পর্ক নিয়ন্ত্রিত হত প্রথাগত আইন বা বাস্তব কর্মকান্ড দ্বারা, কোন একক কর্তৃপক্ষ দ্বারা একক আইনের মাধ্যমে শাষিত ।

একক রাষ্ট্রের মতনয় প্রাচীন নিকট প্রাচ্য, গ্রীস, রোম, চীন, ইসলামও পশ্চিমা খৃষ্টান শাষিত দেশে কতিপয় রাষ্ট্রীয় পরিবারের অস্তিত্ব ছিল এবং তারা একসঙ্গে বসবাত করত। এদের প্রত্যেক দেশে কমপক্ষে একটা করে সভ্যতা গড়ে ওঠে এবং প্রত্যেক সভ্যতার মধ্যে একটা করে নীতিমালা ও আইন গড়ে ওঠে যুদ্ধার । যুদ্ধ বা শান্তির সময় এক রাষ্ট্রের সাথে অন্য রাষ্ট্রের সম্পর্ক ও আচরণ নিয়ন্ত্রিত হত। আধুনিক মতে এই পদ্ধতি সত্যিকার অর্থে আন্তর্জাতিক ছিল না।

আরও দেখুনঃ মি‘রাজের তাৎপর্য pdf বই

নিচে মুসলিম আন্তর্জাতিক আইন pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

মুসলিম আন্তর্জাতিক আইন pdf বই ডাউনলোড সুচীপত্র

 

প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ
বইয়ের ধরণঃ ইসলামিক বই
বইয়ের সাইজঃ 10.9 MB
প্রকাশ সালঃ ১৯৮৪ ইং
বইয়ের লেখকঃ মজিদ খাদ্দুরী
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group