মুসলিম বিজ্ঞানী

মুসলিম বিজ্ঞানী pdf বই ডাউনলোড। তাঁর জন্মের সঠিক তারিখ জানা নেই । তবে ৭৭৬ খিষ্টাব্দের দিকে তিনি কাজ করেছেন চিকিৎসা বিজ্ঞানী হিসাবে । তখন তিনি একজন রাসায়নবিদও ছিলেন । কর্মস্থল ছিল কুফা । তিনি শিক্ষা লাভ করেছিলেন ইমমি জাফর সাদিক এবং খালিদ ইবনে ইয়াজিদ – এর কাছে ।

খালিদ ছিলেন একজন উমাইয়া রাজপুত্র অ তিনি খালিফা হারূন অর -রশিদের বারমাকি উজিরের পৃষ্ঠাপোষকতা লাভ করেছিলেন । জাবির ইবনে হাইয়ান জীবনে শুরু থেকে বিজয়ীর বেশে জীবনযাত্রা অব্যহত রাখেন । তার বাবা ছিলেন একজন গরিব ওষুদ বিক্রেতা ।

আরও দেখুনঃ মুখতাসারুল ফাওয়ায়েদ pdf বই ডাউনলোড

জাবির ইবনে হাইয়ানের উল্লেখযোগ্য অবদান ছিল বস্তুর বৈচিত্র আনয়ন । তিনিই বিজ্ঞানী হিসাবে প্রথম পদার্থের বৈচিত্র নির্ধারন করেন । তিনি পদার্থের জগৎকে তিন ভাগে ভাগ করেন । প্রথম ভাগ হচ্ছে স্পিরিট । এবং দ্বিতীয় ভাগে ধাতু । এবং তৃতীয় ভাগ হচ্ছে ককস্পাইন্ড বা যেীগিক পদ্র্থ । তাঁর এই মেীলিক আবিষ্কারের সূক্রেই পরবর্তী সময়ে বিজ্ঞানীরা পদার্থকে তিন ভাগে ভাগ করেন ।

এগুলা হচ্ছে ; দাতু , অধাতু ও উদ্ধায়ী বস্তু । জাবির ইবনে হাইয়ান তার নিজের গবেষনাগারে স্পিরিট আবিষ্কার করেন । তিনি সুনির্দিষ্ট কিছু পদার্থ উদ্ধাবন করেন । এগুলা তাপ দিলে উড়ে যায় । এর মধ্যে ছিলো কর্পুর, আর্সেনিক ও এনানিয়াম ক্লোরাইড ।

আরও দেখুনঃ তাহকীক সুনান ইবনু মাজাহ pdf বই ডাউনলোড

তিনি একটি কঠিন পদার্থের ভেতরে এগুলা আবিষ্কার করেন । এই কঠিন পদার্থকে স্বর্ণ সিলবার , জিন্ক , তামা, লোহা , ইত্যাদি শ্রেনিতে ফেলেন । তিনি আমাদের এমন কিছু যেগিক পদার্থ উপকার দেন , যেগুলাকে ভেঙ্গে চুরমার করে পাউড়ার করে দেয়া যায় ।

জাবির ইবনে হাইয়ানের এসব আবিষ্কার সে সময়ে বোদ্ধা লোকজনের অবাক করে দেয় । এই মহান বিজ্ঞানী বারো শ বছর আগে পরক্ষিনের এক অনন্য পদ্ধতি আবিষ্কারকরেন । এই একই পদ্ধতিই পরিবর্তনের মাধ্যমে রুপান্তরিত হয় আধুনিক রসায়নে । জাবির ইবনে হাইয়ান অযথাযথ রাসয়ানকে সত্যিকারের রসায়নে রুপান্তর করেন । 

আরও দেখুনঃ জয়িফ জাল হাদীস খন্ড-৪র্থ pdf বই ডাউনলোড

নিচে মুসলিম বিজ্ঞানী pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

মুসলিম বিজ্ঞানী pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ পড়াশুনা বিষয়ক   
বইয়ের সাইজঃ 6.20 MB
প্রকাশ সালঃ  ইং
বইয়ের লেখকঃ মুনির তৈসিফ
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group