মুয়াত্তা ২য় খন্ড

মুয়াত্তা ২য় খন্ড pdf বই ডাউনলোড। আল্লাহর প্রতি হামদ ও রাসূল (সা.)-এর উপর দরূদের পর হাদীসের বেত্তগণের নেতা, মদীনার শ্রেষ্ঠ আলিম ইমাম মালিক ইবন আনাস (রহঃ)-এর সংকলিত হাদীস গ্রন্থ আল-মুয়াত্তা ।

এ সন্বন্ধে ইমাম শাফিঈ(র) বলেছেন: ‘‘আল্লাহর কিতাবের পর ইমাম মালিকের কিতাব অপেক্ষ অধিক বিশুদ্ধ ও উপকারী কিতাব পৃথিবীতে আর নেই। ইমাম আহমদ ইবন হাম্বল (র) বলেন, আমি ইমাম মালিকের শাগরিদদের মধ্যে দশজনের অধিক হাফিজ-ই হাদীস থেকে মুয়াত্তা শুনেছি। এর পরও আমি পুনরায় ইমাম শাফিঈ থেকে মুয়াত্তা শুনেছি: কারন আমি মুয়াত্তার রাবীদের মধ্যে তাকে সবচেয়ে দক্ষ মনে করি।

ইমাম মালিক (র)- এর সনদটিকে সর্বাপেক্ষা বিশুদ্ধ সনদ বলে ইমাম বুখারী (র) উল্লেখ করেছেন। হাদীসের সনদজগতে এ সনদটিকে স্বর্ন-সনদ বলে আখ্যায়িত করা হয়েছে। হাফিজ-ই হাদীস আল্লামা ইবন হাজর ও আল-ইরাকী (র) বলেছেন দশ হাজার হাদীসকে ভিত্তি করে ইমাম মালিক (র) আল-মূয়াত্তা সংকলন করেছেন। এবং প্রতি বছর সম্পাদনায় তিনি কিছু সংখ্যক হাদীস বাদ দিয়েছেন, এভাবে সম্পাদনার পর সহীহ হাদীসগুলো তিনি তার কিতাবে বহাল রেখেছেন। এরই নাম আল-মুয়াত্তা।

উমর ইবন আবদুল ওয়াহিদ (র) বলেছেন, আমরা চল্লিশ দিনে ইমাম মালিকের কাছে মুয়াত্তা শিখেছি। ইমাম মালিক (র ) আমাদের লক্ষ্য করে বলেছেন তোমরা মুয়াত্তা-র গভীরে পৌঁছুতে পারনি। কারন যে কিতাব সংকলন করতে আমার চল্লিশ বছর লেগেছে তোমরা সে কিতাব চল্রিশ দিনে অধ্যয়ন করেছ।

আল্লামা ইবন আবদুল রব, কাজী ইবন আরবী আল্লামা সুয়ূতী আল্লামা মুগলতায়ী (র) ছিলেন হাদীসের ইমামগণের মধ্যমনি। তারা সবাই প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ইমাম মালিক (র)-এর কাছে ঋণী। পবিত্র মক্কা-মদীনা মিসর ইরাক সিরিয়া উনদুলুসিয়া তিউনিসিয়া আফ্রিকা ইত্যাদি স্থানের প্রসিদ্ধ মুহাদ্দিস ও ফকীহগন তার শাগরিদী গ্রহন করে গর্ববোধ করতেন।

আরও দেখুনঃ কাছাছুন নাবিয়্যিন ২য় খন্ড pdf বই

ইমাম মালিক রহঃ এর ওস্তাদগনের তালিকা

বিভিন্ন মুহাদ্দিস যুগে যুগে শতাধিক শরাহ রচনা করেন। ইমাম মালিক (র)-এর ওস্তাদগন সবাই ছিলেন হাদীস ও ফিকহ জগতের উজ্জ্বল নক্ষত্র । তাদের মধ্যে রয়েছেনঃ
() ইমাম ইবন হুরমুয (র) (ওফাত:১২৪ হি.)। ইমাম যুহরী (র) সাত-আট তার কাছে অধ্যয়ন করেছেন।
() ইবন শিহাব যুহরী (র) (ওফাত :১২৪ হি.)। ইমাম যুহরী (র)ছিলেন মদীনায় তার সময়ের শ্রেষ্ঠ হাদীসবেত্তা ও ফকীহ।
() রবিআ ইবন আবদুর রহমান (র) ওফাত:১৩৬ হি.। ইমাম মালিক (র) তার এ ওস্তাদের ইন্তিকালের পর বলেছিলেনঃ রবিআ’র ওফাতের পর ফিকহ-এর আর স্বাদ নেই।
() নাফি (র) ওফাত : ১২০ হি।

আরও দেখুনঃ মুয়াত্তা ১ম খন্ড pdf বই 

নিচে মুয়াত্তা ২য় খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

মুয়াত্তা ২য় খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ
বইয়ের ধরণঃ হাদীস সংকলন গ্রন্থ
বইয়ের সাইজঃ 20.6 MB
প্রকাশ সালঃ  ২০০১ ইং
বইয়ের লেখকঃ ইমাম মালিক রহঃ
অনুবাদঃ মুহাম্মদ রিজাউল কারীম ইসলামাবাদী

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group