যঈফও জাল হাদিস ২য় খন্ড

যঈফও জাল হাদিস ২য় খন্ড pdf বই ডাউনলোড । জাল ও যঈফ হাদীছের বিরুদ্ধে ছাহাবী, তাবেঈ এবং মুহাদ্দিছ ওলামায়ে কেরাম যুগের পর যুগ সংগ্রাম করে আসছেন। শারঈ দৃষ্টিকোণ থেকে এবং ছাহাবী, তাবেঈ ও মুহাদ্দিছগনের তীক্ষ্ন মূলনীতির আলোকে জাল ও যঈফ হাদীছ কোনক্রমেই গ্রহণযোগ্য নয়।

জাল হাদীছ বর্জনের ব্যাপারে সকল মুহাদ্দিছ একমত। এর প্রচার-প্রসার এবং তার প্রতি আমল করা সবই মুসলিম উম্মাহর ঐকমত্যে হারাম।

আরও দেখুনঃ আল্লাহ তাআলা কোথায় আছেন pdf বই ডাউনলোড

ড. ওমর ইবনু হাসান ওছমান ফালাতাহ বলেন, জাল হাদীছের প্রতি আমল করা হারাম, যা ইজমার আওতাধীন বিষয় সমূহের অন্যতম। ইমাম যায়েদ বিন আসলাম বলেন, হাদীছ মিথ্যা প্রমাণিতা হওয়ার পরেও যে তার উপর আমল করে, সে শয়তানের খাদেম।

দুই যঈফ হাদীছ সম্পর্কে সর্বোচ্চ সতর্কতা: রাসুল ছাঃ-এর পক্ষ থেকে হাদীছ প্রচার করা এবং তার উপর আমল করার পূর্বেই সম্পূর্ণরূপে নিশ্চিত হতে হবে তা ছহীহ কি-না। সেই অনুসন্ধানে কোন হাদীছ যঈফ প্রমাণিত হলে সাথে সাথে তা নিঃশর্তভাবে পরিত্যাগ করতে হবে। যঈফ হাদীছের ক্ষেত্রে বিশেষ করে ফযীলত সংক্রান্ত।

আরও দেখুনঃ প্রচলিত ভুলের সংকলন pdf বই ডাউনলোড

হাদীছের প্রতি কেউ কেউ শিথিলতা প্রদর্শন করলেও প্রথম সারির মুহাদ্দিছগণের মতে কোন ক্ষেত্রেই যঈফ হাদীছ গ্রহণযোগ্য নয়। ইমাম বুখারী, মুসলিম, ইয়াহইয়া ইবনু মাঈন, ইবনুল আরাবী মালেকী, ইবনু হাযম, ইবনু তাইমিয়্যাহ প্রমুখ শীর্ষস্থানীয় মুহাদ্দিছগণ সকল ক্ষেত্রে যঈফ হাদীছ বর্জন করেছেন। সর্বক্ষেত্রে যঈফ হাদীছ বর্জনের পক্ষে আলোচনা করতে গিয়ে শায়খ আল্লামা জামালুদ্দীন ক্বাসেমী রহঃ ইমাম বুখারী।

ও মুসলিম সম্পর্কে বলেন, স্পষ্ট যে, ইমাম বুখারী ও মুসলিমের রীতিও তাই। ইমাম বুখারী ছহীহ বুখারীতে যে শর্ত অবলম্বন করেছেন এবং ইমাম মুসলিম যঈফ রাবীদের উপর যে বড় দোষ আরোপ করেছেন যা আমরা পূর্বে আলোচনা করেছি-তাতে সেটাই প্রমাণিত হয়। তাছাড়া তাদের ছহীহ গ্রন্থদ্বয়ে কোন প্রকার যঈফ হাদীছ বর্ণনা করাও তার একটি প্রমাণ।

আরও দেখুনঃ নূহ আঃ এর মহাপ্লাবন pdf বই ডাউনলোড

নিচে যঈফও জাল হাদিস ২য় খন্ড pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

যঈফও জাল হাদিস ২য় খন্ড pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ আছ-ছিরাত প্রকাশনী 
বইয়ের ধরণঃ হাদিস বিষয়ক      
বইয়ের সাইজঃ 3.67 MB
প্রকাশ সালঃ ২০১২ ইং
বইয়ের লেখকঃ শায়খ মুহাম্মাদ নাছিরুদ্দীন আলবানী 
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group