যঈফ আত তিরমিযী ২য় খন্ড

যঈফ আত তিরমিযী ২য় খন্ড pdf বই ডাউনলোড। এ সম্পর্কে আলোচিত গ্রন্থ লেখক বর্তমান বিশ্বের শ্রেষ্ঠ মুহাদ্দিস শাইখ আল্লামাহ নাসিরুদ্দিন আলবানী রাহঃ হাদীসকে সহীহ, যঈফ, বা জালরূপে চিহ্নিত করার বিষয়ে ছিলেন পারদর্শী। তািই সমস্ত মুহাদ্দিসগণের কাছেই তিনি ছিলেন স্বীকৃত। হাদীস অশুদ্ধ হওয়ার ব্যাপারে তিনি প্রতিটি ত্রুটিপূর্ণ হাদীসের বিশ্লেষণ ও কারণ বর্ণনা করেছেন।

তার বিশ্লেষণ বা তাহ্ক্বীকের আলোকে হাদীস যঈফ বা বাতিল হওয়ার কারণ স্পষ্টভাবে জানা যায়। সাধারণ লোক, এমনকি ধর্মের বহু, ‘আলিম যঈফ ও জাল হাদীসের পূর্ণ জ্ঞান না থাকায় বিভ্রান্ত ও বিপথগামী হচ্ছেন। ইসলাম আগমনের পর বিভিন্ন সময়ে কিছু নতুন আমল ইসলামের ভিতর ঢুকে পড়ে। ভ্রান্ত লোকেরা এসব ‘আমল কে গ্রহণযোগ্যতার প্রমাণ দেওয়ার জন্য যঈফ ও জাল হাদীসের আশ্রয় গ্রহণ করে।

আরও দেখুনঃ যঈফ আত তিরমিযী ১ম খন্ড 

এরপর মুসলিম সমাজে যঈফ ও আল হাদীস সহজেই বিস্তার লাভ করে। এদিকে সাধারণ মুসলিমরা যঈফ ও জাল হাদীস সমূহকে রাসূল সাঃ এর বাণী বা আমল মনে নিত্য নতুন বিদআত আশ্রয়ী আমল করতে থাকে। এমতাবস্থায় মুসলিম সমাজের জনসাধারণের ঈমান ও আক্বীদাহ রক্ষা করার জন্যই যঈপ জাল ইত্যাদির হাদীস সংকলনের প্রয়োজনীয়তা দেখা দেয়।

আরও দেখুনঃ দরসে তিরমিযী ২য় খন্ড 

ইসলামের ইতিহাসে বিভিন্ন যুগে যে প্রয়োজনীয়তার প্রতি লক্ষ্য রেখে মুসলিম মনীষীরা লোক সমাজে প্রচলিত হাদীস পর্যালোচনা ও বিশ্লেষণ করে বিভিন্ন কিতাব রচনা করেছেন। তারই ধারাবাহিকতায় শাইখ আল্লাম নাসিরুদ্দিন আলবানী রহঃ যঈফ ও জাল হাদীসের এক বিশাল গ্রন্থ রচনা করেছেন।

বিদায় হজ্জে রাসূল সাঃ তোর উম্মাতকে সাবধান করে বলেছিলেনঃ আমি তোমাদের মাঝে দুটি জিনিস রেখে যাচ্ছি। যতদিন পর্যন্ত তোমরা এ দুটিকে দৃঢ়ভাবে ধারণ করে থাকবে ততদিন পর্যন্ত তোমরা কিছুতেই বিভ্রান্ত হবে না। এক. আল্লাহর কিতাব এবং দুই. রাসূল সাঃ এর সুন্নাত

উপরোক্ত হাদীস থেকে সহজেই প্রতীয়মান হয় – ইসরামে হাদীসের গুরুত্ব অনেক। সহীহ হাদীস ছাড়া আল-কুরআনের যথার্থ আবেদন বুঝা যেমন অসম্ভব। তেমনি মুসলিম জীবনের পূর্ণ রূপায়ণ অভাবনীয় ও অকল্পনীয়।

নিচে যঈফ আত তিরমিযী ২য় খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

যঈফ আত তিরমিযী ২য় খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ হুসাইন আল মাদানী প্রকাশনী
বইয়ের ধরণঃ তিরমিযী হাদীস এর যঈফ ও জাল হাদিস গ্রন্থ
বইয়ের সাইজঃ 10.2 MB
প্রকাশ সালঃ ২০১০ ইং
বইয়ের সংকলনঃ মোহাম্মদ নাসিরুদ্দিন আলবানী
অনুবাদঃ হুসাইন বিন সোহরাব

  ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group