যাকাতের আইনও দর্শন

যাকাতের আইন ও দর্শন pdf বই ডাউনলোড। আরবী যাকাত শব্দের সঠিক অর্থ বৃদ্ধি। একে আরেকটু বাড়ালে অর্থ দাড়ায়ঁ সৎ কাজ ও ব্যবহারের মাধ্যমে আত্মার পবিত্রতা বৃদ্ধি। কুরআন শরীফে যাকাত শব্দটি এই অর্থেই ব্যবহৃত হয়েছে। এর মর্মার্থ দ্বারা বুঝায়, সচ্চল মুসলিম নাবী ও পুরুষ বাধ্যতামূলকভাবে সামাজিক সহায়তা জন্যে, জনকল্যানের উদ্দেশ্যে যে অর্থ প্রদান করেন, তা।

সেটিও উপকার এবং অগ্রতিরই জন্যে অর্থাৎ ইসলামী জাতীয়তার বৃদ্ধির জন্যে। মুমিন নারীগণ ও মুমিন পুরুষগণ পরস্পরে একে অপরের বন্ধু, তার সৎ কাজের নির্দেশ দেয় এবং অসৎ কাজ করতে নিষেধ করে, নামায কায়েম করে, যাকাত দেয় এবং আল্লাহ ও তার রসুলের আনুগত্য স্বীকার করে এদর প্রতি আল্লাহ পাক রহমত বর্ষন করবেন এবং আল্লাহ পরাক্রমশালী প্রজ্ঞাময়। (সুরা তওবাঃ৭১)

আরও দেখুন: রাসূল এর সরকার কাঠামো pdf

যাকাত ও সদকা কি?

আরবী সদকা অর্থ দান বা সাধারণ ভিক্ষা । এটিও কুরআন শরীফে আছে এবং যাকাত আইনের পুরানো সংরক্ষন অনুযায়ী এর অর্থ ধরা হয়েছে যাকাতের বলে বাধ্যতামুলক দান। সচেতন থাকা উচিত, সদকা শব্দটি দ্বারা আমরা যেন স্বেচ্ছায় দান এবং বাধ্যতামুলক দান এই দুটি জিনিস কে এক না পরে ফেলি।

কারণ সদকা শব্দটি দিয়ে উক্ত উভয়বিদ দানকে বুঝানো গেলেও একমাত্র যাকাত কথাটি দিয়ে আমরা বাধ্যতামূলকভাবে দেয় সম্পদ বুঝব। যাকাত আয়কর নয়। এটা যাকাত প্রদানের রীতি থেকেই পরিস্কার বুঝাযাবে।

আরও দেখুন: যাকাত pdf বই ডাউনলোড

আসলে যাকাত দ্বারা আধুনিক সরকার কারী জাতীয় কিছুই বুঝায় না। এটা সঠিকভাবে বলতে গেলে. বাধ্যতামূলক সামাজিক করা যা একমাত্র যুদ্ধজয়ের মলি ব্যতীত, স্থায়ী মুল্যের উদ্বস্ত সম্পদ হিসাবে অবশ্যই প্রদান করতে হবে।

উদ্বত্ত সম্পদ বল বুঝায় কোন ব্যক্তির এবং তার উপর নির্ভরশীলগনের ন্যায়সঙ্গত অত্যাবশ্যক সম্পদের বাড়তি অংশ। সেই ব্যক্তি সমাজের যে স্তরের মানুষ সেই স্তরের বিচারেই তারঁ অত্যাবশ্যক প্রয়োজন মটাতে হবে। কুরআন শরীফের এই আয়াত দ্বারা বিষয়টি পরিস্কার করে দেওয়া হয়েছে।

আর লোকে তোমাকে জিজ্ঞেস করে যে. তারা অপরের জন্য কি পরিমাণ ব্যয় করবে? বল যে যা উদ্বত্ত। এইভাবে আল্লাহ তার নিদর্শন তোমাদের জন্যে সুষ্পষ্টরূপে ব্যক্ত করেন যাতে তোমরা চিন্তা কর ইহকাল ও পরকাল সম্বন্ধে। [সুরা বাকারাঃ২১৯]

আরও দেখুন:মৃত্যুর সময় pdf বই 

নিচে যাকাতের আইন ও দর্শন pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

যাকাতের আইনও দর্শন pdf  বই ডাউনলোড  সুচীপত্র

 

প্রকাশকঃ ইফাবা গ্রন্থগার
বইয়ের ধরণঃ যাকাতের আমল বিষয়ক
বইয়ের সাইজঃ 11.9 MB
প্রকাশ সালঃ ১৯৮৪ ইং
বইয়ের লেখকঃ ফারিশতা জ.দ যায়াস
অনুবাদঃ হুমায়ুন খান
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group