যাকাত

যাকাত pdf বই ডাউনলোড।ইসলাম আল্লাহর দেওয়া একটি পূর্ণাঙ্গ জীবন ব্যবস্থা । এ জীবন ব্যবস্থায় নামাযের গুরুত্ব যেমন অপরিসীম তেমনি গুরুত্ব রয়েছে যাকাতের ।কুরআনুল কারীমে বহুতর স্থানে নামায প্রতিষ্ঠার সাথে সাথে যাকাত প্রদানের আদেশ দেওয়া হয়েছে। অথচ মুসলিম সমাজ যাকাতের গুরুত্ব আজ প্রায় ভুলে বসেছে।যাকাত মুসলিম সমাজের জন্য যেমন একটি তওহীদি আকীদাহ তেমনি সামাজিক সুস্থতা ও অর্থনৈতিক ভারসাম্য। যাকাত যেমন ধনশালীর ধরকে হালাল করে তদ্রুপ গরীব জনগনের জন্য সচ্ছলতা এনে দেয়।

মুসলিম সমাজে ধনী ও দরিদ্রের মধ্যে ভ্রাতৃত্ব প্রতিষ্ঠা ও অর্থনৈতক ব্যবধান কমাতে এর গুরুত্ব অপরিসীম।মাবুদ-সার্বভৌম, মালিক, এই তিনটি দিকদিয়ে একমাত্র আল্লাহই চুড়ান্ত-সর্বোচ্ছ, আল্লাহ-ই মাবুদ আর আল্লাহ-ই সার্বভৌম, আল্লাহ-ই মালিক। মাবুদ আল্লাহ ছাড়া আর কেউ নয়, কেই নেই- ধর্মীয় দৃষ্টিকোণ। সার্বভৌম একমাত্র আল্লাহর আল্লাহ তাআলা ছাড়া সার্বভৌম আর কেউ নেই-এ সামাজিক ও রাজনৈতিক দৃষ্টিকোণ।

আরও দেখুনঃ মুসলিম নির্যাতন দেশে দেশে pdf বই

মালিক আল্লাহ ছাড়া আর কেউ নেই, গোটা বিশ্ব প্রকৃতির, সমস্ত মানুষের মানুষের যাবতীয় শক্তি-সামর্থের এবং যাবতীয় সম্পদ সম্পত্তির নিরংকুশ মালিক একমাত্র আল্লাহ-এটাই সামাজিক ও অর্থনৈতিক দৃষ্টিকোণ।ইসলামে এই প্রধান তিনওটি দিক দিয়ে তিনি সার্বোচ্চ মর্যাদায় প্রতিষ্ঠিত রয়েছেন। তিনি ছাড়া স্বতন্ত্র ভাবে এর কোনো একটি দিক দিয়েও আর কেউ নেই।

যাকাত সম্পর্কিত ধারণায় এই তিনওটি দিক আল্লাহ হতেই পরিণত আর-এ-ই হচ্ছে তাওহীদী আকীদা। নামায ও রোযা ইত্যাদির ন্যায় যাকাত একটি ইবাদত। অতএব যাকাত আদায় করে-যাকাত ফরয হয় যে লোকদের ওপর-তারা এই ইবাদাত করে। আল্লাহই সার্বভৌম । আর সার্বভৌমের আদেশ নিষেধ আইন। আইন কি, এ প্রশ্নের জবাবে আইন দার্শনিকদের কথা হলোঃ Command of the soveriegn.যাকাত সম্পর্কে কুরআন মজীদে আল্লাহ তাআলা সুষ্পষ্ট আদশে করেন -তোমরা যাকাত দাও। অতএব যাকাত দিতে হবে। কেননা তা আল্লাহ হুকুম-যিনি সার্বভৌম।

আরও দেখুনঃ মৃত্যুর সময় pdf বই

নিচে যাকাত pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

যাকাত pdf বই ডাউনলোড সুচীপত্র

 

প্রকাশকঃ খায়রুন প্রকাশনী
বইয়ের ধরণঃ যাকাত সম্পর্কিত হাদীস
বইয়ের সাইজঃ 5.41 MB
প্রকাশ সালঃ ২০১০ ইং
বইয়ের লেখকঃ মাওলানা মুহাম্মাদ আব্দুর রহীম
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group