যুগ সন্ধিক্ষণের পৃথিবী pdf বই ডাউনলোড। ইসলামাবাদে ১২ তম সার্ক শীর্ষ সম্মেলনেরর মধ্যদিয়ে দক্ষিণ এশিয়ার নতুন যাত্রা শুরু হয়েছে বলে মনে করা হচ্ছে। এই সাথেই প্রশ্ন উঠেছে, ইসলামাবাদ সম্মেলনের দিলল, যাকে ঐতিহাসিক বলে অভিহিত করা হচ্চে, পারবে কি দক্ষিণ এশিয়ার জমে থাকা বাধার সব জঞ্জাল ভাসিয়ে নিয়ে শান্তি ও সমৃদ্ধির এক নতুন অধ্যায় সৃষ্টি করতে?।

এই প্রশ্ন নানা জটিল বিষয়কে সামনে নিয়ে আসে। কাকতালীয়ভাবে আমি নিজেও এই জটিল বিষয়গুলোর মধ্রে জড়িয়ে পড়েছিলাম খোদ শীর্ষ সম্মেলনের সমাপ্তি অধিবেশনের হলে বসে এক ভারতীয় সাংবাদিকের প্রশ্নের জবাব দিতে গিয়ে।

আরও দেখুনঃ জিহাদের ময়দানের হযরত মুহাম্মদ সাঃ pdf বই ডাউনলোড

দক্ষিণ এশিয়ার আন্তঃরাষ্ট্র সন্দেহ-সংশয়ের সব জটিল বিষয়ই ভারতীয় সাংবাদিকের প্রশ্নে উঠে এসেছিল। শুরুতেই এই আলোচনা সেরে নেয়া শীর্ষ সম্মেলনের দলিল ও ঘোষণা বিষয়ক আমার মূল আলোচনার সাথে প্রাসঙ্গিক হতে পারে। অনেক বিষয়ে প্রশ্ন তুলেছিলেন ভারতীয় সাংবাদিক। শুরুটা ছিল ইউরোপীয় ইউনিয়ন নিয়ে।

ইউরোপীয় ইউনিয়নের কথা উঠেছিল ভারতীয় প্রধানমন্ত্রীর অভিন্ন মুদ্রা ও মুক্ত সীমান্তের প্রস্তাব থেকে। ভারতীয় সাংবাদিকের প্রশ্ন ছিল ইউরোপ পারলে আমরা দক্ষিণ এশিয়া ইউনিয়ন গড়তে পারবো না কেন? আমি বলেছিলাম এই অবস্থার পৌঁছতে ইউরোপের বহু বছর নয়, বহু শতাব্দী লেগেছে।

আরও দেখুনঃ ইসলামে ধর্মীয় চিন্তার পূর্ণগঠনে pdf বই ডাউনলোড

তার উপর এই লক্ষ্য অর্জনের ক্ষেত্রে আমাদের দক্ষিণ এশিয়ার চেয়ে ইউরোপের সামাজিক ও সাংস্কৃতিক পরিস্থিতি ছিল অনেক বেশি ইতিবাচক। তাদের ভাষাগত পার্থক্য থাকলেও তারা ধর্ম-সংস্কৃতিগত দিক দিয়ে এক ও অভিন্ন। অষ্টম শতাব্দীতে সম্রাট শার্লেম্যান ধর্মীয় ঐক্যের ভিত্তিতেই একক ইউরোপীয় সাম্রাজ্য গঠন করেছিলেন।

বিশ শতকের পঞ্চাশ দশকের শেষে সম্রাট শার্লেম্যানের স্বর্ণমূর্তির পাদদেশে বসেই আজকের ইউরোপীয় ইউনিয়ন গঠনের ব্লু-প্রিন্ট রচনা করেছিলেন তদানীন্তন জার্মান চ্যান্সেলর এবং ফরাসী প্রেসিডেন্ট। এই ধরণের পশ্চাৎভূমি দক্ষিণ এশিয়ার নেই। এই বিষয় নিয়ে তার সাথে অনেক কথা হয়েছিল। আমি বলেছিলাম এই লক্ষ্যে এগুতে হলে ভারতকে তার মনোভাবের পরিবর্তন ঘটাতে হবে।

আরও দেখুনঃ আউলিয়ায়ে চিশত pdf বই ডাউনলোড

নিচে যুগ সন্ধিক্ষণের পৃথিবী pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

যুগ সন্ধিক্ষণের পৃথিবী pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ মিজান পাবলিশার্স 
বইয়ের ধরণঃ ইসলামিক বিষয়ক 
বইয়ের সাইজঃ 10.1 MB
প্রকাশ সালঃ ২০০৬ ইং
বইয়ের লেখকঃ আবুল আসাদ    
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group