রমজান ও রোযা

রমজান ও রোযা pdf বই ডাউনলোড। আল্লাহ তাআলার অশেষ মেহেরবানীতে রমজান ও রোজা নামক পুস্তিকাটি বের করতে পেরে আল্লাহর শুকরিয়া আদায় করছি । বিশ্ব বিখ্যাত তাফসীর তাফহীমূল কুরআনের রোজা সংক্রান্ত বক্তব্য এবং রোজা সংক্রান্ত হাদীসসমূহ একত্র করে সেই সাথে বিভিন্ন লেখকের রমযান ও রোজা সংক্রান্ত পুস্তকগুলো থেকে ও নোট করে হাতের কাছে যা যোগফল দাঁড়ালো তাতে ছোট একটি পুস্তিকার মতো হয়ে গেলো।

কুরআন মাজীদের শব্দ হলো রামাজান ও সিয়াম । আমরা রামাজানকে রমযান এবং সিয়ামকে রোজা বলে থাকি। আমরা কালেমা ,সালাত,সিয়াম,হজ্জ ও যাকাতকে সাধারনত একই নামেই বলে থাকি। আলোচ্য পুস্তিকায় তাই আমরা রামাজানকে রমজান এবং সিয়ামকে রোজা বলে আলোচনা করছি।

আরও দেখুনঃ আমার সিয়াম কবুল হবে কি?

রমজান শব্দটি কুরআন মাজীদে সূরা বাকারা ১৮৫ নম্বার আয়াতে এক বার মাত্র ব্যবহৃত হয়েছে। আর রোজা (সাওম) শব্দটি ১৩বার ব্যবহৃত হয়েছে। আয়াতগুলো হলো সূরা বাকারা-১৮৩,১৮৪,১৮৫,১৮৭,১৯৬,১৯৬, সূরা মরিয়ম -২৬, সূরা নিসা -৯২, সূরা মায়েদা-৮৯,৯৫, সূরা মুজাদালা-৪,সূরা আহযাব-৩৫,৩৫।

আরবী শব্দ রমজ থেকে রমজান শব্দটি এসেছে। রমজ শব্দটির অর্থ জ্বালিয়ে দেয়া বা পুড়িয়ে দেয়া। পবিত্র রমজান মাসে মুমিনদের গুনাহ খাতা রোজা রাখার মাধ্যমে জ্বালিয়ে পুড়িয়ে সাফ করে দেয় বিধায় এ মাসটির নাম রমজান মাস রাখা হয়েছে। আরবী ক্যালেন্ডারে রমজান মাসটি নবম মাস। শাবান মাসের পরই রমজান মাস শুরু হয়। শাবান মাসের চাঁদ শেষ হলেই রমজানের চাঁদ ওঠে চাঁদ ওঠলেই রোজা রাখতে হয়।

আরও দেখুনঃ রোযার ৭০টি মাসায়েল pdf বই

রোজা ফারসী শব্দ। আরবী শব্দ সিয়াম যার অর্থ বিরত থাকা। রোজার দিনে দিনের বেলায় পানাহার ও স্ত্রী ব্যবহার থেকে বিরত থাকতে হয় বিধায় রোজাকে সিয়াম বলা হয়েছে। রোজার দিনে আল্লাহর হুকুমে দিবাভাগে হালাল জিনিস খাওয়াও হারাম হয়ে যায়।

সূরা বাকারায় রমজান ও রোজার ব্যাপারে স্পষ্ট বক্তব্য পেশ করা হয়েছে। ইনশাআল্লাহ পাঠকদের সহযোগিতা নিয়ে আগামীতে আরো সমৃদ্ধ করার ইচ্ছা রইল আল্রাহ আমাদের সহায় হোন, আমিন – (লেখক)

নিচে রমজান ও রোযা pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

রমজান ও রোযা pdf বই ডাউনলোড

প্রকাশকঃ আহসান পাবলিকেশন্স
বইয়ের ধরণঃ রমযান ও রোযার  রেফারেন্স
বইয়ের সাইজঃ 2.22 MB
প্রকাশ সালঃ ২০১৩ ইং
বইয়ের লেখকঃ অধ্যাপক মুজিবুর রহমান
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group