রমযানের দায়িত্ব ও কর্তব্য pdf বই ডাউনলোড। তারাবীহর সালাত আদায় করা সুন্নাত। আর তা জামায়াতের সাথে আদায় করা উত্তম। সাহাবীদের জামায়াতের সাথে এ সালাত আদায় সর্বজনবিদিত এবং সর্বযুগের উম্মত এ মতটি গ্রহণ করেছেন।

শাইখ তাকীউদ্দিন রহঃ বলেছেন, কেউ ইচ্ছা করলে বিশ রাকাত তারাবীহ আদায় করতে পারে। এটি হাম্বলী ও শাফেঈ মাযহাবের প্রসিদ্ধ মতামত। আবার কেউ ছত্রিশ রাকাত আদায় করতে পারে। যা মালেকী মাযহাবের প্রসিদ্ধ মতামত। আবার কেউ এগারো বা তেরো রাকাতও আদায় করতে পারে। সবটিই উত্তম। তবে রাকাত সংখ্যা কম বা বেশি নির্ভর করে দীর্ঘ সময় ধরে তিলাওয়াত কম বা বেশির ওপর।

আরও দেখুনঃ রমযানের তিরিশ শিক্ষা pdf বই

উমর রাঃ উবাই ইবনে কা’ব রাঃ-এর ইমামতিতে বিশ রাকাতের উপর একত্রিত করেছিলেন। সাহাবীদের কেউ কেউ এরচেয়ে কম বা বেশী করতেন। শরীয়াতে রাকাত সংখ্যা নির্ধারিত নেই।

অনেক ইমাম তারাবীহ সালাতে এত দ্রুত কুরআন তিলাওয়াত করেন যে, তারা কি তিলাওয়াত করছেন কিছুিই বুঝা যায় না। রুকু ও সিজদাও ধীর-স্থিরতার সাথে আদায় করে না। অথচ ধীর-স্থিরতার সাথে রুকু-সিজদাহ করা সালাতের অন্যতম রুকন।

সালাত এমন ভাবে আদায় করা উচিৎ যাতে অন্তর আল্লাহর সামনে উপস্থিতি অনুভব করে। তিলাওয়াতকৃত আল্লাহর কালাম বুঝে উপদেশ গ্রহণ করা যায়। আর তাড়াহুড়া করলে এগুলো করা সম্ভবপর হয় না। অতএব, ধীর-স্থিরতার সাথে রুকু-সিজদাহ আদায় করে ছোট কিরাত পড়া। কারণ তাড়াহুড়া করে মাকরূহের সাথে দীর্ঘ কিরাত পড়ার চেয়ে ছোট কিরাত পড়ে সালাত আদায় করা উত্তম।

আরও দেখুনঃ ধর্ম ও কৃষ্টি পিডিএফ বই

রমযান তাহাজ্জুদ নামায আদায় করাও অন্য যেকোন মাস থেকে উত্তম। তাহাজ্জুদের সময় আল্লাহ প্রতি রাতে প্রথম আসমানে নেমে আসে। অতঃপর তিনি বলতে থাকেন, কোন তাওবাকারী কি আছ? আমি তার তাওবা কবুল করব। কোন ক্ষমাপ্রার্থনাকারী কি আছো? (আল্লাহ) আমি তাকে ক্ষমা করে দিব। কোন দোয়া কারী কি আছো? আমি তার ডাকে সাড়া দিব। এভাবে তিনি ফজর পর্যন্ত বলতে থাকেন।

ইবনে মাস’উদ রাঃ কে একদল লোক বললো, আমরা রাতে তাহাজ্জুদের সালাত আদায় করতে পারি না। তিনি তাদেরকে বললেন, তোমাদের গুনাহ তোমাদেরকে ঘুমিয়ে রাখে।

নিচে রমযানের দায়িত্ব ও কর্তব্য pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

রমযানের দায়িত্ব ও কর্তব্য pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ রমজান বিষয়ক
বইয়ের সাইজঃ 2.45 MB
প্রকাশ সালঃ ২০১৬ ইং
বইয়ের লেখকঃ আবদুর রহমান ইবনে রজব আল হাম্বলী
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group