রমযানের ফাযায়েল ও রোযার মাসায়েল pdf বই। সহীহ দলীলকে ভিত্তি করে রমযানের ফাযায়েল ও রোযার মাসায়েল প্রসঙ্গে বহু লিখা পড়ে এবং বক্তৃতা শুনে ও করে মনে মনে নিজে কিছু লিখার প্ররনা জাগে। হক জেনে তা পৌঁছে দেওয়ার দায়িত্ব প্রত্যেক মুসলিমের । সেই তাকীদেই এবং বিশেষ করে আল-মাজমাআহ দাওয়াত অফিসের বিশেষ উৎসাহে আমি এ বিষয়ে লিখতে শুরু করি আরবীতে। কথা আছে এ বই অনূদিত হবে বিভিন্ন ভাষায় ।

রোযা ও রমযানের মত একটি মহান উৎসাহ ও উদ্দীপনা তথা আনন্দ-মূখর মৌসমকে ঘিরে যে সকল জানা ও মানার কথা এতে পরিবেশিত হয়েছে, আশা করি তা সকল মুসলিমের জানা প্রয়োজন। হয়তো বা নতুন কথা কিছু নয়, তবে অনেক কথা জানার আছে, মানার আছে। যদিও বইটির কলেবর বৃহৎ, তবুও আমি মনে করি যে, কোন কথা পরিত্যাজ্য নয়, অপ্রাসঙ্গিক নয়। আশা করি পাঠক মাত্র অলসতা কাটিয়ে বারবার পড়ে নেবেন, বিশেষ করে রমযানের মৌসুমে।

আরও দেখুনঃ রোযার ৭০টি মাসায়েল pdf বই

অভিধানে (সিয়াম) -এর সাধারন অর্থহল, বিরত থাকা। আর এ জন্যই কথা বলা থেকে যে বিরত থাকে -অর্থাৎ চুপ ও নিস্তব্ধ থাকে তাকে -(সায়েম) বলা হয়। মহান আল্লাগ হযরত মারইয়াম আঃ-এর ইতিহাস উল্লেখ করে বলেনঃ

فَكُلِي وَاشْرَبِي وَقَرِّي عَيْنًا فَإِمَّا تَرَيِنَّ مِنَ الْبَشَرِ أَحَدًا فَقُولِي إِنِّي نَذَرْتُ لِلرَّحْمَنِ صَوْمًا فَلَنْ أُكَلِّمَ الْيَوْمَ إِنسِيًّا

অর্থঃ যখন আহার কর, পান কর এবং চক্ষু শীতল কর। যদি মানুষের মধ্যে কাউকে তুমি দেখ, তবে বলে দিওঃ আমি আল্লাহর উদ্দেশে রোযা মানত করছি। সুতরাং আজ আমি কিছুতেই কোন মানুষের সাথে কথা বলব না।(কুরাআনুল কামীম ১৯:২৬)

সিয়াম বা সাওম এর সংজ্ঞা

বলা বাহুল্য, এখানে সওম -এর অর্থ হল কথা বলা থেকে বিরত থাকা।

শরীয়তের পরিভাষায় সওম বা সিয়াম -এর অর্থ হল ফজর উদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত পানাহার, স্ত্রী-সঙ্গম ইত্যাদি যাবতীয় রোযা নষ্টকারী কর্ম হতে বিরত থাকার মাধ্যমে আল্লাহর ইবাদত করা।

আরও দেখুনঃ রোযার মৌলিক শিক্ষা pdf বই

অবশ্যই এই সংজ্ঞায় অসারতা ও অশ্লীলতা থেকে বিরত থাকাও শামিল রয়েছে কারন, প্রিয় নবী সাঃ বলেন, কেবল পানাহার থেকে বিরত থাকার নামই সিয়াম নয়। বরং অসারতা ও অশ্লীলতা থেকে বিরত থাকার নামই হল আসল সিয়াম।

তদনুরূপ যদি মসজিদের ইমাম সাহেবগন কোন এক নামাযের পর- বিশেষ করে রমাযান মাসে-জামাআতকে পড়ে শোনান, তাহলে বড় উপকার সাধিত হবে বলে আশা করি।

নিচে রমযানের ফাযায়েল ও রোযার মাসায়েল pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

রমযানের ফাযায়েল ও রোযার মাসায়েল pdf বই

প্রকাশকঃ তাওহীদ পাবলিকেশন্স
বইয়ের ধরণঃ রমযান বিষয়ক মাসআলা
বইয়ের সাইজঃ 9.21 MB
প্রকাশ সালঃ ২০১০ ইং
বইয়ের লেখকঃ আব্দুল হামিদ ফাইযী
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group