রমযানের শিক্ষা ও মুমিন জীবন

রমযানের শিক্ষা ও মুমিন জীবন pdf বই ডাউনলোড। মানব জাতির কল্যাণের জন্য মহান আল্লাহ রাব্বুল আলামীন প্রদত্ত বিধানের নাম ইসলাম। যুগে যুগে আল্লাহ তাঁর মনোনীত মহামানবদের মাধ্যমে মানুষের জন্য পাঠিয়েছেন হিদায়াত। এই ধারাবাহিকতায় সর্বশেষ হেদায়াতের মহাগ্রন্থটির নাম আল-কুরআন।

সূরা আল-বাকারার শুরুতেই এর পরিচয় তুলে ধরা হয়েছে এভাবেঃ

ذَٰلِكَ ٱلۡكِتَٰبُ لَا رَيۡبَۛ فِيهِۛ هُدٗى لِّلۡمُتَّقِينَ ٢ٱلَّذِينَ يُؤۡمِنُونَ بِٱلۡغَيۡبِ وَيُقِيمُونَ ٱلصَّلَوٰةَ وَمِمَّا رَزَقۡنَٰهُمۡ يُنفِقُونَ ٣وَٱلَّذِينَ يُؤۡمِنُونَ بِمَآ أُنزِلَ إِلَيۡكَ وَمَآ أُنزِلَ مِن قَبۡلِكَ وَبِٱلۡأٓخِرَةِ هُمۡ يُوقِنُونَ ٤أُوْلَـٰٓئِكَ عَلَىٰ هُدٗى مِّن رَّبِّهِمۡۖ وَأُوْلَـٰٓئِكَ هُمُ ٱلۡمُفۡلِحُونَ ٥

অর্থঃ এ সেই কিতাব যাতে কোনই সন্দেহ নেই। পথ প্রদর্শনকারী পরহেযগারদের জন্য, যারা অদেখা বিষয়ের উপর বিশ্বাস স্থাপন করে এবং নামায প্রতিষ্ঠা করে। আর আমি তাদেরকে যে রুযী দান করেছি তা থেকে ব্যয় করে, এবং যারা বিশ্বাস স্থাপন করেছে সেসব বিষয়ের উপর যা কিছু তোমার প্রতি অবতীর্ণ হয়েছে এবং সেসব বিষয়ের উপর যা তোমার পূর্ববর্তীদের প্রতি অবতীর্ণ হয়েছে। আর আখেরাতকে যারা নিশ্চিত বলে বিশ্বাস করে। তারাই নিজেদের পালনকর্তার পক্ষ থেকে সুপথ প্রাপ্ত, আর তারাই যথার্থ সফলকাম। (সূরা বাকারা ২-৫)

আরও দেখন রমজান ও রোযা pdf বই 

কালেমা, নামায, রোযা, হজ্জ ও যাকাত এই পাঁচটি স্তম্ভের উপর ইসলাম দৃঢ়ভাবে প্রতিষ্ঠিত। রোযা হচ্ছে ইসলামের তৃতীয় স্তম্ভ। আমরা কুরআন ও হাদীসের আলোকে তুলে ধরার চেষ্টা করবো রমযানের গুরুত্ব। আমাদের কাঙ্খিত অর্জন এবং প্রয়োজনীয় মাসআলা-মাসাইল।

রমযান এর মূল থিওরী হলো তাকওয়া

রমযান শব্দটি رمض থেকে নির্গত হয়েছে। এর অর্থ পুড়িয়ে ফেলা, জ্বালিয়ে দেয়া। গুনাহকে পুড়িয়ে শেষ করে দেয় বলে এর নাম রমযান। রমযানের রোযাকে ফরয করে মহান আল্লাহ ইরশাদ করেনঃ

يَـٰٓأَيُّهَا ٱلَّذِينَ ءَامَنُواْ كُتِبَ عَلَيۡكُمُ ٱلصِّيَامُ كَمَا كُتِبَ عَلَى ٱلَّذِينَ مِن قَبۡلِكُمۡ لَعَلَّكُمۡ تَتَّقُونَ ٣٨١

অর্থঃ হে ঈমানদারগণ! তোমাদের উপর রোজা ফরয করা হয়েছে, যেরূপ ফরজ করা হয়েছিল তোমাদের পূর্ববর্তী লোকদের উপর, যেন তোমরা পরহেযগারী অর্জন করতে পার। (সূরা বাকারাঃ ১৮৩)

আরও দেখুনঃ একজন মুসলিমের দৈনন্দিন জীবন pdf বই

এই আয়াত থেকে জানা গেল, রোযার মুল উদ্দেশ্য হলো তাকওয়া। তাকওয়ার আভিধানিক অর্থ হলো ভয় করা্ হযরত আবদুল্লাহ ইবন মাসউদ রাঃ বলেছেন, তাকওয়ার অর্থ হচ্ছে আল্লাহর আদেশের আনুগত্য করা, তাঁর নাফরমানী না করা, আল্লাহকে স্মরণ করা। তাঁকে ভুলে না যাওয়া এবং আল্লাহর শুকরিয়া আদায় করা ও তাঁর কুফরী না করা।

প্রখ্যাত তাবেঈ তালাত ইবন হাবীব রহঃ বলেছেন, আল্লাহর প্রতি তাকওয়ার অর্থ হচ্ছে, আল্লাহর আলোর রোশনীতে তাঁর হুকুমের আনুগত্য করা ও সওয়াবের আশা করা। এবঙ আল্লাহর শাস্তিকে ভয় করে তাঁর নাফরমানী ত্যাগ করা।

নিচে রমযানের শিক্ষা ও মুমিন জীবন pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

রমযানের শিক্ষা ও মুমিন জীবন pdf বই ডাউনলোড

প্রকাশকঃ বাংলাদেশ কো-অপারেটিভ বুক সোসাইটি লিঃ
বইয়ের ধরণঃ রমযান ও রোযার শিক্ষা
বইয়ের সাইজঃ 3.12 MB
প্রকাশ সালঃ ২০১১ ইং
বইয়ের লেখকঃ আমিনুল ইসলাম
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group