রমযান মাসের ঐতিহাসিক ঘটনাবলী pdf বই ডাউনলোড। রহমত, মাগফিরাত. ও নাজাতের পয়গাম নিয়ে প্রতি বছর আমাদের দুয়ারে ফিরে আসে রমযান। মানবসৃষ্টির ঊষালগ্ন থেকেই এ মাসে সংঘটিত হয়েছে অসংখ্য ঘটনা। সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহাগ্রন্থ আল-কুরআন এ মাসেই নাযিল হয়েছে। বিজয়ের মাসখ্যাত রমযানেই মুসলিমগণ বদরের প্রান্তরে কাফিরদের পরাজিত করে ইসলামের বিজয় নিশাল উড়িয়ে দিয়েছিল বিশ্বের দরবারে।

রমযানের নানা ঘটনাতে রয়েছে আমাদের মূল্যবান উপদেশ ও শিক্ষা- আল-কুরআনে আল্লাহ তাআলা পূর্ববর্তী নবী রাসুলদের ঘটনা উল্লেখ করে বলেছেন, অর্থাৎ আর রাসূলদের এসকল সংবাদ আমার তোমার কাছে বর্ণনা করছি দ্বারা আমার তোমার মনকে স্থির করি, এর এতে তোমার কাছে এসেছে সত্য এবং মুমিনদের জন্য উপদেশ ও স্মরণ। (সূরা হূদ, আয়াত: ১২০) ।

আরও দেখুনঃ বৈবাহিক সমস্যা ও কোরআনের সমাধান pdf বই ডাউনলোড

পূর্বে যা ঘটে গেছে তার কিছু সংবাদ এভাবেই আমরা তোমার কাছে বর্ণনা করি। আর আমরা তোমাকে আমার পক্ষ থেকে উপদেশ দান করেছি। তা থেকে যে বিমুখ হবে, অবশ্যই সে কিয়ামতের দিন পাপের বোঝা বহন করবে। (সূরা ত্বা-হা, আয়াত: ৯৯-১০০)।

অতএব, ঘটনা শুধু জানানোর জন্যই এখানে উল্লেখ করা উদ্দেশ্য নয়: বরং এর থেকে আমাদের শিক্ষা নেওয়া মূল লক্ষ্য। আলোচ্য প্রবন্ধে রমযানের ঐতিহাসিক ঘটনাবলী ও শিক্ষা নিয়ে আলোপাত করা হয়েছে। প্রথমতে রাসূলুল্লা সাল্লাল্লাহু আলাইহি ওয়াল্লাম নবুওয়াত লাভ: রমযনা মাসকে আল্লাহ তাআলা আসমানী কিতাবসমূহের নাযিলের মাসে হিসেবে নির্বাচন করেছেন।

আরও দেখুনঃ বিপদ যখন নিয়ামত pdf বই ডাউনলোড

এ মাসেই নাযিল হয় মানবতার মুক্তির দিশারী সর্বশ্রেষ্ঠ আসমানী কিতাব আল-কুরআন। ইবন ইসহাকের মত, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াল্লাম রমযানে হেরা গুহায় জিবরীল আলাইহিস সালামের আগমনে অহীপ্রাপ্ত হন। তাকে বলা হলো: পড় তোমার রবের নামে, যিনি সৃষ্টি করেছেন। তিনি সৃষ্টি করেছেন মানুষকে আলাক থেকে।

পড়, আর তোমার রহ মহামহিম, যিনি কলমের সাহায্যে শিক্ষা দিয়েছেন। তিনি মানুষকে তা শিক্ষা দিয়েছেন, যা সে জানত না। (সূরা আল-আলাক, আয়াত:১-৫) ইবন ইসহাক দলীল হিসেব এ আয়াক পেশ করেন, রমযান মাস, যাতে কুরান নাযিল করা হযেছে মানুষের জন্য হিদায়াতস্বরুপ।

আরও দেখুনঃ আসমানি আদালত pdf বই ডাউনলোড

নিচে রমযান মাসের ঐতিহাসিক ঘটনাবলী pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

রমযান মাসের ঐতিহাসিক ঘটনাবলী pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ ইসলাম হাউস
বইয়ের ধরণঃ রোজা বিষয়ক       
বইয়ের সাইজঃ 2.00 MB
প্রকাশ সালঃ ২০১৩ ইং
বইয়ের লেখকঃ আব্দুল্লাহ আল-মামুন আল-আযহারী 
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group