রামাযানের সাধনা

রামাযানের সাধনা pdf বই ডাউনলোড। চন্দ্রের গমনাগমন দ্বারা যে বৎসর পরিমিত হয় তার নাম চান্দ্র বৎসর । তা মুহারাম মাস হতে আরম্ভ হয়ে যিলহাজ্ব মাশে শেষ হয় এবং তা দ্বারাই ইসলামী সন হিজরী গণনা করা হয় । উক্ত বৎসেরর নসব মাস রামাযান নামে অভিহিত ।

পবিত্ত কুরআনে মাস সমূহের সংখ্যা বার বলে স্বীকৃত হয়েছে । কিন্ত রামাযান ব্যতীত অন্য কোন মাসের নাম উল্লেখ হয়নি । সূরা আল- বাকারায় রামাযানের করে আল্লাহ তা,য়ালা বলেছেন রামাযান মাসে যাতে ও যার সম্বন্ধে পবিত্ত কুরআন মানূষ জাতির পথ প্রদর্শক এবং যাতে সঠিক পথের নিদর্শনসমূহ বিদ্যমান ।

আরও দেখুনঃ ইকামাতুস সালাত pdf বই ডাউনলোড

এবং যা সত্য ও অসত্যের মধ্যে ডার্থক্যকারী ; অত এব , যারা এই মাসকে প্রত্যক্ষ করবে তাদের রোযা পালন করতেই হবে । আল্লামা মাজউদ্দঈন ফিরূযাবাদী উক্ত মাসের রামাযান নামে অভিহিত হওয়ার কারন উল্লেখ করেছেন ।

প্রথমত ঃ উক্ত মাসে উপবাসকারীগণের পেটের জ্বালা অত্যধিক হয় বলে তার নাম রাখা হয়েছে রামাযান । দ্বিতীয়ত ঃ মাসে [রোযা দ্বারা ] পাপরাশি ক্ষমা হয়ে যায় বলে তাকে রামাযান নামে আখ্যায়িত করা হয়েছে । তৃতীয়ত ঃ রামাযান আল্লাহর অন্যতম নাম এবং উহা ও গাফির শব্দদ্বয়ের অর্থ অভিন্ন । অর্থাৎ পাপ বিমোচক ও ক্ষমার আধার ।

আরও দেখুনঃ ইসলামি আকিদা বিষয়ক মাসআলা pdf বই ডাউনলোড

পূর্বের আলোচনা দ্বারা স্বভাবতঃ মানে জাগে কুরআন মাজিদে বার মাসের মধ্যে শুধূ রামাযানের নাম উল্লেখ করা হয়েছে কনে । তার বিশেষত্ব বা কি ? একটু চিন্তা ও মনোযোগ দিলেই পূর্বেই লিখা আয়াত দ্বারা এর মর্মার্থ জানা যাবে যে দিশাহারা মানব জাতির পথ পদর্শকরূপে যে মহাগ্রস্থ আল -কুরআনে আবির্ভাব এই ক্ষণস্থায়ী।

জগতে হয়েছিল – তা সর্বপ্রথম রামাযান মাসেই অবর্তীণ হয়েছিল । সূরা আল – কাদ্বারে আল্লাহ তা,য়ালা বলেন নিশ্চয়ই আমি কুরআনকে [রামাযানের] মহীয়সী রজনীতে অবর্তীণ করেছি । এবং [হে রাসূল ] রজনী হাজার রজনী অপেক্ষা উত্তম । ওত ফেরেস্তাগণ তাঁদের প্রভুর অনুমতি ত্রমে প্রভাতকাল পর্যন্ত।

আরও দেখুনঃ আত তারগীব ওয়াত তারহীব pdf বই ডাউনলোড

নিচে রামাযানের সাধনা pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

রামাযানের সাধনা pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ হাদিস বিষয়ক   
বইয়ের সাইজঃ 2.51 MB
প্রকাশ সালঃ ইং
বইয়ের লেখকঃ হাফেজ মাওঃ হুসাইন বিন সোহরাব-গং
অনুবাদঃ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group