রাসূল এর সরকার কাঠামো

রাসূল এর সরকার কাঠামো pdf বই ডাউনলোড। নবী করীম (সাঃ) মদীনায় ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠা করেন এবং তা দ্রুত একটি সংসংগঠিত রাষ্ট্র কাঠামোয় এমনকি একটি সভ্যতায় রূপান্তরিত হয়। এর ফলে সমগ্র পারস্য এবং বাইজানটাইন সাম্রাজ্যের একটি বেশ বড় অংশ উক্ত রাষ্ট্রের অন্তর্ভুক্ত হয়। যা অনিবার্যরূপে অনুসন্ধানী ঐতিহাসিকগণের কাছ থেকে প্রয়োজনীয় ব্যাখ্যা-বিশ্লেষনের দাবি রাখে।

যুক্তি প্রর্দশন করা হয়ে থাকে যে, ইসলামী রাষ্ট্রের এরূপ গুরুত্বপূর্ণ অগ্রগতির জন্য এর রাজনৈতিক, সামরিক, সামাজিক ও অর্থনৈতিক কারণসমূহ বিশেষভাবে দায়ী । বিশ্নেষকদের মধ্যে কেউ কেউ ধর্মীয় কারণের উপরও জোর দিয়েছেন। যদিও তাদেরঁ যুক্তি প্রদর্শণের পক্ষে যথেষ্ট ব্যাখ্যা প্রদান করা হয়নি।

আরও দেখুনঃ যাকাত pdf বই 

ইসলামী রাষ্ট্রের বিবর্তন ও এর উন্নয়নের প্রকৃতি যথাযথভাবে অনুধাবনের জন্য দুটি প্রতিবন্ধকতা রয়েছে বলে প্রতীয়মান হয়। প্রথম কারণটি হলো বিভিন্ন ধ্যান- ধারণার ও উদ্দেশ্যের একটি সমন্বিত পদ্ধতি হিসাবে ইসলামের রাজনৈতিক এবং সামাজিক অন্তর্নিতিত অর্থকে সঠিকভাবে বিশ্লেষনে ব্যর্থতা এবং দ্বিতীয়টি হলো

এরূপ ধারণা পোষণ করা যে, ইসলামী রাষ্ট্রটি সত্যিকার ভাবেই প্রাক-ইসলামী আরবের রাজনৈতিক ব্যবস্থার ক্রমোন্নতির একটি ধারাবাহিকতা মাত্র। নবী করীম (সাঃ)-এর মক্কায় ইসলাম প্রচারের মধ্যে যে সকল অপরিহার্য় বিষয় ছিল তা কেবল মক্কাবাসীদের ধর্মীয় বিশ্বাসের জন্যই নয়, বরং তাদের সামাজিক এবং শাসনতান্ত্রিক কাঠামোর জন্যও হুমকি স্বরূপ ছিল।

আরও দেখুনঃ রাসূল এর ২০০ সোনালী উপদেশ pdf বই

ইসলাম একদিকে এক কেন্দ্রিক সরকার পদ্ধতির ফলস্বরূপ নবী করীম (সাঃ)-এর হাতে ক্ষমতা কেন্দ্রীভুত করে এবং তার সাথে সাথে অপর দিকে জনগনের পরিপূর্ণ আনুগত্যও দাবি করে। তাই মক্কার শাসকদের পক্ষ হতে প্রথমেই এর বিরুদ্ধে ঘোরতর বিরোধিতা আসে। কারণ তারা ইসলামের রাজনৈতিক মর্মার্থ সঠিকভাবেই উপলব্ধি করতে পেরেছিল।

যদিও নবী করীম (সাঃ) মক্কার নির্দিষ্ট সংখ্যক শাসকদের বিরোধিতার দরুন তারঁ নিজ শহরে সামাজিকভাবে কল্যাণকর ও রাজনৈতিকভাবে গ্রহণযোগ্য একটি নতুন ব্যবস্থা বিনির্মাণে সম্ভবত সফল হননি।

নিচে রাসূল এর সরকার কাঠামো pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

রাসূল এর সরকার কাঠামো pdf বই ডাউনলোড

প্রকাশকঃ ইসলামিক ফাউন্ডেশন
বইয়ের ধরণঃ সরকার গঠন
বইয়ের সাইজঃ 14.4 MB
প্রকাশ সালঃ ১৯৯৪ ইং
বইয়ের লেখকঃ ডঃ মুহাম্মদ ইয়াসিন মাজহার সিদ্দিকি
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group