রিয়াদুস সালেহীন ১ম খন্ড

রিয়াদুস সালেহীন ১ম খন্ড pdf বই ডাউনলোড। প্রায় সাড়ে চৌদ্দশত বছর পরেও মহাগ্রন্থ পবিত্র আল কুরআন সম্পূর্ণ অপরিবর্তিত ও অবিকৃত অবস্থায় আমাদের সমনে রয়ে গেছে। ঠিক তেমনি হাদীসের ব্যাপারেও পরিপূর্ণ জোরের সাথে এ কথা বলা যায়। হাদীস বিকৃত করার বহুতর অপচেষ্টা চালানো হয়েছে।

আরও দেখুনঃ রিয়াদুস সালেহীন ২য় খন্ড pdf বই ডাউনলোড [Text version]

কিন্তু উম্মাতে মুহাম্মদীর অসাধারণ পরিশ্রম, আন্তরিকত, নিষ্ঠা ও ত্যাগের বিনিময়ে সত্য, নির্ভূল ও যথার্থ হাদীসগুলোকে বাছাই করে সংরক্ষিত রাখতে সক্ষম হয়েছে। মুহাম্মদ সাঃ এর উম্মাত ছাড়া অন্য কোন নবীর উম্মাত তাদের নবীর সমগ্র জীবন প্রণালী, বাণী, কার্যক্রম, কর্মতৎপরতা এবং তাঁর প্রতি মুহুর্তের চলাফেরা, প্রতিটি পদক্ষেপ ও সিদ্ধান্ত এমন নিষ্ঠা সহকারে নির্ভুলভাবে সংরক্ষন করার চেষ্টা করে নি।

আরও দেখুনঃ মুসনাদে আহমদ ১ম খন্ড

রাসূলে পাক সাঃ এর জীবনকাল থেকে হাদীস লেখা হতে থাকে। তাঁর তিরোধানের দুই-তিন শত বছরের মধ্যেই সমস্ত হাদীস যাচাই হয়ে নির্ভুলভাবে লিপিবদ্ধ হয়ে আসে। প্রথম দিকে তাবিঈ ও তাবে-তাবিঈগণ বিভিন্ন বিষয় ভিত্তিতে পৃথক পৃথক গ্রন্থাকারে হাদীস লিপিবদ্ধ করতে থাকেন। এগুলোকে জামে ও সুনান বলা হয়। এভাবে অনেকগুলো মৌলিক হাদীসগ্রন্থ রচিত হয়।

আরও দেখুনঃ খাসায়েসুল কুবরা ১ম খন্ড

এরপর একদল মুহাদ্দিস এগিয়ে আসেন। তাঁরা কেউ সাহাবীদের নাম অনুসারে হাদীসগুলোকে সাজান। এবং এক একজন সাহবী বর্ণিত হাদীসগুলোকে এক এক অধ্যায়ে স্থান দেন। আবার কেউ নিজের উস্তাদ অর্থাৎ সর্বশেষ রাবীর নাম অনুসারে হাদীসগুলো সাজান। আবর একদল মুহাদ্দিস এক এক বিষয়ের হাদীসগুলো এক একটি বিভাগে লিপিবদ্ধ করেন। এগুলোকে যথক্রমে বলা হয় মুসনাদ, মু’জাম ও রিসালাহ। এগুলো সবই হাদীসের মৌলিক গ্রন্থ।

আরও দেখুনঃ রাসূল এর ২০০ সোনালী উপদেশ

নিচে রিয়াদুস সালেহীন ১ম খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

রিয়াদুস সালেহীন ১ম খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ বাংলাদেশ ইসলামিক সেন্টার
বইয়ের ধরণঃ রিয়াদুস সালেহীন হাদিস সংকলনের গ্রন্থ
বইয়ের সাইজঃ 8.27 MB
প্রকাশ সালঃ ২০১৫ ইং
বইয়ের সংকলনঃ ইমাম মুহিউদ্দিন ইয়াহইয়া আন-নববী রহঃ
অনুবাদঃ মাওলানা আব্দুল মান্নান তালিব

  ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group