রিয়া-২

রিয়া-২ pdf বই ডাউনলোড। রিয়া দুই প্রকার। জলি (প্রকাশ্য) ও খফী (গোপন) । প্রকাশ্য রিয়া হইল- যাহা ছাওয়াবের নিয়ত না থাকা সত্ত্বেও মানুষকে আমলের প্রতি উদ্বুদ্ধ করে। এই রিয়া একেবারই প্রকাশ্য ও সুস্পষ্ট ইহা অপেক্ষা গোপন রিয়া হইল-যেই রিয়া আমলের কারণ হয় না বটে, কিন্তু ছাওয়াবের নিয়তে যেই আমল করা হয়, এই রিয়ার কারণ সেই আমলটি সহজ হইয়া যায়। যেমন এক ব্যক্তি নিয়মিত তাহাজ্জুদ পড়ায় অভ্যস্থ।

কিন্তু এই তাজাজ্জুদে তাহার কিছুটা কষ্ট হয়। অর্থাৎ সুখের নিদ্রা ভঙ্গ করিয়া বিছানা ত্যাগ করিতে মনের সহিত কিছুটা যুদ্ধ করিতে হয়। কিন্তু কোন দিন যদি বাড়ীতে মেহমান থাকে, তবে এই তাহাজ্জুদ সে এক অনাবিল আত্মসুখ অনুভব করে এবং ইতিপূর্বে তাহাজ্জুদ পড়িতে যেই কষ্ট হইত, আজ মেহমানের উপস্থিতির কারণে সেই কষ্টের কিছুই অনুভব হয় না। অবশ্য এই কথা সত্য যে, এই ব্যক্তি যদি তাহাজ্জুদের মাধ্যমে ছাওয়াবের আশা না করিত, তবে নিছক মেহমানের সম্মুখে রিয়া করার উদ্দেশ্যেই তাহাজ্জুদ পড়িত না।

আরও দেখুনঃ  রমনী pdf বই ডাউনলোড

লোক দেখানো ইবদাত – আযাব কেমন হবে?

উপরোক্ত গোপন রিয়া অপেক্ষা আরো গোপন রিয়া হইল, যাহা আমলের কারণ হয় না এবং আমলকে সহজও করে না। এই রিয়া অন্তরে গোপন থাকে। আমলের উপর এই রিয়ার কোন প্রভাব নাই বিধায় কোনরূপ লক্ষন ছাড়া ইহার পরিচয় পাওয়া ও সম্ভব হয় না। এই রিয়ার সুস্পষ্ট লক্ষন হইল, সংশ্লিষ্ট ব্যক্তি যখন জানিতে পারে যে মানুষ তাহার আমল সম্পর্কে জানিতে পারিয়াছে তখন সে অন্তরে আনন্দ ও পুলক অনুভব করে।

যেমন অনেক নেককার-পরহেজগার ও নিষ্ঠাবান আবেদ যাহারা রিয়াকার নহে এবং রিয়াকে পছন্দ ও করে না কিন্তু যখনই তাহারা এবাদত সম্পর্কে মানুষ অবগত হয়, তখনই সে অন্তরে এক প্রকার আনন্দ ও সুখ অনুভব করে। এই সুখ ও আনন্দের ফলে মন হইতে এবাদতের কষ্টও দুর হইয়া যায়। বলাবাহুল্য, মানব-অন্তরে সুপ্ত গোপন রিয়াই হইল এই অনন্দের উৎস । আর এই আনন্দই অন্তরে রিয়ার উপস্থিত প্রমান করে। অন্তর যদি মানুষের প্রতি মনোযোগী ন হইত, তবে কখনো এই আনন্দ অনুভব হইত না।

আরও দেখুনঃ  রিয়া (লোকদেখানো এবাদত) pdf বই ডাউনলোড

নিচে রিয়া-২ pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

রিয়া-২ pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ মোহাম্মদী লাইব্রেরী
বইয়ের ধরণঃ  সালাত বিষয়ক
বইয়ের সাইজঃ 5.05 MB
প্রকাশ সালঃ  ইং
বইয়ের লেখকঃ ইমাম গাজ্জালী রহ.
অনুবাদঃ মোহাম্মদ খালেদ
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now