রোহিঙ্গা জাতির ইতিহাস

রোহিঙ্গা জাতির ইতিহাস pdf বই ডাউনলোড।আমরা বিভিন্ন সময় উদ্বিগ্নতার সাথে লক্ষ করি, আরাকান থেকে বিতাড়িত হয়ে লক্ষ লক্ষ রোহিঙ্গা উদ্বাস্তু বাংলাদেশ সীমান্তে পালিয়ে আসে। পুনরায় বাংলাদেশে ও মায়ানমার সরকারের মধ্যে অনুষ্ঠিত দ্বিপাক্ষিক আলোচনার পর লক্ষ করি মায়ানমার সরকার সম্মতিক্রমেই রোহিঙ্গা উদ্বস্তরা স্বদেশে ফিরে যায়। এর মাধ্যমে আরাকানে রোহিঙ্গা জাতির নৃতাত্ত্বিক অস্তিত্বের নৈতিক ও রাজনৈতিক স্বীকৃতি মেলে।

আরাকানে রোহিঙ্গা জনগোষ্ঠীর নৃতাত্বিক পরিচিতির উপর ঐতিহাসিক তথ্য বিভিন্ন করনে যথেষ্ঠ গুরুত্বের দাবি রাখে । এ প্রসঙ্গে আরও একটি কথা উল্লেখ করা যায়, আমাদের স্মরণকালে তিন তিনবার আরাকানে রোহিঙ্গা জাতির ইস্যু নিয়ে বাংলাদেশ ও মায়ানমার সীমান্ত উত্তপ্ত হয়েছে এবং দু সরকারের মধ্যে বহু দেন- দরকার হয়েছে।

আরও দেখুনঃ বিশ্বসেরা মুসলিম বিজ্ঞানী pdf বই ডাউনলোড

১৯৫৮ সালে একবার রোহিঙ্গরা আরাকান থেকে নির্যাতিত হয়ে বাংলাদেশে পালিয়ে আসে। তদানিন্তন পূর্ব -পাকিস্তান ও বার্মার মধ্যে সরকারী পর্যায়ে দেন-দরবার হয়। বার্মা সরকার পালিয়ে আসা উদ্বাস্তদের ফিরিয়ে নেয় এবং আকিয়াবের কিছু মগ এই সমস্যার সৃষ্টি করেছিল বলে তদানীন্তন পূর্ব- পাকিস্তানের সরকারী প্রতিনিধিদের জানায়।

আরও দু দফাযে রোহিঙ্গা ইস্যুাটি পৃথিবীর গনমাধ্যমসমূহে স্থান দখল করে নেয়। ১৯৭৮ সালে আরাকান হতে বিতাড়িত হয়ে কয়েক লক্ষ রোহিঙ্গা নর-নারী, যুবক-বৃদ্ধ, শিশু -কিশোর বাংলাদেশের অভ্যন্তরে পালিয়ে আসলে রোহিঙ্গা ইসুটি আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি আর্কষণ করে।

আরও দেখুনঃ  তৃতীয় খলীফা pdf বই ডাউনলোড

বাংলাদেশ ও বার্মা সরকারের মধ্যে কূটনৈতিক দেন-দরবারের পর বার্মা সরকার সকল উদ্বাস্তু ফিরিয়ে নেয়। ১৯৯২ সালের শুরুতে হতে লক্ষ লক্ষ রোহিঙ্গা পুনরায় উদ্বাস্তু হয়ে বাংদেশে পালিয়ে আসে। এক্ষেত্রেও কূটনৈতিক দেন- দরবার হয়েছে এবং মায়ানমার সরকার উদ্বাস্তুদের ফেরত গ্রহণ করতে সম্মত হয়েছে।

রোহিঙ্গা জাতির ইতিহাস এবং রাজনৈতিক ও সামাজিক সংকট সম্পর্কে বাংলাদেশের জনগণের যথেষ্টভাবে ধারণা লাভ করা প্রয়োজন। কেননা, এই ইসুটি নিয়ে সৃষ্ট বিবাদে বাংলাদেশ অন্যতম প্রতিপক্ষ।

নিচে রোহিঙ্গা জাতির ইতিহাস pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

রোহিঙ্গা জাতির ইতিহাস pdf বই ডাউনলোড সুচীপত্র

 

প্রকাশকঃ বাংলাদেশ কো-অপারেটিভ বুক সোসাইটি লিঃ 
বইয়ের ধরণঃ রোহিঙ্গাদের ইতিহাস
বইয়ের সাইজঃ 17.5 MB
প্রকাশ সালঃ ১৯৯৫ ইং
বইয়ের লেখকঃ এন এম হাবিব উল্লাহ
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group