রোজার দর্শন ও বিধান pdf বই ডাউনলোড। প্রকৃতপক্ষে ধর্মের আসল উদ্দেশ্য হচ্ছে, আত্মার তাযকিয়া ও পরিশুদ্ধি এবং চরিত্র ও নৈতিকথার উৎকর্ষ সাধন। এটাকেই রাসূল সাল্লাল্লাহু তাআলা আলায়হি ওয়াসাল্লাম নিজের রিসালতের উদ্দেশ্য ব্যক্ত করেছেন।

তিনি ইরশাদ করেন- আমাকে উত্তম চরিত্রের পরিপূর্ণতা প্রদানের জন্যে প্রেরণ করা হয়েছে। এই হিসাবে মানবতার মূল- লক্ষ্য থাকবে উত্তম চরিত্রের পরিপূর্ণতা বিধান করা; যা কেবল আত্মশুদ্ধির মাধ্যমেই সম্ভব হবে।

আরও দেখুনঃ রোজার ৭০ টি মাসয়ালা pdf বই ডাউনলোড

পৃথিবীর অপরাপর ধর্ম-মত অধ্যয়ন করে একথা জানতে পারি যে, দুনিয়ার যে কোনো ধর্ম কোনো না কোনো পদ্ধতিতে আত্মশুদ্ধি এবং আধ্যাত্মিক শুচিতার ব্যাপারে সমধিক গুরুত্বরোপ করে। তবে এটা ভিন্ন কথা যে, তাদের সেই আত্মশুদ্ধির পথ-পন্থা ভিন্ন ভিন্ন রকমের । যেমন হিন্দুদের নিকট পূজা-অর্চনা, খ্রিষ্টানদের কাছে বৈরাগ্য-যাপন, এভাবে গ্রীক-পন্ডিতরা দুনিয়াত্যাগ দেওয়াকে জরুরি বাস্যস্ত করেছে।

এবং বৌদ্ধ ধর্মে সমস্ত মনোবাসনাকে সম্পূর্ন পরিত্যাগ করাকে আবশ্যক করে নেওয়া হয়েছে। কিন্তু ইসলাম একটি এমন স্বচ্ছ- সহজ সরল এবং অতিরঞ্জিতা ও শৈথিল্যমুক্ত ধর্ম, যেখানে এই সব কুসংস্কার ও অলীক কর্মকান্ডের কোনো স্থান নেই। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু তাআলা আলায়হি ওয়াসাল্লাম আমাদেরকে তাকওয়া ও আত্মার তাযকিয়া অর্জনের জন্যে।

আরও দেখুনঃ আট রাকাত তারাবী ওয়ালাদের আসল রূপ pdf বই

ইসলামের মূল স্তম্ভের আকৃতিতে এমনসব পাচঁটি মৌলিক কর্মপদ্ধতি দান করেছেন যা স্বভাবত মানুষের উপযোগী হওয়ার সঙ্গে সঙ্গে অত্যন্ত সহজসাধ্য এবং আমলযোগ্য। সে-সব ইসলামের স্তম্ভসমূহের মধ্যে রোজা একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। যা আত্মশুদ্ধির মহৌষধের মর্যাদা রাখে।

সন্দেহ নেই, যে কোনো ধর্মে বা সম্প্রদায়ের কাছে রোজার কমবেশি প্রচলন ছিল, এখনও আছে। কিন্তু ইসলামে রোজার পদ্ধতি সম্পূর্ণ ভিন্ন আঙ্গিকে। এরই ধারাবাহিকতায় প্রমাণস্বরূপ আমরা দুজন ইংরেজ লেখকের বক্তব্যাংশ সংক্ষিপ্তাকারে উর্দু তরজমায় তুলে ধরছি। এনসাইক্লোপেডিয়া অব জিওযে লেখা হয়েছে।

আরও দেখুনঃ ইসলামের সমাজ দর্শন pdf বই ডাউনলোড

নিচে রোজার দর্শন ও বিধান pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ 

রোজার দর্শন ও বিধান pdf বই ডাউনলোড

প্রকাশকঃ সনজরী পাবলিকেশন্স 
বইয়ের ধরণঃ সিয়াম বিষয়ক  
বইয়ের সাইজঃ 15.7 MB
প্রকাশ সালঃ ২০১৩
বইয়ের লেখকঃ শায়খুল ইসলাম ড. তাহেরুর কাদেরী       
অনুবাদঃ আবু আহমেদ জামেউল আখতার চৌধুরী
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ [WP-Coder id=”8″