শব্দার্থে কুরআনুল মাজীদ ২য় খন্ড

শব্দার্থে কুরআনুল মাজীদ ২য় খন্ড pdf বই ডাউনলোড। শব্দার্থে আল কুরআনুল মাজীদ ২য় খন্ড। বাংলা ভাষায় এ পর্যন্ত পবিত্র কোরআন মাজীদের বেশ কয়েকটি সরল অনুবাদ ও তাফসীর প্রকাশিত হয়েছে। এসব অনুবাদ ও তাফসীরের মাধ্যমে পবিত্র কোরআনের মৌলিক শিক্ষা জানা অনেকাংশে সহজ হয়েছে। তবে যারা দ্বীনি মাদ্রাসায় প্রাথমিক পর্যায়ে অধ্যয়ন করেছেন অথাব েইংরেজী শিক্ষিত হওয়া সত্ত্বেও দ্বীনের দা’য়ী হিসেবে আল্লাহর বান্দাদের মধ্যে দ্বীনের দাওয়াত পৌঁছে দিচ্ছেন, তাদের জন্য সারাসরি আরবী শব্দ বুঝে পবিত্র কোরআনের ভাবার্থ অনুধাবন করার মত তর্জমার অভাব রয়েছে। এ দিকে লক্ষ্য রেখে আজ হতে প্রায় ১৫ বছর পূর্বে পবিত্র কোরআনের শাব্দিক তরজমার কাজ শুরু করি। প্রায় ১৪ বছরের মেহনতের পর মহান আল্লাহ তৌফিক দিয়েছেন এ কাজ সম্পূর্ণ করার।

আরও দেখুনঃ শব্দার্থে কুরআনুল মাজীদ ১ম খন্ড

শব্দার্থে আল কুরআনুল মাজীদ ২য় খন্ড pdf বই ডাউনলোড

শব্দার্থ থেকে ভাবার্থ অনুধাবনের ক্ষেত্রে কিছু সমস্য দেখা দিতে পারে। যেমনঃ-
১. কোন কোন শব্দের এক জায়গায় এক অর্থ অন্য জায়গায় অন্য অর্থ করা হয়েছে। স্থান ও প্রসঙ্গ ভেদে অর্থের বিভিন্নতা হতে পারে। অনেক সময় ঐ শব্দের আগে বা পরে কিছু সহকারী শব্দ আসার কারণেও এ পরিবর্তন আসতে পারে।

আরও দেখুনঃ খাসায়েসুল কুবরা ২য় খন্ড এবং আল হিদায়া ২য় খন্ড 

২. কোন কোন আরবী শব্দের নিচে আদৌ কোন বাংলা অর্থ নেই। অনেক সময় এ ধরনের শব্দ, বাক্য, গঠনের পূর্বে ব্যবহার করা হয়। এর কোন পৃথক অর্থ থাকে না। পুরো বাক্যের উপরই এর অর্থ প্রকাশ পায়।

আরও দেখুনঃ জিন জাতির বিস্ময়কর ইতিহাস

৩. যেসব ক্ষেত্রে দুটি আরবী শব্দ মিলে একটি বাংলা শব্দ হয়েছে, সেখানে আরবী শব্দ দুটোর নিচে মাঝখানে বাংলা প্রতিশব্দটি সেট করা হয়েছে।

৪. কোন কোন শবেদ্র নীচে বা আগে-পরে বাংলা শব্দ দেওয়ার পর বন্ধনীর মধ্যে আরও কিছু শব্দ যোগ করা হয়েছে। যাতে অর্থটি আরও স্পষ্ট হয়ে যায়।

৫. পবিত্র কোরআনে আখিরাতের বিশেষ ঘটনা বর্ণনার ক্ষেত্রে অতীত কাল ব্যবহার করা হয়েছে। এগুলো এমস, যেন ঘটনাটি ঘটেই গিয়েছে। েএতে আর কোন সন্দেহের অবকাশ নেই। এভাবে আখিরাতে, ভবিষ্যতে ঘটবে এমন কিছু কিছু বিষয়ে পবিত্র কোরআনে ক্রিয়ার অথীত কাল ব্যবহার হলেও তরজমায় ভবিষ্যত কাল (অর্থাৎ এমনটাই ঘটবে) ব্যবহার করা হয়েছে।

মোট কথা হলো পবিত্র কোরআনের অর্থ শিক্ষার ক্ষেত্রে শব্দার্থের সাথে মর্মার্থ অবশ্যই পড়তে হবে।

নিচে শব্দার্থে কুরআনুল মাজীদ ২য় খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

শব্দার্থে আল কুরআনুল মাজীদ ২য় খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ কুরআন এর বর্ণিত শব্দার্থ শিক্ষা
বইয়ের সাইজঃ 9.25 MB
প্রকাশ সালঃ ২০০০ ইং
বইয়ের সম্পাদনায়ঃ মতিউর রহমান খান
অনুবাদঃ মতিউর রহমান খান
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group