শব্দার্থে কুরআনুল মাজীদ ৩য় খন্ড

শব্দার্থে কুরআনুল মাজীদ ৩য় খন্ড pdf বই ডাউনলোড। বাংলা ভাষায় এ পর্যন্ত পবিত্র কোরআন মাজীদের বেশ কয়েকটি সরল অনুবাদ ও তাফসীর প্রকাশিত হয়েছে। এসব অনুবাদ ও তাফসীরের মাধ্যমে পবিত্র কোরআনের মৌলিক শিক্ষা জানা অনেকাংশে সহজ হয়েছে। তবে যারা দ্বীনি মাদ্রাসায় প্রাথমিক পর্যায়ে অধ্যয়ন করেছেন অথাব ইংরেজী শিক্ষিত হওয়া সত্ত্বেও দ্বীনের দা’য়ী হিসেবে আল্লাহর বান্দাদের মধ্যে দ্বীনের দাওয়াত পৌঁছে দিচ্ছেন, তাদের জন্য সারাসরি আরবী শব্দ বুঝে পবিত্র কোরআনের ভাবার্থ অনুধাবন করার মত তর্জমার অভাব রয়েছে।

আরও দেখুনঃ আল হিদায়া ৩য় খন্ড 

নিম্নে শব্দার্থে কুরআনুল মাজীদ ৩য় খন্ড বই এর লেখা থেকে হুবহু তুলে ধরছিঃ

সূরা আল-আ’রাফ

নামকরণ

এই সূরার নাম আল আ’রাফ এই জন্যে রাখা হয়েছে যে, এই সূরার পঞ্চম রুকুর এক জায়গায় আসহাবুল আ’রাফ – আ’রাফবাসিদের কথা উল্লেখ করা হযেছৈ। এর দরুন এরূপ নামকরণের অর্থ দাঁড়ায় যে, এ এমন একটি সূরা যাতে আ’রাফ বাদিসের কথা উল্লেখ করা হয়েছে।

আরও দেখুনঃ শব্দার্থে কুরআনুল মাজীদ ২য় খন্ড

শব্দার্থে আল কুরআনুল মাজীদ ৩য় খন্ড pdf বই ডাউনলোড

নাযিল হওয়ার সময়-কাল

এই সুরায় আলোচিত বিষয়াদি সম্পর্কে গভীর দৃষ্টিতে চিন্তা করলে মনে হয় যে, সূরা আল-আন’আমের নাযিল হওয়ার যে সময়-কাল, এই সূরার নাযিল হওয়ার সময়-কালও ঠিক তাই। কিন্তু এই সূরা দুটির কোনটি প্রথমে নাযিল হযেছে আর কোনটি পরে তা নিশ্চিত করে বলা যায় না। মোটামুটি ভাবে এই সুরার বর্ণনাভংগী হতে একথা সুস্পষ্ট রূপে অনুমিত হয় যে, এই দুটি সূরা, একই সময়-কালের সাথে সম্পর্কিত। এ কারণে এর ঐতিহাসিক পটভূমি বুঝবার জন্য সূরা আল-আন’আমের শুরুতে লেখা ভূমিকা মনে রাখাই যথেষ্ঠ হবে।

আলোচ্য বিষয় সমূহ

এই সুরার মূল আলোচ্য বিষয় হচ্ছে নবুয়্যত ও রিসালাত এর প্রতি ঈমান আনার দাওয়াত। সমস্ত আলোচনার মোদ্দাকথা হচ্ছে লোকদেরকে আল্লাহ প্রেরিত নবী-পয়গম্বরদের আনুগত্য ও অনুসরণ করার জন্যে উদ্বুদ্ধ ও উৎসাহিত করা হচ্ছে। কিন্তু এই আহবানে ভয় প্রদর্শনের ধরণটা খুবই সুস্পষ্ট । কেননা যাদের লক্ষ্য করে কথাগুলি বলা হয়েছে তারা হল মক্কার অধিবাসী। এক দীর্ঘ্যকাল ধরেই নানাভাবে তাদেরকে একথা বুঝানো হচ্ছে।

নিচে শব্দার্থে কুরআনুল মাজীদ ৩য় খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

শব্দার্থে কুরআনুল মাজীদ ৩য় খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ কুরআন এর বর্ণিত শব্দার্থ শিক্ষা
বইয়ের সাইজঃ 10.5 MB
প্রকাশ সালঃ ২০০১ ইং
বইয়ের সম্পাদনায়ঃ মতিউর রহমান খান
অনুবাদঃ মতিউর রহমান খান
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group