শব্দার্থে কুরআনুল মাজীদ ৬ষ্ঠ খন্ড

শব্দার্থে কুরআনুল মাজীদ ৬ষ্ঠ খন্ড pdf বই ডাউনলোড। বাংলা ভাষায় এ পর্যন্ত পবিত্র কোরআন মাজীদের বেশ কয়েকটি সরল অনুবাদ ও তাফসীর প্রকাশিত হয়েছে। এসব অনুবাদ ও তাফসীরের মাধ্যমে পবিত্র কোরআনের মৌলিক শিক্ষা জানা অনেকাংশে সহজ হয়েছে। তবে যারা দ্বীনি মাদ্রাসায় প্রাথমিক পর্যায়ে অধ্যয়ন করেছেন অথাব ইংরেজী শিক্ষিত হওয়া সত্ত্বেও দ্বীনের দা’য়ী হিসেবে আল্লাহর বান্দাদের মধ্যে দ্বীনের দাওয়াত পৌঁছে দিচ্ছেন, তাদের জন্য সারাসরি আরবী শব্দ বুঝে পবিত্র কোরআনের ভাবার্থ অনুধাবন করার মত তর্জমার অভাব রয়েছে।

আরও দেখুনঃ শব্দার্থে কুরআনুল মাজীদ ৫ম খন্ড 

নিম্নে শব্দার্থে কুরআনুল মাজীদ ৬ষ্ঠ খন্ড বইয়ের লেখা থেকে হুবহু তুলে ধরছিঃ

সূরা আশ-শুরা

নাযিল হওয়ার সময়-কাল

বিষয়বস্তু ও বর্ণনাভংগি দেখলে মনে হয়, হাদীসের বর্ণনাও এর সমর্থন করে যে, এ সূরা মক্কী জীবনের মাঝামাঝি সময়ে নাযিল হয়েছিল। হযরত ইবনে আব্বাস রাঃ বলেছেনঃ প্রথমে সূরা ‘ত্বা-হা’নাযিল হয় (রুহুল মা’আনি:১৯ খন্ড পৃষ্ঠা:৬৪)। আর সূরা ‘ত্বা-হা’ সম্পর্কে এ কথা জানাই আছে যে, এ সূরা হযরত ওমর রাঃ এর ইসলাম গ্রহণ করার পূর্বেই নাযিল হয়েছিল।

আলোচ্য বিষয় ও মূল বক্তব্য

এ ভাষণের পটভূমি হলো এই যে, মক্কার কাফেররা নবী করীম সাঃ এর ইসরাম প্রচার ও নসীহতের মুকাবেলায় কেবল উপর্যুপরি অমান্য ও অস্বীকৃতিই জানাচ্চিল। প্রতিবন্ধকতা সৃষ্টি জন্যে তারা নানা উপায় ও কৌশল খুঁজে বেড়াত। কখনো তারা বলতোঃ তুমি তো কোন নিদর্শন আমাদেরকে দেখাওনি; তা হলে তুমি যে নবী, তা আমাদের বিশ্বাস হবে কি করে? কখনো নবী করীম সাঃ-কে কবি ও গণক বলতো এবং তাঁর শিক্ষা-দীক্ষাকে কথার তুড়ি দ্বারা উড়িয়ে দিতে চাইতো।

আরও দেখুনঃ ঈমানদীপ্ত দাস্তান ৬ষ্ঠ খন্ড 

কখনো নবীর অনুসরণকারীদেরকে কিছু সংখ্যক অজ্ঞ-মুর্খ যুবক কিংবা সমাজের নিকৃ্ষ্টতম পর্যায়ের লোক বলে তাঁর আদর্শ ও মিশনের প্রতি অবজ্ঞা প্রদর্শন করত। তাদের এ কথার মর্ম ছিল এইযে , এ কোন উন্নত ধরণের জিনিস নয়; যদি তাই হত তবে সমাজের উচ্চ স্তরের লোকেরা-নেতা সরদার ও শীর্ষস্থানীয় ব্যক্তিরা তাকে অবশ্যই গ্রহণ করতো।

নিচে শব্দার্থে কুরআনুল মাজীদ ৬ষ্ঠ খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

শব্দার্থে কুরআনুল মাজীদ ৬ষ্ঠ খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ কুরআন এর বর্ণিত শব্দার্থ শিক্ষা
বইয়ের সাইজঃ 8.66 MB
প্রকাশ সালঃ ১৯৯৮ইং
বইয়ের সম্পাদনায়ঃ মতিউর রহমান খান
অনুবাদঃ মতিউর রহমান খান
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group