শব্দার্থে কুরআনুল মাজীদ ৭ম খন্ড

শব্দার্থে কুরআনুল মাজীদ ৭ম খন্ড pdf বই ডাউনলোড। বাংলা ভাষায় এ পর্যন্ত পবিত্র কোরআন মাজীদের বেশ কয়েকটি সরল অনুবাদ ও তাফসীর প্রকাশিত হয়েছে। এসব অনুবাদ ও তাফসীরের মাধ্যমে পবিত্র কোরআনের মৌলিক শিক্ষা জানা অনেকাংশে সহজ হয়েছে। তবে যারা দ্বীনি মাদ্রাসায় প্রাথমিক পর্যায়ে অধ্যয়ন করেছেন অথাব ইংরেজী শিক্ষিত হওয়া সত্ত্বেও দ্বীনের দা’য়ী হিসেবে আল্লাহর বান্দাদের মধ্যে দ্বীনের দাওয়াত পৌঁছে দিচ্ছেন, তাদের জন্য সারাসরি আরবী শব্দ বুঝে পবিত্র কোরআনের ভাবার্থ অনুধাবন করার মত তর্জমার অভাব রয়েছে।

আরও দেখুনঃ শব্দার্থে কুরআনুল মাজীদ ৬ষ্ঠ খন্ড

নিম্নে শব্দার্থে কুরআনুল মাজীদ ৭ম খন্ড বইয়ের লেখা থেকে হুবহু তুলে ধরছিঃ

সূরা আল ফাতের

নামকরণঃ প্রথম আয়াতের ‘ফাতের’ শব্দটিকেই এ সূরার শিরোনাম বা নাম বোনিয়ে দেয়া হয়েছে। এর অর্থ শুধু এতটুকু যে, এ সেই সূরা যার কোন একটি আয়তে ‘ফাতের’ ব্যবহৃত হয়েছে। এর আর একটা নাম ‘ আল-মালায়েকা’ । এ শব্দটিও প্রথম আয়াতেই উল্লেখিত হয়েছে।

নাযিল হওয়ার সময়-কাল

কথা বলার ধরণ হতে স্পষ্ট হয়ে উঠে যে, এ সূরা সম্ভবত মক্কী জীবনের মাঝামাঝি কালে নাযিল হয়েছে। আর এ কালেরও যে অংশে বিরুদ্ধতা তীব্র ও প্রকট হয়ে উঠেছিল এবং নবী করীম সাঃ-এর ইসলামী দাওয়াতকে ব্যর্থ করে দেয়অর জন্যে যত রকমের সম্ভব নিকৃষ্ট ধরণের চেষ্ট ও অপকৌশল গ্রহণ করা হয়েছিল। তখনকার সময়ে নাযিল হওয়া সুরা।

আরও দেখুনঃ ঈমানদীপ্ত দাস্তান ৭ম খন্ড 

আলোচ্য বিষয় ও মূল বক্তব্য

কালামের এ অংশের বক্তব্য হচ্ছে নবী করীম সাঃ এর তাওহীদী দাওয়াতের বিরুদ্ধে তখনকার সময়ের মক্কাবাসী ও তাদের সরদারগণ যেরূপ আচরণ গ্রহণ করে নিয়েছিল তার প্রেক্ষিতে উপদেশ দানের ভংগিতে তাদেরকে সাবধান ও তিরষ্কার করা এবং শিক্ষাদানের ভংগিতে প্রকৃত ব্যাপার বুঝাতে চেষ্টা করা্ মূল কথ বা সার হল এই – হে অজ্ঞ লোকেরা। এ নবী তোমাদেরকে যে পথে আহবান জানাচ্ছে, সে পথে স্বয়ং তোমাদেরই কল্যাণ রয়েছে। সে জন্যে তোমাদের মনে ক্রেধের সঞ্চার হওয়া, তার বিরুদ্ধে নয় — তোমাদের নিজেদেরই বিরুদ্ধে কাজ করা।

নিচে শব্দার্থে কুরআনুল মাজীদ ৭ম খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

শব্দার্থে কুরআনুল মাজীদ ৭ম খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ কুরআন এর বর্ণিত শব্দার্থ শিক্ষা
বইয়ের সাইজঃ 8.59 MB
প্রকাশ সালঃ ১৯৯৭ইং
বইয়ের সম্পাদনায়ঃ মতিউর রহমান খান
অনুবাদঃ মতিউর রহমান খান

ডাউনলোড সার্ভার-১ঃ Download Now