শব্দার্থে কুরআনুল মাজীদ ৮ম খন্ড

শব্দার্থে কুরআনুল মাজীদ ৮ম খন্ড pdf বই ডাউনলোড। বাংলা ভাষায় এ পর্যন্ত পবিত্র কোরআন মাজীদের বেশ কয়েকটি সরল অনুবাদ ও তাফসীর প্রকাশিত হয়েছে। এসব অনুবাদ ও তাফসীরের মাধ্যমে পবিত্র কোরআনের মৌলিক শিক্ষা জানা অনেকাংশে সহজ হয়েছে। তবে যারা দ্বীনি মাদ্রাসায় প্রাথমিক পর্যায়ে অধ্যয়ন করেছেন অথাব ইংরেজী শিক্ষিত হওয়া সত্ত্বেও দ্বীনের দা’য়ী হিসেবে আল্লাহর বান্দাদের মধ্যে দ্বীনের দাওয়াত পৌঁছে দিচ্ছেন, তাদের জন্য সারাসরি আরবী শব্দ বুঝে পবিত্র কোরআনের ভাবার্থ অনুধাবন করার মত তর্জমার অভাব রয়েছে।

আরও দেখুনঃ ঈমানদীপ্ত দাস্তান ৮ম খন্ড

নিম্নে শব্দার্থে কুরআনুল মাজীদ ৮ম খন্ড বইয়ের লেখা থেকে হুবহু তুলে ধরছিঃ

সূরা আল জাসিয়া

নাজিল হওয়ার সময়-কালঃ

এ সূরাটি কবে কোন সময় নাযিল হয়েছে, তা কোন নির্ভরযোগ্য হাদীস হতে জানা যায় না। কিনউত এতে আলোচিত বিষয়াদী ও কথাবার্তা হতে স্পষ্ট মনে হয় যে, এ সূরাটি সূরা ‘দুখান’-এর কাছাকাছি সময় নাযিল হয়েছে। এ উভয় সূরার বিষয়বস্তুতে এমন মিল রয়েছে যে, এ দুটোকে এক জোড়া মনে হয়।

আলোচ্য বিষয় ও বিষয়বস্তু

এ সূরার মূল বক্তব্য হলো তাওহীদ ও পরকাল সম্পর্কে মক্কার কাফেরদের উত্থাপিত সন্দেহ-সংশয় ও আপত্তির জবাব দান। কুআনের দাওয়াতের মুকাবিলায় তারা যে আচরণ গ্রহণ করেছে তার পরিণতি সম্পর্কে তাদেরকে সাবধান করাও এর অন্তর্ভুক্ত।

আরও দেখুনঃ শব্দার্থে কুরআনুল মাজীদ ৭ম খন্ড

শুরুতেই পেশ করা হয়েছে তাওহীদের দলীল। এ পর্যায়ে মানুষের নিজের সত্তা হতে শরু করে পৃথিবী ও আকাশ মন্ডল পর্যন্ত বিস্তীর্ণ অসংখ্য নিদর্শনাবলীর প্রতি ইংগিত করে বলা হয়েছে যে, তোমরা যেদিকেই দৃষ্টিপাত কর না কেন প্রত্যেকটি জিনিসই সেই তাওহীদের সাক্ষ্য দিচ্ছে যা তোমরা অস্বীকার ও অমান্য করছো। এ নানা জাতের জন্তু-জানোয়ার -পশু, এর রাত-দিন, এ বৃষ্টি এবং তার ফলে উৎপন্ন গাছ-পালা, এ বাতাস, মনুষের নিজের জন্ম, এসব জিনিসকে যদি কেউ দু’চোখ খুলে দেখে এবং কোনরূপ বিদ্বেষ-বিরাগভাব ছাড়াই স্বীয় বিবেক-বুদ্ধিকে সোজাসুজি প্রয়োগ করে এ বিষয়ে গভীর চিন্তা করে, তাহলে এ এই নিশ্চিত জ্ঞান দেয়ার জন্যে যথেষ্ঠ যে, এ বিশ্বলোক খোদাহীন নয়, বহু খোদার খোদায়ী ও এখানে চলছে না।

নিচে শব্দার্থে কুরআনুল মাজীদ ৮ম খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

শব্দার্থে কুরআনুল মাজীদ ৮ম খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ কুরআন এর বর্ণিত শব্দার্থ শিক্ষা
বইয়ের সাইজঃ 7.81 MB
প্রকাশ সালঃ ১৯৯৬ইং
বইয়ের সম্পাদনায়ঃ মতিউর রহমান খান
অনুবাদঃ মতিউর রহমান খান
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group