শব্দার্থে কুরআনুল মাজীদ ৯ম খন্ড

শব্দার্থে কুরআনুল মাজীদ ৯ম খন্ড pdf বই ডাউনলোড। বাংলা ভাষায় এ পর্যন্ত পবিত্র কোরআন মাজীদের বেশ কয়েকটি সরল অনুবাদ ও তাফসীর প্রকাশিত হয়েছে। এসব অনুবাদ ও তাফসীরের মাধ্যমে পবিত্র কোরআনের মৌলিক শিক্ষা জানা অনেকাংশে সহজ হয়েছে। তবে যারা দ্বীনি মাদ্রাসায় প্রাথমিক পর্যায়ে অধ্যয়ন করেছেন অথাব ইংরেজী শিক্ষিত হওয়া সত্ত্বেও দ্বীনের দা’য়ী হিসেবে আল্লাহর বান্দাদের মধ্যে দ্বীনের দাওয়াত পৌঁছে দিচ্ছেন, তাদের জন্য সারাসরি আরবী শব্দ বুঝে পবিত্র কোরআনের ভাবার্থ অনুধাবন করার মত তর্জমার অভাব রয়েছে।

আরও দেখুনঃ শব্দার্থে কুরআনুল মাজীদ ৮ম খন্ড

নিম্নে শব্দার্থে কুরআনুল মাজীদ ৯ম খন্ড বইয়ের লেখা থেকে হুবহু তুলে ধরছিঃ

সূরা আল-হাশর

নাযিল হওয়ার সময়কাল

বুখারী ও মুসলিম হাদীস-গ্রন্থে হযরত সাঈদ ইবনে জুবইরের একটি বর্ণনা উদ্ধৃত হয়েছে তাতে বলা হয়েছেঃ আমি হযরত আবদুল্লাহ ইবনে আব্বাস রাঃ এর নিকট সূরা হাশর সম্পর্কে জানতে চাইলাম।

ঐতিহাসিক পটভূমি

এ সূরায় আলোচিত বিষয়-বস্তু ভালোভাবে বুঝবার জন্যে মদীনা ও হেজাযের ইহুদীদের ইতহিাস সম্পর্কিত সম্যক তথ্য সমনে রাখা আবশ্যক। কেননা, এ ছাড়া ইহুদীদের বিভিন্ন গোত্রের ব্যাপারে নবী করীম সাঃ যে নীতি অবলম্বন করেছিলেন তার প্রকৃত কারণ জেনে নেয় সম্ভব নয়। আরবের ইহুদীদের কোন নির্ভরযোগ্য ইতিহাস দুনিয়ায় নেই। তাদের অতীত সম্পর্কে বিন্দুমাত্র আলোকপাত করতে পারে এমন কোন রচনা তারা কোন কিতাব কিংবা শিলালিপিরূপেও রেখে যায় নি। আর আরবের বাইরের ইহুদী ঐতিহাসিক ও গ্রন্থপ্রণেতাগণও আরব দেশের ইহুদীদের সম্পর্কে কিছুই উল্লেখ করে নি।

এর কারণ স্বরূপ বলা হয়েছে যে, এ ইহুদীরা আর উপদ্বীপে আসার পর তাদের স্বজাতির অন্যান্য লোকদের হতে সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল। ফলে দুনিয়ার অন্যান্য ইহুদীরা তাদেরকে নিজেদের সমাজের ও স্বজাতির লোক বলে মনেই করতো না। কেননা তারা ইবরীয় সভ্যতা, ভাষা, এমনকি নামকরণও পরিহার করে সর্বক্ষেত্রে আবতন্ত্র করে বসেছিল। হেজাযের প্রত্নতত্ত্ব পর্যায়ে যেসব শিলালিপি পাওয়া গিয়েছে, তাতে কৃষ্টীয় প্রথম শতাব্দীর পূর্বে আরব দেশে ইহুদীদের কোন নাম চিহ্ন খুঁজে পাওয়া যায় না।

নিচে শব্দার্থে কুরআনুল মাজীদ ৯ম খন্ড বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

শব্দার্থে কুরআনুল মাজীদ ৯ম খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ 
বইয়ের ধরণঃ কুরআন এর বর্ণিত শব্দার্থ শিক্ষা
বইয়ের সাইজঃ 6.99 MB
প্রকাশ সালঃ ১৯৯২ইং
বইয়ের সম্পাদনায়ঃ মতিউর রহমান খান
অনুবাদঃ মতিউর রহমান খান
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group