শিশু বিশ্বকোষ ৩য় খন্ড

শিশু বিশ্বকোষ ৩য় খন্ড pdf বই ডাউনলোড। ঝিনুক (Shell)ঝিনুক খোলাসযুক্ত অমেরুদন্ডী প্রানী। প্রধাণত সমু্দ্রে বাস করে। কিছু প্রজাতি মিথা পানির বাসিন্দা কোনো কোনো প্রজাতি মুক্তা উৎপাদনে সক্ষম। কিছু প্রজাতি মানুষের প্রিয় খাদ্য। এদের খোলস থেকে চুন তৈরি হয়। পৃথিবীতে প্রায় ৮, ৫০০ প্রজাতির সামুদ্রিক ঝিনুক রয়েছে।

ঝিনুকের নরম দেহটি একজোড়া শক্ত খোলসে আবৃত থাকে। খোলসদ্বয় একপাশে কবজার মতো যুক্ত থাকে। নিচের খোলাসটি বড়, তাতে নরম দেহটি অবস্থান করে। ওপারেরটি ছোট, মাংসপেশির মাধ্যেমে ঝিনুক এটি খোলে ও বন্ধ করে।

আরও দেখুনঃ শিশু বিশ্বকোষ ২য় খন্ড pdf বই ডাউনলোড

এদের মাথা ও চোখ নেই খোলসের ভিতরে ম্যান্টল (mantle) নামক অঙ্গ থাকে ম্যান্টলের কিনারায় ঘূণিঝড় সমুদ্রের উপর দিয়ে চলতে থাকে। যখন এই হারিকেন উপকূলে এসে আঘাত করে তখন বিপুল ধ্বংসলীলা ঘটায়। ভূমির উপর দিয়ে চলার সময় এই ঘূর্ণিঝড় শক্তি হারিয়ে দুর্বল হয়ে পড়ে।

হারিকেনেরই যমজ ভাই টাইফুন । দুটোই মুলত ভয়াবহ ঘূর্নিবাত্যা, তবে একক স্থানে একেক নাম। হারিকেন শব্দের উৎস পশ্চিম ভারতীয় দ্বীপপূঞ্জের একটি শব্দ হারাকান (huracan) যার অর্থ হল বড় হাওয়া। আটলান্টিক মহাসাগর ও পূর্ব-প্রশান্ত মহাসাগরীয় ঝড়কে বলা হয় হারিকেন।

আরও দেখুনঃ ক্রসেড সিরিজ ২য় খন্ড pdf বই ডাউনলোড

আর সেই একই ঝড় যদি হয় পশ্চিম -প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে, তখন তাকে বলে টাইফুন (typhooon)। শব্দটা আসলে চৈনিক, তাইফুন -এর মানে হল বিশাল হাওয়া। পঞ্চেন্দ্রিয়ের অবস্থান। তাছাড়া পেশিবহুল পা ও কতকগুলো চুল (সিলিয়া ) আছে।প্রজাতিভেদে আকার, আকৃতি ও বর্ণে এর পার্থক্য হয়। এটি লম্বায় ০.১-১৩৭ সেন্টিমিটার হয়।

বৃহত্তর ঝিনুক ৩০০ কেজি পর্যন্ত হয়। ক্ষুদ্র জলজ উদ্ভিদ খায়। সিলিয়ার মাধ্যমে পানি শোষণ করে তা থেকে জৈব পদার্থ গ্রহণ করে। স্ত্রী-ঝিনুক বছরে প্রায় ৫০ কোটি ডিম পাড়ে । প্রায় দশ ঘন্টায় বাচ্চা ফোটে। ঝিনুক ৬-২০ বছর বাচেঁ । কথাসাহিত্যিক শরদিন্দু বন্দ্যোপাধ্যায় রচিত রোমাঞ্চ- উপন্যাস । অত্যন্ত জনপ্রিয় কিশোরপাঠ্য বই।

আরও দেখুনঃ সালাহউদ্দীন আয়ুবীর দুঃসাহসিক অভিযান pdf বই ডাউনলোড

নিচে শিশু বিশ্বকোষ ৩য় খন্ড pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

শিশু বিশ্বকোষ ৩য় খন্ড pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ বাংলাদেশ শিশু একাডেমী 
বইয়ের ধরণঃ শিশুদের বিশ্বকোষ
বইয়ের সাইজঃ 48.9. MB
প্রকাশ সালঃ ১৯৯৭ ইং 
বইয়ের লেখকঃ 
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group