শিশু বিশ্বকোষ ৪র্থ খন্ড

শিশু বিশ্বকোষ ৪র্থ খন্ড pdf বই ডাউনলোড। ফকির গরীবুল্লাহ হুগলি জেলার (তখনকার বর্ধমান জেলার ভিতরে) বালিয়া গরগনার অন্তর্গত হাফিজপুর গ্রামে অধিবাসী । গরীবুল্লাহ সম্পর্কে তেমন তথ্য পাওয়া যায় না। তারঁ পিতার নাম শাহ দুনদীর [সাহা দুন্দি]। তথ্যের অভাবে গরীবুল্লাহর সময় নির্ণয় করা দুরূহ। তারঁ রচনা কোনগুলো তা নিয়েও মতবিরোধ আছে। তবে আমির হামজা প্রথম পর্ব তারঁ রচনা ।

ফকির গরীবুল্লাহর ইউসুফ -জোলেখা নামে একটি কাব্য আছে । ডক্টর শহীদুল্লাহ মনে করেন, কাব্যটি ১৭৬৫ সালের পরে রচিত। ঐতিহাসিকেরা বলেন, আঠারো শতকের মধ্যভাগে ফকির গরীবুল্লাহ কয়েকটি পূথিঁ রচনা করেছেন।

আরও দেখুনঃ শিশু বিশ্বকোষ ৩য় খন্ড pdf বই ডাউনলোড

সেগুলো হচ্ছে: ইউসুফ জোলেখা আমির হামজা; জঙ্গনামা;সোনাভান ও সত্যপীরের পূথিঁ। তার জন্মের মতো মৃত্যুরও কোনো সঠিক সাল, তারিখ, দিন পাওয়া যায় না। ইষ্ট ইন্ডিয়া কোম্পানির শাসন প্রতিষ্ঠিত হওয়ার আগে বঙ্গদেশে ফকির ও সন্ন্যাসীদের জীবনযাপন ও কাজের পরিধি ছিল মুক্ত ও স্বাধীন।

কোম্পানিশাষন প্রতিষ্ঠিত হওয়ার পর তাদের স্বাধীনতা বিধি-নিষেধ আরোপ করা হয়। যেমন মুসলিম ফকিরদের বিভিন্ন দরগায় যাওয়া বা আউলিয়াদের মাজার জিয়ারত ছিল পূণ্যের কাজ, হিন্দু সন্ন্যসীদের ও বিভিন্ন তীর্থস্থানে যোগদান ছিল পবিত্র ধর্মীয় কর্তব্য ।

আরও দেখুনঃ ক্রসেড সিরিজ ২য় খন্ড pdf বই ডাউনলোড

কোম্পানী সরকারের আইনব্যবস্থা এই ধরনের ধর্মীয় কাজে যোগদানে বাধা দিতে থাকে। শুধু ১৭৭২ সালে ফকির নেতা মজনু শাহ রানী ভবানীর কাছে চিঠি লিখে অভিযোগ জানিয়েছিলেন যে ইংরেজ সরকার তাদের তীর্থস্থানে যাতায়াতে বাধা সৃষ্টি করছে। এছাড়া অর্থনৈতিকভাবে ও নিপীড়িত হয়েছে ফকির-সন্ন্যসীরা।

কোম্পানীশাষন প্রতিষ্ঠিত হবার পর তারা দ্বিগুণ রাজস্ব আদায় করার জন্য সাধারণ মানুষের উপর জুলুম করত। উপরুন্তু সেই সময় একটি ভয়াবহ দুর্ভিক্ষ হয়। এ ছাড়াও ফকির-সন্ন্যাসীগণ অর্থনৈতিক নিপীড়ণের ও শিকার হয়েছে। রাজস্ববৃদ্ধি ও দুর্ভেক্ষের কারণে কর আদায়ে জবরদস্তি তাদের কে অসন্তেষের শেষ সীমায় নিয়ে যায়।

আরও দেখুনঃ সালাহউদ্দীন আয়ুবীর দুঃসাহসিক অভিযান pdf বই ডাউনলোড

নিচে শিশু বিশ্বকোষ ৪র্থ খন্ড pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

শিশু বিশ্বকোষ ৪র্থ খন্ড pdf বই ডাউনলোড

 

প্রকাশকঃ বাংলাদেশ শিশু একাডেমী 
বইয়ের ধরণঃ শিশুদের বিশ্বকোষ
বইয়ের সাইজঃ 29.9 MB
প্রকাশ সালঃ ১৯৯৭ ইং 
বইয়ের লেখকঃ 
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group