শিশু বিশ্বকোষ ৫ম খন্ড

শিশু বিশ্বকোষ ৫ম খন্ড pdf বই ডাউনলোড । যকৃৎ বা লিভার (liver) দেহের সর্ববৃহৎ গ্রন্থি। ওজন ১২০০-১৫০০গ্রাম। উদর-গহবরের উপর দিকে, প্রধাণত ডানদিকে পাজঁরের নিচে যকৃতের অবস্থান। যকৃতের গ্রিক নাম হেপার। যকৃতের বৈশিষ্ট্য এর ব্যাপক রক্তসরবরাহ; ধমনী ও শিরা উভয় উৎস থেকেই হৃৎপিন্ডের দাম্প করা রক্তের প্রায় এক-চতুর্থাংশ যকৃতে আসে।

এর নিজস্ব রক্তপ্রবাহ ব্যবস্থার নাম পোর্টাল রক্তসঞ্চালন। যকৃৎ দেহের যাবতীয় প্রাণরাসয়নিক কর্মকান্ডের কেন্দ্র। এর প্রধান কাজ আমিষ, শ্বেতসার, চর্বি জাতিয় উপাদানের বিপাকক্রিয়া নিয়ন্ত্রন, প্লাজমা-প্রোটিন, গ্লাইকোজেন , পিত্ত ইত্যাদি তৈরি; রক্ত-শর্করা নিয়ন্ত্রন; অনিকষ্টকর উপাদন বিষমুক্তকরণ (ডিটক্সিফিকেশণ) ভিটামিন, লৌহ সঞ্চয় ইত্যাদি।

আরও দেখুনঃ শিশু বিশ্বকোষ ৪র্থ খন্ড pdf বই ডাউনলোড

এছাড়াও একাধিক হরমোন ও ঔষধের বিপাকক্রিয়া যকৃতে সম্পন্ন হয়। মাতৃগর্ভে ভ্রাণের লোহিত কণিকার তৈরি থেকে পূর্ণবয়স্ক মানবদেহে লোহিতকণিকা ধবংস করা রক্ততঞ্চল অর্থাৎ রক্ত জমাট বাধানো এবং প্রতিরক্ষা ব্যবস্থায় অংশ নেওয়াও যকৃতের গুরুত্বপূর্ণ দায়িত্ব। যকৃৎ জীবনরক্ষার জন্য অপরিহার্য।

যকৃতের প্রধান রোগের মধ্যে ভাইরাস হেপাটাইটিস বা জন্ডিস , অ্যামিবিক যকৃৎ প্রদাহ ও পূঁজসঞ্চয়, সিরোসিস, ক্যান্সার উল্লেখযোগ্য।মাইকোব্যাক্টেরিয়াম টিউবারকিউলোসিস (mycobacte-rium tuberculosis) নামক জীবাণু দ্বারা সৃষ্ট এক ধরণের দীর্ঘস্থায়ী প্রদাহজনিত রোগের নাম যক্ষ্মা । যক্ষ্মারোগ মূলত মানুষের শ্বসনতন্ত্র বিশেষভাবে ফুসফুসে আক্রামণ করে থাকে।

আরও দেখুনঃ শিশু বিশ্বকোষ ৩য় খন্ড pdf বই ডাউনলোড

অন্ত্র, অস্থি, অস্থিসন্ধি,ত্বক ইত্যাদিতেও এ রোগের সংক্রমণ ঘটতে পারে। এ রোগে মাছ উভচর প্রাণী, গরু এমনকি পাখিও আক্রান্ত হতে পারে এবং এদের সংস্পর্শে (যেমন যক্ষ্মা-আক্রান্ত গরুর দুধপানে ) মানবদেহে ও রোগ বিস্তারলাভ করতে পারে। শরীরের বিভিন্ন স্থানে সৃষ্ট যক্ষ্মার মধ্যে ফুসফুসীয় যক্ষ্মা বা পালমোনারি টিউবারকিউলোসিস সবচেয়ে বেশি দেখা যায়।

আরও দেখুনঃ ক্রসেড সিরিজ ২য় খন্ড pdf বই ডাউনলোড 

নিচে শিশু বিশ্বকোষ ৫ম খন্ড pdf বই এর স্ক্রীনশট ও ডাউনলোড লিংক দেওয়া হলোঃ

 

শিশু বিশ্বকোষ ৫ম খন্ড pdf বই ডাউনলোড

প্রকাশকঃ বাংলাদেশ শিশু একাডেমী 
বইয়ের ধরণঃ শিশুদের বিশ্বকোষ
বইয়ের সাইজঃ 22.7 MB
প্রকাশ সালঃ ১৯৯৭ ইং 
বইয়ের লেখকঃ 
অনুবাদঃ 
ডাউনলোড সার্ভার-১ঃ Download Now

ডাউনলোড করতে কোন সমস্যা হলেঃ

Join Our Facebook Group